রমনিকে শাভেজের জবাব-ভেনিজুয়েলা কারো জন্য কোনো হুমকি নয়

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নয়, ব্যক্তি হিসেবে বারাক ওবামাকে একজন 'ভালো মানুষ' বলে মনে করেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ। গত শুক্রবার ভেনিজুয়েলার এক টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে শাভেজ এ মন্তব্য করেন।


এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী মিট রমনির একটি অভিযোগের জবাব দেন তিনি।
মিট রমনি ভেনিজুয়েলাকে যুক্তরাষ্ট্রের জন্য হুমকি উল্লেখ করে বলেছিলেন, এ বিষয়ে ওবামা যথেষ্ট মনোযোগ দিচ্ছেন না। সাক্ষাৎকারে রমনির অভিযোগ সরাসরি বাতিল করে দিয়ে শাভেজ বলেন, 'ভেনিজুয়েলা কারো জন্য কোনো হুমকি নয়।' প্রসঙ্গত, ওবামা ও শাভেজ দুজনই চলতি বছরে নিজ নিজ দেশের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
নির্বাচনের প্রসঙ্গ উল্লেখ করে শাভেজ বলেন, 'নির্বাচনী প্রচার চালাচ্ছেন ওবামা। তিনি একজন প্রার্থী। আমি মনে করি, প্রেসিডেন্টের ভূমিকা ছাড়া বারাক ওবামা একজন ভালো মানুষ।'
ভেনিজুয়েলার প্রেসিডেন্ট শাভেজ যুক্তরাষ্ট্রের একজন কঠোর সমালোচক। নিউ ইয়র্কে জাতিসংঘের অধিবেশনে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশকে তিনি 'শয়তান' বলে অভিহিত করেছিলেন। সমাজতন্ত্রী হুগো শাভেজকেও ভালো চোখে দেখে না যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক অঙ্গনে যুক্তরাষ্ট্রবিরোধী হিসেবে পরিচিত কিউবা ও ইরান ভেনিজুয়েলার ঘনিষ্ঠ মিত্র।
তবে ২০০৯ সালে ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর দুই দেশের সম্পর্কের বরফ গলার সম্ভাবনা সৃষ্টি হয়েছিল। 'সাম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্রের' সমালোচনা কমিয়ে দিয়েছিলেন শাভেজ এবং এক শীর্ষ সম্মেলনে ওবামার সঙ্গে হাতও মিলিয়েছিলেন। কিন্তু এক মাস পরই ওবামা পূর্ববর্তী বুশের পররাষ্ট্রনীতি অনুসরণ করছেন অভিযোগ করে আবারও যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা শুরু করেন শাভেজ।
সাক্ষাৎকারে ওবামার সঙ্গে হাত মেলানোর ওই ঘটনার কথা উল্লেখ করে শাভেজ বলেন, 'ওই করমর্দনের পর থেকে ওবামার সংকটের শুরু। বিরোধীরা তাঁর ওপর ঝাঁপিয়ে পড়ে, বলে ওবামা সমাজতন্ত্রী, কম্যুনিস্ট ইত্যাদি। এর পর থেকেই ওবামার বিরুদ্ধে ব্যক্তিগত শত্রুতা শুরু হয়ে যায়, আর তাঁকে যেকোনো উপায়ে হোয়াইট হাউস থেকে বের করে দেওয়ার চেষ্টা শুরু হয়।'
ভেনিজুয়েলার আগামী প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয়বারের মতো প্রতিদ্বন্দ্বিতা করছেন শাভেজ। গত বছর কিউবায় ক্যান্সার আক্রান্ত শাভেজের দেহে তিনবার অস্ত্রোপচার করা হয়। তবে বর্তমানে সম্পূর্ণ সুস্থ আছেন বলে দাবি করেছেন তিনি।
আর যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচন করছেন। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচন উপলক্ষে ইতিমধ্যে প্রচারও শুরু করেছেন তিনি। সূত্র রয়টার্স।

No comments

Powered by Blogger.