সিরিয়ায় নতুন করে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে-* নিরাপত্তা পরিষদে ভোট * আসাদ দামেস্কে নেই

সিরিয়ার রাজধানী দামেস্কসহ বিভিন্ন স্থানে নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়েছে। গত বুধবার আত্মঘাতী হামলায় প্রতিরক্ষমন্ত্রীসহ সরকারের ঊর্ধ্বতন তিন কর্মকর্তা নিহত হওয়ার পর ব্যাপকহারে সহিংসতা শুরু হয়েছে। যার কারণে শত শত মানুষ দামেস্ক ছেড়ে চলে যাচ্ছে। মানবাধিকারকর্মীরা দাবি করেছেন, বুধবারের সহিংসতায় দেশজুড়ে ১৫০ জন মারা গেছে।


জাতিসংঘ মহাসচিব বান কি মুন এবং জাতিসংঘ-আরব লিগ মনোনীত দূত কফি আনান সহিসংতা বন্ধে সিরিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন নিরাপত্তা পরিষদকে।
সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, রাজধানীর বিভিন্ন এলাকায় বিশেষ করে দক্ষিণ-পশ্চিম এবং উত্তর-পূর্বাঞ্চলে নিরাপত্তা বাহিনী অভিযান শুরু করেছে। মানবাধিকারকর্মীরা জানিয়েছেন, রাজধানীর পশ্চিমাঞ্চলের রাস্তায় অনেক ট্যাংক নেমেছে। এ অভিযান শুরুর আগে টেলিভিশন ও রেডিওতে প্রচারিত এক বার্তায় নিরাপত্তা বাহিনী লোকজনকে ৪৮ ঘণ্টার মধ্যে রাজধানী থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংগঠন 'সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়াচডগ' জানিয়েছে, বুধবার রাতভর সংঘর্ষে দেশজুড়ে ১৫০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। বুধবারের হামলার পর এখনো পর্যন্ত প্রেসিডেন্ট বাশার আল আসাদ কোনো মন্তব্য করেননি। বর্তমানে তিনি কোথায় অবস্থান করছেন তাও জানা যায়নি। স্থানীয় কয়েকটি গণমাধ্যম বলেছে, আসাদ এখনো দামেস্কে আছেন। তবে আন্তর্জাতিক অনেক সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, দামেস্ক ছেড়ে আসাদ লাতাকিয়া শহরে অবস্থান নিয়েছেন।
এদিকে গতকাল বৃহস্পতিবার সিরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ-সংক্রান্ত একটি প্রস্তাবের ওপর নিরাপত্তা পরিষদে ভোট হওয়ার কথা ছিল। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এ প্রস্তাবের পক্ষে রয়েছে। আর প্রস্তাবে রাশিয়া ও চীন ভেটো দেবে বলে জানা গেছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.