অপ্রমাণিত বিষয়ে সংবাদ-চাই সুস্থ ধারার সাংবাদিকতা

পেশা হিসেবে সাংবাদিকতাকে অনেকটাই প্রশ্নের সম্মুখীন করে তোলা হচ্ছে। ব্যক্তিবিশেষ বা কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংবাদ পরিবেশনের অভিযোগ উত্থাপিত হচ্ছে অনেক আগে থেকেই। সংবাদপত্র বা সংবাদমাধ্যমের মালিকানার সুযোগ নিয়ে কোনো কোনো প্রতিষ্ঠান নিজেদের স্বার্থে সংবাদ পরিবেশন করে- এমন অভিযোগও এখন আর নতুন নয়।


গত শনিবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় অর্থমন্ত্রী সে অভিযোগ আবার নতুন করে উত্থাপন করলেন।
সম্প্রতি দেশের কয়েকটি সংবাদপত্রে পদ্মা সেতুতে দুর্নীতি নিয়ে সংবাদ পরিবেশন করা হয়েছে। সেখানে অর্থমন্ত্রী দুটি পত্রিকার বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে বলেছেন, এই দুটি পত্রিকা মানুষের চরিত্র হনন করে। পদ্মা সেতুর দুর্নীতি নিয়ে মন্তব্য করতে গিয়ে অর্থমন্ত্রী বলেছেন, অপ্রমাণিত বিষয় নিয়ে পদ্মা সেতুতে দুর্নীতির কথা বলা হচ্ছে। অর্থমন্ত্রী যে অভিযোগ তুলেছেন, তাতে সাংবাদিকতার নীতি ও নৈতিকতাও প্রশ্নবিদ্ধ হয়। সত্য তুলে ধরা সাংবাদিকের দায়িত্ব। সঠিক তথ্য পরিবেশন করাটাও সাংবাদিকের দায়িত্বের মধ্যে পড়ে। সাংবাদিক যেমন সেই দায়িত্ব পালন করবেন, তেমনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকেও দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। এটা ঠিক যে আজকের দিনে অনেক সাংবাদিককেই প্রতিষ্ঠানের কাছে দায়বদ্ধ থাকতে হয়। প্রতিষ্ঠানের কাছে দায়বদ্ধ থাকতে গিয়ে অনেককে বাধ্য হয়েই সত্যনিষ্ঠ সাংবাদিকতা থেকে সরে আসতে হয়- এমন অভিযোগও আজকাল শোনা যায়। এটা যেমন পেশার জন্য শুভ নয়, তেমনি পেশাজীবী হিসেবে সাংবাদিকের জন্যও দুর্ভাগ্যজনক। অর্থমন্ত্রী যে অভিযোগ দুটি সংবাদপত্রের বিরুদ্ধে করেছেন, তা সাধারণ কোনো অভিযোগ নয়।
সংবাদমাধ্যম বা সংবাদপত্রের দায়িত্ব কেবল সংবাদ পরিবেশনের মধ্যেই সীমাবদ্ধ নয়। সংবাদপত্রের মাধ্যমে জনমত সংগঠিত হয়। সাধারণ মানুষও চায় সংবাদপত্রে তাদের মতের প্রতিফলন ঘটুক। কিন্তু অর্থমন্ত্রী দুটি সংবাদপত্রের বিরুদ্ধে যে অভিযোগ এনেছেন, তা এককথায় ভয়াবহ। যেহেতু সংবাদপত্র জনমত গঠনে বিশেষ ভূমিকা পালন করে, তাই এ-জাতীয় অভিযোগ বিশেষ গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত। একটি ভুল ধারণা জনমতে বিস্তৃত হলে তার প্রভাব সুদূরপ্রসারী হওয়াটাই স্বাভাবিক। সংবাদমাধ্যম বা সংবাদপত্রকে তাই যেকোনো সংবাদ পরিবেশনের আগে শতভাগ নিশ্চিত হতে হবে। কোনো বিষয়ে অনুমাননির্ভর সংবাদ পরিবেশন কোনো অবস্থায়ই কাম্য নয়। একটি সুস্থ ও সুন্দর সমাজ গঠনের অন্তরায় হতে পারে এ ধরনের অনুমাননির্ভর সংবাদ।
কাজেই দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। সংবাদমাধ্যম, সংবাদপত্র ও সাংবাদিকদের দায়িত্বশীল হতে হবে। পেশার প্রতি শতভাগ নিবেদিত থেকে সাংবাদিকদের যেমন কাজ করতে হবে, তেমনি সংবাদপত্র ও সংবাদমাধ্যমকে যেকোনো খবর পরিবেশনের আগে তা 'ক্রস চেক' করতে হবে। সুস্থ ধারার সাংবাদিকতায় এর বিকল্প নেই।
আমরা আশা করব সবার দায়িত্বশীল আচরণ। সংবাদমাধ্যম ও সংবাদপত্র যেমন দায়িত্বশীলতার পরিচয় দেবে, তেমনি সাংবাদিকরাও পেশার মান বজায় রেখে নৈতিক অবস্থান থেকে সংবাদ পরিবেশন করবেন।

No comments

Powered by Blogger.