কেউ ফিরেনি, আমিও শূন্য হাতে ফিরব নাঃ আল মাহমুদ

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ বলেছেন, জীবনের এই পড়ন্ত বেলায় দেশের মানুষ আমাকে যে সম্মান দিয়েছেন তা আমি সবচেয়ে মূল্যবান মনে করি। মানুষের ভালবাসাই আমার চলার শক্তি জুগিয়েছে। যারা সাহিত্য চর্চা করেন, তারা খালি হাতে ফেরেন না। আমার বিশ্বাস, আমাকেও শূন্য হাতে ফিরতে হবে না।
শনিবার কবি আল মাহমুদের ৭৭তম জন্ম বার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেস ক্লাব ও জাতীয় কবিতা পরিষদ ‘জন্মউৎসব’ আয়োজন করে। নিজের এ জন্ম উৎসবে অনুভূতি প্রকাশ করতে গিয়ে আবেগজড়িত কন্ঠে তিনি এ কথাগুলো বলেন। এতে সভাপতিত্ব করেন কবিতাপত্রের সভাপতি কে জি মোস্তফা।

কবির এ জন্ম উৎসবে যোগ দেন দেশ বরেণ্য কবি, সাহিত্যিক, ছড়াকার, গীতিকার ও শিল্পীরা। আলোচনায় অংশ নিয়ে তারা কবিকে জন্ম দিনের শুভেচ্ছা জানান।

কবি আল মাহমুদ বলেন, “আমি একজন কবি। এটাই আমার সব চেয়ে বড় পরিচয়। কবির কাজ হলো নিজে স্বপ্ন দেখা এবং মানুষকে স্বপ্ন দেখানো। এই কাজটি সারা জীবন করার চেষ্টা করেছি।”

তিনি আরো বলেন, “মানুষ শুধু বাস্তবতার মধ্যে জীবনকে সীমাবদ্ধ করে রাখবে এমনটি হওয়া ঠিক না। তাকে কখনো কখনো স্বপ্নে বিভোর হতে হয়। বাস্তবতা ও স্বপ্নের এ কাজটি যোগসাজোস করে দেয় কবিরা।”

জীবনে সুখ ও দুঃখকে সমানভাবে অনুভব করে এই দুটি বিষয়কে কবিতায় সমানভাবে দেখাতে চেয়েছেন বলেও জানান সময়ের এই প্রধান কবি।

শিল্পী মুস্তফা জামান আব্বাসী বলেন, “কবি আল মাহমুদ মাটি, প্রেম ও মানুষের কবি। তিনি অত্যন্ত বড় মাপের একজন কবি। আমাদের মাঝে তার মতো একজন কবিকে পেয়েছি, এটা বাঙালি জাতির জন্য বড় প্রাপ্তি। তাকে যথাযথ সম্মান জানাতে যেনো আমরা ভুলে না যাই।”

কবি আসাদ চৌধুরী বলেন, ‘‘কবি সম্রাট আল মাহমুদ আবহমান বাংলা ও বাঙালি ঐতিহ্যের শ্রেষ্ঠ রূপকার। তিনি কেবল একজন শ্রেষ্ঠ কবিই না, কথাশিল্পী, ত্যিক এবং সাংবাদিক। তিনি জাতীয় মেধা, মনন ও সাহিত্যের এক ও অবিভাজ্য সত্ত্বা।’’

প্রিয় কবিকে জন্ম দিনের শুভেচ্ছা জানাতে এসে কবি জাকির আবু জাফর বলেন, ‘‘কবি আল মাহমুদ আমাদের প্রাণের কথাগুলো লিখে গেছেন বলেই তিনি আমাদের প্রাণের কবি। তিনি শুধু একজন কবিই না, তিনি আমাদের স্বপ্ন দেখিয়েছেন এবং তা সফল করতে বাস্তবতার পথে হাঁটিয়েছেন।’’

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজ, কবি ফজল শাহাবুদ্দিন, কবি বেলাল চৌধুরী, রেজাউদ্দীন স্টালিন, লেখিকা জোবাইদা গুলশান আরা ‍ও কবি আল মুজাহেদী।

No comments

Powered by Blogger.