বুলগেরিয়ায় বাসে হামলা ৬ ইসরায়েলিসহ নিহত ৮-ইরান ও হিজবুল্লাহকে দায়ী করেছে ইসরায়েল

বুলগেরিয়ায় একটি পর্যটন বাসে আত্মঘাতী বোমা হামলায় ছয় ইসরায়েলিসহ আটজন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৩৪ জন। গত বুধবার কৃষ্ণ সাগরের তীরবর্তী বারগাস শহরের বিমানবন্দরের বাইরে এ হামলা হয়। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।
তবে ইসরায়েল এ হামলার জন্য ইরানকে দায়ী করেছে। যদিও তেহরান অভিযোগ প্রত্যাখ্যান করেছে।
কর্মকর্তারা জানান, বুধবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় হামলা হয়। বাসটিতে ৪৪ জন যাত্রী ছিল। হামলায় ঘটনাস্থলে ছয় ইসরায়েলি পর্যটক এবং এক বুলগেরীয়সহ আটজন নিহত হয়। আরেক ব্যক্তির পরিচয় তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। তবে কর্মকর্তারা ধারণা করছেন, ওই ব্যক্তিই আত্মঘাতী হামলা চালিয়েছে। তার কাছে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্য থেকে জারি করা একটি ড্রাইভিং লাইসেন্স পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, ওই লাইসেন্সও ভুয়া।
বুলগেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সেভতান সেভতানভ আত্মঘাতী হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বিস্ফোরণের পর প্রথম বাস থেকে আগুন ওই স্থানে থাকা আরো তিনটি বাসে ছড়িয়ে পড়ে। হামলায় ৩৪ জনেরও বেশি লোক আহত হয়েছে। তাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। হামলার পরপর ইসরায়েল তাদের একটি বিমানে আহত ও নিহত ইসরায়েলি নাগরিকদের দেশে নিয়ে গেছে।
বুলগেরিয়ার পুলিশের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বারগাস বিমানবন্দরের গোপন ক্যামেরায় ধারণ করা ভিডিওচিত্রে দেখা গেছে, ককেশীয় এক ব্যক্তি বেশ কিছুক্ষণ ধরে বিমানবন্দর টার্মিনাল ভবনের আশপাশে ঘোরাঘুরি করছে। সে টার্মিনাল ছাড়ার কিছুক্ষণ পরেই বিস্ফোরণ ঘটে।
তদন্তে নিয়োজিত কর্মকর্তারা ওই ব্যক্তিকেও সম্ভাব্য হামলাকারী ধরে অনুসন্ধান শুরু করেছেন।
গাল মালকা নামের এক প্রত্যক্ষদর্শী জানান, এক যাত্রী বাসে ওঠার পরই বিস্ফোরণের ঘটনা ঘটে। তিনি ইসরায়েলি আর্মি রেডিওকে বলেন, 'আমি বাসে ওঠার কয়েক সেকেন্ডের মধ্যেই বিস্ফোরণ ঘটে। কোনোমতে বাস থেকে বেরোতে পেরেছি। আশপাশে অনেক লাশ পড়ে থাকতে দেখেছি। বিস্ফোরণের কারণে পুরো বাসে আগুন ধরে যায়।'
আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসের ইহুদি কেন্দ্রে ইরানের হামলার ১৮তম বার্ষিকীর দিন এ হামলার ঘটনা ঘটল। ওই হামলায় ৮৫ জন নিহত হয়েছিল।
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক বিবৃতিতে বলেছেন, 'হামলার যাবতীয় আলামত দেখে মনে হচ্ছে এটা ইরানের কাজ। ইরানের এ সন্ত্রাসী কর্মকাণ্ডের উপযুক্ত জবাব দেবে ইসরায়েল।' তিনি আরো বলেন, 'আর্জেন্টিনায় হামলার ১৮ বছর পরও ইরানের খুনিরা নির্দোষ মানুষের ওপর হামলা অব্যাহত রেখেছে। বিগত কয়েক মাসে তাদের থাইল্যান্ড, ভারত, জর্জিয়া, কেনিয়া, সাইপ্রাস ও অন্যান্য স্থানে ইসরায়েলিদের ওপর হামলার চেষ্টা করতে দেখা গেছে।'
ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাক গতকাল বৃহস্পতিবার বলেন, 'ইরানের ষড়যন্ত্রে লেবাননের কট্টরপন্থী ইসলামী দল হিজবুল্লাহ এ হামলা চালিয়েছে। বৈশ্বিকভাবে আমরা সন্ত্রাসী হামলার শিকার হচ্ছি। ইরানের সহযোগিতায় হিজবুল্লাহ এ হামলা চালিয়েছে।'
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এ হামলাকে 'বর্বরোচিত' বলে অভিহিত করেছেন।
প্রসঙ্গত, ইসরায়েলের জনগণের কাছে অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র বুলগেরিয়া। প্রতিবছরই হাজার হাজার ইসরায়েলি নাগরিক সেখানে যায়। গত জানুয়ারি মাসে ইসরায়েলি পর্যটকদের নিরাপত্তা বাড়ানোর জন্য ইসরায়েলের পক্ষ থেকে বুলগেরিয়াকে অনুরোধ করা হয়। তুরস্ক থেকে বুলগেরিয়াগামী ইসরায়েলের পর্যটকবাহী একটি বাসে সন্দেহজনক একটি প্যাকেট পাওয়ার পর তারা এ অনুরোধ জানায়। সূত্র : বিবিসি, টেলিগ্রাফ, এএফপি, হারেৎজ।

No comments

Powered by Blogger.