ওয়েবসাইটে কম্পিউটার বিজ্ঞানের পড়াশোনা by নুরুন্নবী চৌধুরী

বাংলা ভাষায় এখন বর্তমানে বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে দারুন কিছু শেখা যায়। কম্পিউটার বিজ্ঞান শিক্ষার বিকাশ ও প্রসারের লক্ষ্য নিয়ে ইন্টারনেটে চালু হয়েছে যন্ত্রগণক (www.jontrogonok.com) নামের একটি ওয়েবসাইট। অনলাইনে কম্পিউটার বিজ্ঞান শেখার দারুন এ সাইটটি তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব


আলাবামা অ্যাট বার্মিংহামের কম্পিউটার ও তথ্যবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক রাগিব হাসান। বাংলাদেশী এ তরুন কম্পিউটার বিজ্ঞানী কম্পিউটার বিজ্ঞান বিষয়ে আগ্রহীদের জন্য অনলাইন কোর্স দিচ্ছেন ওয়েবসাইটটিতে। তিনি জানান, ‘ইতিমধ্যে কম্পিউটার নিরাপত্তা ১০১ নামে একটি কোর্স শুরু হয়েছে। এতে ৬০০ জন শিক্ষার্থী নিবন্ধন করেছেন। এছাড়া এ কোর্সের আওতায় ৩টি লেকচার দেয়া হয়েছে, প্রতিটি কুইজে প্রায় ৩০০ জন অংশ নিয়েছেন।’ চালু হওয়ার মাত্র দুই সপ্তাহের মধ্যেই সাইটটিতে প্রায় ১৫ হাজার আগ্রহী শিক্ষার্থী প্রয়োজনীয় তথ্য খোঁজ করেছেন।
সাইটটি চালু করার অন্যতম উদ্দেশ্য নিয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) এবং বিদেশে শিক্ষকতা করা রাগিব হাসান জানান, ‘তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে বাংলা ভাষায় কম্পিউটার বিজ্ঞানের শিক্ষাকে সহজবোধ্যভাবে সহজ ভাষায় সবার কাছে পৌঁছে দেয়াই এ সাইটের মূল উদ্দেশ্য। এতে করে শিক্ষার্থীরা সহজে অনেক কিছু শিখতে পারবে।’ এছাড়া একসঙ্গে প্রায় ছয় শতাধিক নিবন্ধিত শিক্ষার্থী ছাড়াও অনেকেই নিবন্ধন না করেও এ ওয়েবসাইটের অনলাইন ক্লাসে অংশ নিচ্ছে বলেও জানান তিনি। সাইটটির নানা বিষয় নিয়ে নিজের বহুদিনের স্বপ্ন বাস্তবায়নের পথে এগিয়ে চলা বাংলাদেশী এ তরুন জানান, ‘বাংলায় জ্ঞানের প্রসারের ক্ষেত্রে এটি আমার প্রথম পদক্ষেপ। এছাড়া বর্তমানে নিরাপত্তার মতো একটি গুরুত্বপূর্ণ বিষয় দিয়ে শুরু হলেও ধীরে ধীরে কম্পিউটার বিজ্ঞানের নানা তাত্ত্বিক ও ব্যবহারিক কোর্স এ সাইটে পড়ানো হবে।’ এছাড়া প্রতিটি কোর্সে লেকচার নোট সাইটেও দেয়া হচ্ছে এবং সঙ্গে সঙ্গে আপলোড করা হচ্ছে ভিডিও দেখার জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউবেও (http://goo.gl/T4cs3)। প্রতিটি লেকচারের শেষে শিক্ষার্থীদের অর্জিত জ্ঞান যাচাইয়ের জন্য রয়েছে কুইজ যার জবাব দিলে সঙ্গে সঙ্গে ইমেইলে ফলাফল পাবেন শিক্ষার্থীরা।
যন্ত্রগণকের সব কোর্স ও লেকচার/ভিডিও যে কেউ সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। কোর্সের সব তথ্যাদি মুক্ত লাইসেন্স ক্রিয়েটিভ কমন্স এট্রিবিউশন লাইসেন্সে দেয়া হয়েছে। বর্তমানে সম্পূর্ণ ব্যক্তিগত ভাবে সাইটটি শুরু করা রাগিব হাসান জানিয়েছেন, আরো কয়েকজন কম্পিউটার বিজ্ঞানী এ কার্যক্রমে যুক্ত হবেন বলে জানিয়েছেন। সাইটের আরো নানা তথ্য জানতে যোগ দেয়া যাবে এর ফেসবুক ফ্যান পেইজে (facebook.com/jontrogonok)।

No comments

Powered by Blogger.