ওবামাকে হত্যার পরিকল্পনা-এক উজবেকের ১৬ বছরের কারাদণ্ড

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে হত্যা পরিকল্পনার দায়ে উজবেকিস্তানের এক নাগরিককে সাড়ে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। তাঁর নাম উলুগবেক কোদিরভ (২২)। তিনি একজন অবৈধ অভিবাসীও বটে। কোদিরভের বিরুদ্ধে সন্ত্রাস ও প্রেসিডেন্টকে হত্যার উদ্দেশ্যে অস্ত্র বহনের অভিযোগ আনা হয়েছিল।


গত শুক্রবার আলাবামা অঙ্গরাজ্যের বার্মিংহামের আদালত এ রায় দেন।
অঙ্গরাজ্যের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছর প্রেসিডেন্ট নির্বাচনে প্রচার চালানোর সময় ওবামাকে গুলি করে হত্যার পরিকল্পনা করেছিলেন কোদিরভ। চিকিৎসাবিজ্ঞানে পড়ার উদ্দেশ্যে ২০০৯ সালে যুক্তরাষ্ট্রে যান তিনি; কিন্তু কোথাও ভর্তি হননি।
কর্মকর্তারা জানান, ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করতে করতে 'মৌলবাদী' হয়ে ওঠেন কোদিরভ। মামলার শুনানিকালে সহকারী কেঁৗসুলি মিশেল হুইসোন্যান্ট বলেন, 'আমাদের তরুণ সমাজ ইন্টারনেটে পাওয়া বিভ্রান্তিকর তথ্য ও প্রচারণার মাধ্যমে কিভাবে মৌলবাদী হয়ে উঠতে পারে_কোদিরভের ঘটনা তার একটি উদাহরণ।'
বিচার চলাকালে গত ফেব্রুয়ারিতে দোষ স্বীকার করে আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করেন কোদিরভ। কর্তৃপক্ষের সঙ্গেও সহযোগিতা করেন তিনি। এ জন্য যাবজ্জীবন কারাদণ্ড এড়াতে পেরেছেন কোদিরভ। সন্ত্রাসী কর্মকাণ্ডের উদ্দেশ্যে আগ্নেয়াস্ত্র সংগ্রহ ও প্রেসিডেন্টকে হত্যার হুমকি দেওয়ার অপরাধে তাঁকে দোষী সাব্যস্ত করা হয়।
বিচারক আব্দুল কালোন বলেন, 'যারা বিভ্রান্তিকর প্রচার ছড়াচ্ছে, তাদের পরিণাম হবে মারাত্মক। এই দণ্ড তাদের প্রতি কঠোর বার্তা।'
২০১১ সালে আলবামার একটি মোটেল থেকে কোদিরভকে গ্রেপ্তার করা হয়। সেই সময় তাঁর কাছ থেকে একটি স্বয়ংক্রিয় মেশিনগান ও চারটি হাতবোমা উদ্ধার করা হয়। ওবামাকে হত্যার উদ্দেশ্যে তিনি এসব অস্ত্র সংগ্রহ করেছিলেন। সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.