শূন্য ওজনের মরণ by অমিত বসু

মেট্রো স্টেশন নির্জন। ঠিক সাত মিনিট বাদে ঝমঝমিয়ে আসবে রাতের শেষ ট্রেন। ওয়েইং মেশিনের উজ্জ্বল আহ্বান। ওপরে উঠে দাঁড়াতেই সামনের চাকাটা রোল করে থামল। এবার পয়সা ফেলার পালা। না ফেলে নেমে এলাম। না, এভাবে ওজন নেওয়া অর্থহীন। মার্কেটে যারা হেভিওয়েট তারা কি সবাই মোটাসোটা, হাড়গোড়-মাংসের পাহাড়।


মস্তিষ্কের গড় ওজন এক হাজার ৮০০ গ্রাম। গড়ের ওপর ভর করে কি কোনো সিদ্ধান্তে পেঁৗছানো যায়? মাথার ওজন বেশি হলে যে দাম বেশি হবে তার কোনো মানে নেই। মাখনের মতো মগজের শক্তি কতটা দেখতে হবে। হাত-পায়ের জোরেও ক্ষমতার জ্যামিতি পাল্টায়। লোকে ভয় পায়, দাম দেয়। উচ্চকিত কণ্ঠস্বরকেও চোরের মার বড় গলা বলে হেয় করা যায় না। লোমাডাঙার মানুষগুলোর ওজন ছিল শূন্য, সব ঘর কাগজের। নইলে এক ফুয়ে উড়ে যায়!
সিঙ্গুর-নন্দী গ্রামের বিপন্নরা মগজ ধার করার সুযোগ পেয়েছিল। তাদের নিজেদের কোনো ওজন না থাকা সত্ত্বেও অসুবিধা হয়নি। লাটকের লোকেরা হালকাদের ভারী করে তুলতে পেরেছিলেন। কৃতিত্বটা কিন্তু শুধু নট-নটীদের নয়, রাজনীতিরও। চাঁদের প্রভাবে সমুদ্র যেমন উত্তাল হয়, তারাও নিদ্বর্িধায় উত্তেজনার স্ফুলিঙ্গ ছড়িয়েছিলেন। রাজনৈতিক কারেন্ট না থাকায় এখন আর সেটা হচ্ছে না। টিভিতে সুচিন্তিত ভাষণের মধ্যেই সবটা সীমাবদ্ধ থাকছে। এসব নিয়ে নাটক থামানোর সাহসও কেউ দেখাচ্ছেন না। ধান-আলু, পেঁয়াজের পর এবার মার খাচ্ছেন রসুন উৎপাদনকারীরা। বীজ, মজুর, সেচ মিলিয়ে এক বিঘেয় রসুন চাষের খরচ কম করে এগারো হাজার টাকা। বাজারদর সাত হাজার টাকার বেশি নয়। অর্থাৎ লোকসান চার হাজার। বাহারি ফুলের চাষ করেও চোখে শুধু ধুতরা ফুল দেখছেন ফুলচাষিরা। ধূপগুঁড়ির পাশে বারোঘড়িয়ার প্রত্যন্ত গ্রাম মধ্যবোড়াগাড়িতে দিগন্ত বিস্তৃত ফুলের বিছানা। বীজ, জৈবসার, রাসায়নিক সার, সেচ, কীটনাশকে বিঘা প্রতি খরচ বিশ হাজার। সবটাই নিতে হয় নিজের পকেট থেকে। সরকার ফিরেও তাকায় না। উন্নত প্রযুক্তি, ভালো বাজারের ব্যবস্থা হলে ফুলের মতো উজ্জ্বল হতে পারত চাষি পরিবার। তা হচ্ছে কোথায়। লোকসানে শুকোচ্ছে সংসার। কমছে ওজন।
