বিবাহবিচ্ছেদে ভোজ!

এক সপ্তাহও হয়নি আদনান সামি ও সাবাহ গালাদারির সংসার ভেঙেছে। ভারতের মুম্বাই হাইকোর্টের বিবাহবিচ্ছেদের রায়ের পর সবাই ভেবেছিল পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ গায়ক আদনান সামি খানের মনে অনেক দিন জমে থাকবে বেদনার মেঘ। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে আদনান উত্ফুল্ল স্বরে প্রচারমাধ্যমকে বলেন, ‘এখন আমি বাড়ির লোকজন ও বন্ধুদের নিয়ে নাচব, গাইব।


গাইড চলচ্চিত্রে ওয়াহেদা রেহমান যেমন পায়ের জুতা ছুড়ে দিয়ে ‘কাঁটোসে খিঁচকে ইয়ে আঁচল’ গেয়েছিলেন, এখন আমারও তা-ই করতে ইচ্ছা করছে। গত তিন বছরে সে (সাবাহ) আমাকে কেবল জ্বালাতে চেয়েছে।’
এসব কথা এমন একজন মানুষের মুখ থেকে বেরিয়ে এল, যিনি কিনা একজন নারীকেই দুবার বিয়ে করেছেন! সম্পর্ক তিক্ততার মাত্রা ছাড়িয়ে গেলেও একসঙ্গে থাকতে হবে, এমনটা নয়। কিন্তু প্রশ্ন থেকেই যায়, ‘বিবাহবিচ্ছেদেই কি মুক্তি?’ শুনতে অদ্ভুত ও বিস্ময়কর মনে হলেও এটা সত্যি যে বিশ্বের অনেক দেশেই এখন বিবাহবিচ্ছেদ উপলক্ষে ভোজসভা হয়। বলা হচ্ছে, বিয়েতে ভোজ হলে, বিচ্ছেদে নয় কেন!
হয়তো এ কারণেই বিশ্বজুড়ে এমন ভোজের সংখ্যা বাড়ছে। ২০০৮ সালের মে মাসে ব্রিটিশ মডেল হিদার মিলস এমন এক স্বপ্নময় ছুটিতে তাঁর নিজের ও বন্ধুদের জন্য উড়িয়েছেন দুই-আড়াই লাখ পাউন্ড। কেবল এক রাতে বন্ধুদের নিয়ে ব্রিটেনের বিলাসবহুল নিকার দ্বীপে খরচ করেছেন ২৪ হাজার পাউন্ড। তাঁর যে বন্ধুরা পল ম্যাককার্টনির সঙ্গে তাঁর বিবাহবিচ্ছেদের সময় তাঁকে ‘উদাত্ত সমর্থন’ দিয়ে গেছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানাতেই এই আয়োজন!
এখন হয়তো আদনান সামিও নাচবেন, গাইবেন। স্ত্রীর কাছ থেকে ছাড়া পাওয়ার আনন্দে ভেসে বেড়াবেন। শোনা যাচ্ছে, কয়েক দিনের মধ্যেই সামি দুবাইয়ে তাঁর ভারতীয় ও পাকিস্তানি বন্ধুদের নিয়ে এক জাঁকজমকপূর্ণ ভোজ দিতে যাচ্ছেন।
নতুন এই প্রথা কিন্তু বিতর্কের ঊর্ধ্বে নয়। ভারতে কর্মরত এক বিপণন-কর্মকর্তা আশিস পাই টাইমস্ অব ইন্ডিয়াকে বলেন, ‘আর যা-ই বলুন না কেন, বিয়ে ভেঙে যাওয়া ব্যর্থতারই বহিঃপ্রকাশ। তাই এ নিয়ে এত উল্লাসের কী আছে? হয়তো একটা বন্ধন থেকে ছাড়া পাওয়া গেল, কিন্তু কিছু মজার স্মৃতি তো পিছু ছাড়বে না। বিয়ে আর মধুচন্দ্রিমার সময়কার হাসিমুখের ছবিগুলো বারবার অতীতের কথা মনে করিয়ে দেবে। তাই ব্যাপারটা এত সহজ না।’
এসব ভোজকে কেউ কেউ দেখেন একটা তিক্ত সম্পর্কের অবসান হিসেবে, কারও কাছে এগুলো নতুন কিছুর সূচনা। ভালো-মন্দ যা-ই হোক, এসব উত্সবের জনপ্রিয়তা বাড়ছে। বিশ্বাস না হলে গুগলে গিয়ে একবার খুঁজে দেখুন। কীভাবে একটা বিচ্ছেদ ভোজের আয়োজন করবেন, সবচেয়ে ভালো উপহার কী হতে পারে—এমন অসংখ্য পরামর্শ আপনার সামনে আসবে। এসব আপনি গ্রহণ করবেন কি না, সেটা আপনার খুশি। কিন্তু এটুকু নিশ্চিত যে খরচের বহর বাড়াতেই এসব আয়োজন।

No comments

Powered by Blogger.