মিসরের নতুন প্রেসিডেন্ট মোরসি

ইসলামপন্থী মুসলিম ব্রাদারহুডের প্রার্থী মোহামেদ মোরসি মিসরের নুতন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। নির্বাচন কমিশনের ফলাফল অনুযায়ী, মোরসি ৫১ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন। তিনি তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী সাবেক জেনারেল ও হোসনি মোবারকের প্রধানমন্ত্রী আহমেদ শফিকের চেয়ে প্রায় ৩ শতাংশ ভোট বেশি পেয়েছেন।
মোহামেদ মোরসি ১৬ মাস আগে ক্ষমতাচ্যুত হোসনি মোবারকের স্থলাভিষিক্ত হবেন। গত সপ্তাহে দেশটির ক্ষমতাসীন সুপ্রিম কাউন্সিল অব দি আর্মড ফোর্সেস (স্কাফ) বিশেষ প্রজ্ঞাপন জারির মাধ্যমে প্রেসিডেন্টের ক্ষমতা সংকুচিত করে। এর ফলে প্রেসিডেন্টকে যেকোনো বড় কাজ স্কাফকে সঙ্গে নিয়েই করতে হবে।
মোরসির জয়ের খবরে ব্রাদারহুডের হাজার হাজার সমর্থক তাহরির স্কয়ারে সমবেত হয়ে উল্লাস করছে। তাদের জাতীয় পতাকা দুলিয়ে ও আল্লাহু আকবার বলে স্লোগান দিতে দেখা গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
৬০ বছর বয়সী মোরসি একজন প্রকৌশলী। তিনি লেখাপড়া করেছেন যুক্তরাষ্ট্রে। গত মে মাসে প্রথম পর্বের নির্বাচনে জয়ী হওয়ার পর তিনি খ্রিষ্টানসহ মিসরীয়দের সঙ্গে নিয়ে মতৈক্যের সরকার গঠনের প্রতিশ্রুতি দেন। দেশটিতে বসবাসকারী খ্রিষ্টানরা নিজেদের ভবিষ্যত্ নিয়ে শঙ্কিত।

No comments

Powered by Blogger.