বাজারে নতুন

উদ্ধৃতি অভিধান
সম্পাদনা: ড. দিলীপ কুমার মিত্র
প্রকাশক: পারুল প্রকাশনী
দাম: ৬৫০ টাকা


কোনো কোনো উদ্ধৃতি সংকলন দেশের রাজনীতি, অর্থনীতি ও সমাজকে ভূমিকম্পের মতো নাড়িয়ে দেয়। যেমনটি ঘটেছিল গত শতাব্দীর ষাট ও সত্তরের দশকে। এই অভিধানে বাংলা ভাষী লেখকদের কথাই উৎকলিত হয়েছে। সহস্রাধিক বছর ধরে বাঙালির চিন্তাভাবনার একটি ধারাবাহিক পরিচয় এতে আছে, যা চিরায়ত মর্যাদায় অভিষিক্ত হবে।

জবস
লেখক: ওয়াল্টার আইসন
প্রকাশক: লিটল ব্রাউন, যুক্তরাষ্ট্র
দাম: ১৭৯৫ টাকা
স্টিভেন পল জবস, যিনি স্টিভ জবস নামে সারা বিশ্বে পরিচিত। যুক্তরাষ্ট্রের একজন প্রযুক্তিবিদ ও উদ্যোক্তা হয়েও গোটা দুনিয়ায় তাঁর নামডাক। তাঁকে বলা হয় পারসোনাল কম্পিউটারের পথিকৃৎ। ১৯৭৬ সালে তিনি অ্যাপল কম্পিউটার তৈরি করে সাড়া ফেলে দেন। পরবর্তী সময়ে একের পর এক প্রযুক্তির উদ্ভাবনের মধ্য দিয়ে নিজের পরিচয় জানান দেন।

ছোট্ট রাজকুমার
আনতোয়ান দ্য স্যাঁত-একসু পেরি
অনুবাদ: হায়দার আলী খান
দাম: ৩০০ টাকা
ছোট্ট রাজকুমার যেন বড়দের কেউ লেখেননি, লিখেছেন ছোটদের কেউ। বিশ্বকে বুঝতে সাহায্য করা বা বয়সীদের কাছে শৈশবের সারল্যের কথা তুলে ধরার জন্য এ বই লেখা হয়নি। বিশ্বজগৎকে নতুন চোখে দেখার একটা বোধ জাগানোর জন্যই মূলত এ বই লেখা হয়েছে। ফলে ছোট-বড় সবার জন্য একটি কালজয়ী বইয়ের মর্যাদা পেয়েছে । সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
পঞ্চরত্ন
বাংলা গানে দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন ও অতুলপ্রসাদ সেনের অবদান কোনোদিন অস্বীকার করা যাবে না। অন্যদিকে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম তো আছেনই। সম্প্রতি লেজার ভিশন থেকে এই পাঁচজনের গান নিয়ে একটি গানের অ্যালবাম বাজারে এসেছে। পঞ্চরত্ন নামের এই অ্যালবামে কণ্ঠ দিয়েছেন লীনা তাপসী খান। মোট ১০টি গান রয়েছে এ অ্যালবামে।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
স্বপ্নডানায়
পরিচালক: গোলাম রাব্বানী বিপ্লব
লোকে বলে ফজলু কবিরাজ। আসলে সে গ্রামের হাটে হাটে মলম বিক্রি করে। তার সহযোগী ১০ বছরের ছেলে রতন। একদিন হাট শেষে রতনের জন্য প্যান্ট কিনতে ফজলু পুরোনো কাপড়ের দোকানে যায়। প্যান্ট কেনার পর সে প্যান্টের পকেটে বিদেশি নোট পায়। এই বিদেশি নোটগুলো ঘিরে দেখা দেয় নানা ধরনের উৎকণ্ঠা আর স্বপ্ন। সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

মার্থা মার্সি মে মারলিন
পরিচালক: সিন ডুরকিন
মার্থা নামের এক মেয়ের নতুন জীবনে ফিরে আসার প্রচেষ্টার কাহিনি এটি। একসময় হিপ্পি জীবনযাপনে অভ্যস্ত মার্থা ফিরে আসতে চায় স্বাভাবিক জীবনে। বোনের বাড়িতে এসে আশ্রয় নেয় মার্থা। বোন ও তার স্বামী—দুজনেই মার্থাকে সাহায্য করতে চায়। কিন্তু মার্থার জন্য কাজটি মোটেও সহজ নয়। বারবার তার কাছে ফিরে আসতে থাকে পুরোনো অতীত।

No comments

Powered by Blogger.