বেন আলীর যাবজ্জীবন

২০১১ সালের শুরুতে সরকারবিরোধী আন্দোলনের সময় ৪৩ বিক্ষোভকারীকে হত্যায় সহযোগিতার দায়ে তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট জাইন এল আবিদিন বেন আলীকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। বেন আলীর অনুপস্থিতিতেই গতকাল বৃহস্পতিবার তিউনিসিয়ার এক সামরিক আদালত এ রায় দেন।
একই অভিযোগে বেন আলীর সময়কার প্রায় ৪০ কর্মকর্তা বিচারের সম্মুখীন হয়েছেন।
৪৩ বিক্ষোভকারীর মৃত্যু ও ৯৭ বিক্ষোভকারীর আহত হওয়ার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে বেন আলী ও তাঁর সরকারের কর্মকর্তাদের বিচার চলছিল। ২০১০ সালের ডিসেম্বরে শুরু হওয়া গণ-আন্দোলনে ৩০০ জনেরও বেশি লোক মারা যায় এবং এর পরের মাসেই বেন আলী সরকারের পতন ঘটে। ক্ষমতা হারানোর পর পরিজনদের নিয়ে বেন আলী সৌদি আরবে পালিয়ে যান। তবে অর্থ আত্মসাৎ, বেআইনিভাবে অস্ত্র ও মাদক রাখা এবং ক্ষমতার অপব্যবহারসহ বেশ কয়েকটি মামলার বিচারে ইতিমধ্যে বেন আলীকে ৬৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।
তিউনিসিয়ার সামরিক আদালতের বিচারক হেদি আয়ারি গতকাল বেন আলী ও কর্মকর্তাদের বিচারের রায় ঘোষণা করেন। রায়ে বেন আলীর নিরাপত্তা বাহিনীর প্রধান জেনারেল আলী সেরিয়াতিকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী রফিক বেলহাজের ১৫ বছরের কারাদণ্ড হয়েছে। তবে সরকার পতনের অল্প কিছুদিন আগে স্বরাষ্ট্রমন্ত্রীর পদে নিয়োগ পাওয়া আহমেদ ফ্রিয়ার বিরুদ্ধে অভিযোগ খারিজ করে দেওয়া হয়েছে। তবে সরকারবিরোধী আন্দোলনে ক্ষতিগ্রস্ত বিক্ষোভকারীদের স্বজনরা যথাযথ হয়নি উল্লেখ করে রায়ের সমালোচনা করেছে। সূত্র : এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.