ওয়াজিরিস্তানে পোলিও টিকায় তালেবানের নিষেধাজ্ঞা-ঝুঁকির মুখে আড়াই লাখ শিশু

পোলিও টিকার ওপর তালেবানের নিষেধাজ্ঞার কারণে ঝুঁকির মধ্যে পড়েছে পাকিস্তানের সংঘাতপূর্ণ উত্তর-পশ্চিমাঞ্চলের ওয়াজিরিস্তানের প্রায় আড়াই লাখ শিশু। আগামীকাল সোমবার থেকে ওই অঞ্চলে পোলিও টিকা কর্মসূচি শুরুর কথা রয়েছে। এতে বিঘ্ন ঘটলে ওই শিশুরা ঝুঁকিতে পড়বে বলে গত শুক্রবার কর্মকর্তারা হুঁশিয়ার করেছেন।


পাকিস্তানের ডন পত্রিকার এক প্রতিবেদনে এ আশঙ্কার খবর জানা গেছে।
পাকিস্তানি তালেবান ও হাফিজ গুল বাহাদুরের অনুসারীরা আফগানিস্তানে পশ্চিমা বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে। যুক্তরাষ্ট্রের চালকবিহীন বিমান (ড্রোন) হামলার প্রতিবাদে তারা পার্বত্য ওয়াজিরিস্তানে পোলিও টিকা কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করেছে। ওই জঙ্গিগোষ্ঠীগুলো দাবি করেছে, টিকা কর্মসূচির আড়ালে গুপ্তচরবৃত্তি চলবে।
পাকিস্তান সরকারের স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা বলেন, 'আমরা সম্ভবত উত্তর ও দক্ষিণ ওয়াজিরিস্তানে পোলিও টিকা কার্যক্রম বন্ধ করে দেব। কারণ আমরা সেনাবাহিনীর কাছ থেকে কোনো ছাড়পত্র পাইনি। ওখানকার পরিস্থিতি ঠিক অনুকূল নয়।'
নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, 'তালেবানের কাছ থেকে আমরা হুমকি পেয়েছি। এ এ অবস্থায় ওই অঞ্চলে পোলিও টিকা কার্যক্রম শুরু করলে তা আমাদের সহকর্মীদের জীবনের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে দেখা দিতে পারে।'
প্রসঙ্গত, পাকিস্তানি চিকিৎসক শাকিল আফ্রিদি হেপাটাইটিস টিকার কার্যক্রমের আড়ালে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) কাছে বিন লাদেনের অবস্থান জানিয়ে দেন। এ কারণে তাঁর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়। পরে স্থানীয় আদালতের বিচারে তাঁর ৩৩ বছরের কারাদণ্ড হয়।
পাকিস্তানের পার্বত্য অঞ্চলের স্বাস্থ্য সংস্থার পরিচালক ফওয়াদ খান জানান, পোলিও টিকা যদি দেওয়া না হয় তবে উত্তর ওয়াজিরিস্তানে এক লাখ ৬০ হাজার ও দক্ষিণ ওয়াজিরিস্তানে ৮০ হাজার শিশু ঝুঁকিতে পড়বে। তিনি আরো জানান, প্রশাসন ও তালেবানের মধ্যে আলোচনা চলছে। কিন্তু স্বাস্থ্যকর্মীরা এখনো পর্যন্ত ওয়াজিরিস্তানে যাওয়ার বিষয়ে কোনো সবুজসংকেত পাননি।
উল্লেখ্য, আফগানিস্তান, পাকিস্তান ও নাইজেরিয়ায় পোলিও মহামারির ঝুঁকি রয়েছে। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.