পুলিশ আইনের সংস্কার-উদারতার পরিচয় দিতে হবে

পুলিশ বাহিনীর প্রধান দায়িত্ব হচ্ছে 'দুষ্টের দমন ও শিষ্টের পালন'। কিন্তু পুলিশের কর্মকাণ্ড দেখে সেই আস্থা আমরা অর্জন করতে পারছি না। বহু প্রতিশ্রুতি সত্ত্বেও পুলিশ এখনো এ দেশে জনগণের বন্ধু হতে পারেনি। তাদের ভাবমূর্তির সংকটও কাটছে না। প্রত্যাশিত আচরণ ক্রমেই কমছে, আর বাড়ছে অপ্রত্যাশিত আচরণ।


বাড়ছে ঔপনিবেশিক আমলের মতো রাজনৈতিক উদ্দেশ্যে পুলিশের ব্যবহার। ফলে কমে যাচ্ছে পুলিশের মূল কাজ তথা দুষ্টের দমন। কিন্তু কেন এমন হচ্ছে? বর্তমান ও সাবেক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের পাশাপাশি বিশিষ্টজনরাও মনে করেন, ১৮৬১ সালে ব্রিটিশ শাসকদের প্রণীত পুলিশ আইনের সংস্কার করা না গেলে স্বাধীন দেশের উপযোগী জনবান্ধব ও আধুনিক পুলিশ পাওয়া যাবে না। তাঁদের দাবি খুবই যৌক্তিক। আমাদের মনে রাখতে হবে, ব্রিটিশ শাসকরা দুষ্টের দমনের জন্য যতটা নয়, তার চেয়ে বেশি স্বদেশি রাজনীতিকে স্তব্ধ করার লক্ষ্যেই এ বাহিনী গড়ে তুলেছিল। সেই আইন সংস্কার করা না হলে আমাদের পুলিশও 'ঠ্যাংগাড়ে বাহিনীর' বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারবে না। এ উপলব্ধি থেকেই ২০০৭ সালে পুলিশ সংস্কার কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। পুলিশ অধ্যাদেশ-২০০৭-এর প্রস্তাব করা হয়েছিল। কিন্তু পরবর্তীকালে সেই আইনের অগ্রগতি থেমে যায়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অধ্যাদেশের ২৩টি ধারায় আপত্তি জানানো হয়। আশার কথা, বিলম্বে এবং কাটছাঁট করে হলেও সম্প্রতি অধ্যাদেশটিকে আইনে পরিণত করার ক্ষেত্রে কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থায় অধ্যাদেশের ওপর মতামত চেয়ে চিঠি পাঠানো হয়েছে। পুলিশ সংস্কার কর্মসূচির (পিআরপি) বৈঠকেও অধ্যাদেশের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে। আমরা চাই, সময়ক্ষেপণ নয়, দ্রুততম সময়ে আইনের সংস্কারসহ প্রয়োজনীয় পদক্ষেপগুলো নেওয়া হোক।
পুলিশ একটি সুশৃঙ্খল বাহিনী। এর মূল শক্তি হচ্ছে এর চেইন অব কমান্ড। পুলিশের রাজনৈতিক ব্যবহার এবং পুলিশ প্রশাসনে রাজনৈতিক হস্তক্ষেপ বেড়ে গেলে পুলিশের চেইন অব কমান্ড ক্ষতিগ্রস্ত হয়। ফলে এই বাহিনীর কর্মদক্ষতাও দিন দিন কেবলই হ্রাস পায়। প্রকাশিত খবর থেকে জানা যায়, কিছু দিন আগে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সম্মেলনে এমনও অভিযোগ উঠেছিল- থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা (ওসি) ঊর্ধ্বতন কর্মকর্তাদের আদেশ ঠিকমতো তামিল করেন না। এর কারণ কি আমাদের অজানা? একজন ভারপ্রাপ্ত কর্মকর্তা মাঠপর্যায়ে কাজ করেন। অপরাধী ধরা থেকে শুরু করে তদন্তকাজ পর্যন্ত সব কিছুই নিয়ন্ত্রিত হয় তাঁর মাধ্যমে। তিনি যদি ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশ না মানেন, প্রভাবশালীদের কথামতো চলেন, তাহলে প্রভাবশালীদের ছত্রচ্ছায়ায় অপরাধ ঘটতেই থাকবে এবং বাংলাদেশে বর্তমানে তা-ই হচ্ছে। আর এভাবে চলাটা ওসিদের জন্য অনেক বেশি লাভজনক। দেদার অন্যায় উপার্জন করতে পারেন। শোনা যায়, অনেক ওসি সরাসরি মন্ত্রী-এমপিদের সঙ্গে যোগাযোগ রেখে চলেন। সে রকম ক্ষেত্রে তিনি ঊর্ধ্বতন কর্মকর্তাদের আদেশ মানবেনই বা কেন? কাজেই অপ্রত্যাশিত রাজনৈতিক হস্তক্ষেপ কমাতেই হবে। এ জন্য পুলিশ বাহিনী এবং আইনের সংস্কার অতিজরুরি। পাশাপাশি একজন পুলিশ সদস্য যাতে সৎভাবে মানসম্মান নিয়ে জীবন যাপন করতে পারেন, সেভাবে তাঁদের বেতন-ভাতা ও সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। পুলিশ বাহিনীর আধুনিকায়ন ও শক্তি বৃদ্ধি করতে হবে। পুলিশের সদস্যসংখ্যা বাড়াতে হবে। একই সঙ্গে এ বাহিনীর কাজকর্মের সর্বোচ্চ জবাবদিহিতা ও স্বচ্ছতা প্রতিষ্ঠা করতে হবে। আমরা আশা করি, সামাজিক স্থিতি ও শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বর্তমান সরকার পুলিশ আইন সংস্কারসহ পুলিশ বাহিনীকে জনবান্ধব, শক্তিশালী ও কার্যকর করতে দ্রুততম সময়ে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে।

No comments

Powered by Blogger.