ঊষর মরু আকাশকে বিশ্বাস করে বৃষ্টির জন্য। মেঘের কাজল দেখলে বর্ষণের স্বপ্ন। বেকারদের চোখের সামনে চাকরির ইশারা। স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষার কথা ছিল ৩ জুন। হলো না। পিছিয়ে দাঁড়াল ২২ জুলাই, তাও স্থগিত। কী করে হবে? ২১ জুলাই যে তৃণমূলের ব্রিগেড সমাবেশ। শিক্ষকরা ব্রিগেডে গেলে পরদিন পরীক্ষায় বসবে কী করে। সাধারণ ধর্মঘটের জন্য মাধ্যমিক পরীক্ষা পিছিয়েছিল। এবার ব্রিগেডের ডাকে বিরতি। আপাতত ঠিক ২৯ জুলাই। শেষমেশ কাদের ভাগ্যে চাকরি শিকে ছিঁড়বে কে জানে!
যতজন পরীক্ষা দেবে তার দশ শতাংশ চাকরি পেলেই অনেক। তাতে কি বেকারত্বে সমাধান সম্ভব। ফি বছর ১০ লাখ মাধ্যমিক, সাত লাখ উচ্চ মাধ্যমিক, পশ্চিমবঙ্গের সব বিশ্ববিদ্যালয় মিলিয়ে প্রায় তিন লাখ স্নাতক স্তরের পরীক্ষার্থী। যারা আগে পাস করে ঘরে বসে হতাশার প্রহর গুনছে তাদের কী হবে? সরকার কি পারবে সবাইকে চাকরি দিতে! বেসরকারি উৎপাদন ব্যবস্থা ছাড়া কি গ্রাসাচ্ছাদনের উপায় হতে পারে। কৃষিকে আরও উন্নত করলেও অর্থনৈতিক ফাঁক থাকবে অনেক। সেটা বোজাতে শিল্পোন্নয়ন যে জরুরি সবাই বুঝছে, কিন্তু বিনিয়োগ কোথায়? নিজেরা জমি কিনে কলকারখানা গড়ার ঝুঁকি কে নেবে? জমির ব্যবস্থা সরকারকেই করতে হবে। জামাই আদর না পেলে এত জায়গা থাকতে শিল্পপতিরা পশ্চিমবঙ্গে আসবেন কেন? ভারতে ব্যবসা করে যে মার্কিন সংস্থা সেই 'দ্য ইউএস ইন্ডিয়া বিজনেস কাউন্সিল' গোপন রিপোর্টে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে জানিয়েছে, ভারতের বিভিন্ন রাজ্য শিল্পোন্নয়নের জন্য ব্যাকুল। কিন্তু আঞ্চলিক রাজনৈতিক দলের চাপে কেন্দ্রীয় সরকার দুর্বল।
কলকাতা-দিলি্লর লড়াই চালু থাকলে যে পশ্চিমবঙ্গের কোনো লাভ নেই সেটা স্পষ্ট। দিলি্লরও এমন সাধ্য নেই নদীর ঢেউয়ের মতো টাকা সাপ্লাই করে রাজ্যের অর্থনৈতিক জমি উর্বর করবে। অর্থনৈতিক সংকটের পাশাপাশি রাজনৈতিক ঝঞ্ঝাটও মাথা তুলছে।
সবার আগে দরকার রাজ্যে সুস্থ স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনা। সব দুঃখকষ্ট, হাসি-ঠাট্টায় হালকা করতে জানে বাঙালি। এক সময় রবীন্দ্রনাথের শিষ্টাচারের চাপ সহ্য করতে না পেরে নবীন চন্দ্র সেন তাঁকে চিঠিতে লিখেছিলেন, 'রবিবাবু, সমস্ত দিন আপনার চাপা কথা ও চাপা হাসিতে বড় জ্বালাতন হয়েছি। আমি আর আমার ওজন ঠিক রাখতে পারছি না। দোহাই আপনার। আপনি একবার আমাদের মতো প্রাণখুলে হেসে কথা বলুন।'

অমিত বসু : ভারতীয় সাংবাদিক
 

No comments

Powered by Blogger.