'শিক্ষার উদ্দেশ্যে রুশ শিশুদের ব্রিটেনে পাঠানোর আগে সতর্ক হোন'

প্রতি গ্রীষ্মে স্বল্পমেয়াদি বিভিন্ন শিক্ষামূলক কোর্স করতে যুক্তরাজ্যে যায় রাশিয়ার শিশুরা। সেখানে বিভিন্ন বাসাবাড়িতে তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করে মূলত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। কয়েকটি ক্ষেত্রে 'ভালো পরিবেশ' না পাওয়াসহ সমকামী দম্পতির পরিবারে ছেলেমেয়েদের রাখার ব্যাপারে অভিযোগ পেয়েছে লন্ডনের রুশ দূতাবাস।


এর পরিপ্রেক্ষিতে এবার বাবা-মায়েদের সতর্ক করেছে তারা।
দূতাবাসের ওয়েবসাইটে রুশ ভাষায় প্রকাশিত সতর্কবার্তায় ছেলেমেয়েদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচনের ক্ষেত্রে বাবা-মাকে বিশেষ গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে। 'ব্রিটেনে গ্রীষ্মকালীন কোর্সে সন্তান পাঠাতে ইচ্ছুক বাবা-মায়েদের জন্য দৃষ্টি আকর্ষণ' শিরোনামের সতর্কবার্তায় বলা হয়েছে, 'শিশুদের জন্য যথাযথ নয়_এমন পরিবেশে রাখাসহ কয়েকটি ক্ষেত্রে শিশুদের সঙ্গে বাজে ব্যবহার, এমনকি ঠিকঠাক খাবার না দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। সামান্য অপরাধের জন্য শিশুদের প্রতিষ্ঠান থেকে বের করে দেওয়ারও নজির আছে। অথচ সমকামী দম্পতির পরিবারেও শিশুদের থাকা-খাওয়ার ব্যবস্থা করেছে স্কুল কর্তৃপক্ষ।'
প্রতিবছর বেশ কয়েক হাজার রুশ শিশু বিভিন্ন কোর্স করতে ব্রিটেনে যায়। অধিকাংশই ইংরেজি ভাষা শিক্ষার কোর্স করে। এতে গড়ে প্রতি মাসে খরচ হয় দুই হাজার পাউন্ড।
ব্রিটেন সরকারের অফিস ফর স্ট্যান্ডার্ডস ইন এডুকেশন, চিলড্রেন'স সার্ভিসেস অ্যান্ড স্কিলস (অফস্টেড) কর্তৃপক্ষের স্বীকৃত অথবা অ্যাক্রিডিটেশন বডি ফর ল্যাঙ্গুয়েজ সার্ভিসেসের (এবিএলএস) মতো চারটি সংস্থার নিবন্ধন আছে, কেবল এমন শিক্ষাপ্রতিষ্ঠানেই কোর্স করতে পারে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাইরের দেশের ছেলেমেয়েরা। রাশিয়ার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।
এবিএলএসের নির্বাহী পরিচালক ডায়না লোউই বলেন, 'আমরাও কয়েকটি অভিযোগ পেয়েছি। রুশ দূতাবাস বাবা-মায়েদের সতর্ক করেছে, ব্যাপারটি ভালো। তবে আমরা বলব যে অভিযোগগুলো নিয়ে তাদের স্কুল কর্তৃপক্ষ ও স্কুল নিবন্ধন কর্তৃপক্ষের কাছে যাওয়া উচিত।' সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.