জাপানে আকস্মিক বন্যা-চার লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ

জাপান কর্তৃপক্ষ গতকাল শনিবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকা থেকে চার লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। গত তিন দিনের টানা বৃষ্টিপাতের কারণে ওইসব এলাকায় বন্যা দেখা দেওয়ায় কর্তৃপক্ষ এ নির্দেশ দিয়েছে। বন্যায় এরই মধ্যে ২৯ জন মারা গেছে। নিখোঁজ রয়েছে বেশ কয়েকজন।


সরকারি কর্মকর্তা ও গণমাধ্যম সূত্রে এ খবর জানা গেছে।
জাপানের আবহাওয়া এজেন্সি সতর্ক করে বলেছে, দক্ষিণাঞ্চলীয় কিয়ুশু দ্বীপে বৃষ্টিপাত অব্যাহত থাকলে সেখানে ভূমিধস ও বন্যা দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে। গতকাল শনিবার সেখানে প্রতি ঘণ্টায় ১১ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর গত তিন দিনে ৭৫ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। কিয়ুশু দ্বীপের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, দ্বীপের উত্তরাঞ্চলে দুই লাখ ৬০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বৃষ্টির কারণে নদীর পানি বেড়ে যাওয়ায় এসব এলাকায় পানি ঢুকে পড়েছে। এজন্য বাসিন্দাদের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এ ঘটনার পর দ্বীপের চারটি প্রশাসনিক এলাকা কুমামটো, ফুকুওকা, হিরোয়াকাই ও ওইতা থেকে এক লাখ ৪০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।
বন্যার কারণে এসব এলাকায় হাজারখানেক বসতবাড়ি ধসে গেছে। পানির তোড়ে ভেসে গেছে তিনটি সেতু।
টানা বৃষ্টির কারণে ফুকুওকাতে গত তিন দিনে ১৮১টি ভূমিধসের ঘটনা ঘটেছে। ওই এলাকার এক মুখপাত্র বলেন, 'বৃষ্টিপাত অব্যাহত থাকায় ভূমিধস হচ্ছে। বন্যায় এই অঞ্চলের এত বিস্তৃত এলাকা প্লাবিত হওয়ার কথা আমার মনে পড়ছে না।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.