আইসিসির আদলে আদালত করতে চায় আফ্রিকা

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) আদলে আন্তর্জাতিকমানের আদালত প্রতিষ্ঠার পরিকল্পনা করছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)। ইউরোপের পরিবর্তে নিজ মহাদেশের আদালতেই আফ্রিকার মানবাধিকার লঙ্ঘনকারীদের বিচার করার পথ সুগম করতেই এ উদ্যোগ।


এইউয়ের বিদ্যমান আদালতের প্রধান গত শুক্রবার এ কথা বলেছেন।
আফ্রিকান কোর্ট অন হিউম্যান অ্যান্ড পিপলস রাইটসের (এসিএইচপিআর) প্রেসিডেন্ট বিচারক জেরার্ড নিউনগেকো বলেন, 'আফ্রিকার নাগরিকদের সংস্কৃতি, সামাজিক পরিবেশ এবং কোন পরিস্থিতিতে অপরাধ সংঘটিত হয়েছে এ বিষয়ে আফ্রিকান আদালত ভালো বুঝতে পারবে।' এসিএইচপিআর-এর আদালতে অপরাধীদের বিচারের কোনো ব্যবস্থা নেই। তাই আজ রবিবার থেকে শুরু হওয়া এইউয়ের অর্ধবার্ষিক সম্মেলনে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী একটি আদালত প্রতিষ্ঠার আহ্বান জানানো হবে বলেও তিনি জানান। 'অর্ধবার্ষিক সম্মেলনে আফ্রিকায় আন্তর্জাতিকমানের অপরাধ আদালত প্রতিষ্ঠার বিষয়টিই মূল আলোচ্য বিষয়। তবে নেতারা বিষয়টি গ্রহণ করবেন কি না তা আমি জানি না।'
যুদ্ধপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত আফ্রিকার নাগরিকদের বিচার ইউরোপীয় দেশে হয়_এ সমালোচনা এড়াতেই আফ্রিকায় অপরাধ আদালতের পরিকল্পনা করা হচ্ছে বলে জানান এসিএইচপিআরের প্রধান।
নিউনগেকো বলেন, এইউ কর্তৃপক্ষের কাছে কয়েক বছর এ অঞ্চলের অপরাধীদের বিচারের জন্য বিদ্যমান আদালতকে ক্ষমতা দেওয়ার সুপারিশ করা হয়েছিল। তবে ওই সময় এ বিষয়টি অনুমোদন দেননি নেতারা।
তবে নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সঙ্গে সমন্বয় করে কিভাবে এ আদালতের কার্যক্রম পরিচালিত হবে সে বিষয়টি এখনো স্পষ্ট নয়। এ প্রসঙ্গে বিচারক নিউনগেকো বলেন, 'আফ্রিকায় আদালতটি কিভাবে পরিচালিত হবে তা দুই পক্ষ বসে ঠিক করতে পারে। আদালতের কার্যক্রম নিয়ে দুই আদালতকেই আলোচনায় বসতে হবে।' প্রসঙ্গত, আফ্রিকার নাগরিকদের মানবাধিকার রক্ষার জন্য তানজানিয়ার আরুশা নগরীতে ২০০৪ সালে এসিএইচপিআর প্রতিষ্ঠা করা হয়। ৫৪ সদস্যবিশিষ্ট এইউয়ের ২৬টি দেশ এ আদালত গঠনের পক্ষে সমর্থন জানায়।
এ আদালতের ভাইস প্রেসিডেন্ট সোফিয়া আফুকো বলেন, 'আইসিসিতে শুধু আফ্রিকার মামলা হয়_এ সমালোচনা এড়াতে আফ্রিকার অপরাধ আদালত প্রতিষ্ঠার প্রয়োজন। আইসিসির ধারণা হলো তারা শুধু আফ্রিকার অপরাধের তদন্ত ও বিচার করে।' তিনি আরো বলেন, 'আইসিসির বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন রয়েছে। কারণ বিচারের সময় তারাও অনির্ভযোগ্য তথ্যের ওপর নির্ভর করে।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.