খুচরা বিদ্যুতের দাম গড়ে ৫০ শতাংশ বাড়ানোর প্রস্তাব

খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানি (ডিপিডিসি)। গতকাল রবিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) ওই প্রস্তাব পাঠানো হয়েছে। জানা গেছে, বিদ্যুৎ বিতরণের সঙ্গে সংশ্লিষ্ট দেশের পাঁচটি কম্পানিই খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর পক্ষে।


ডিপিডিসির পর অন্যরাও কমিশনে প্রস্তাব জমা দিতে যাচ্ছে। গড়ে বিদ্যুতের খুচরা দাম বাড়ার প্রস্তাব দেওয়া হচ্ছে ৫০ শতাংশ। আর কমিশনের পক্ষ থেকে দাম বাড়ানোর সিদ্ধান্ত হলে তা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।
বিইআরসি সূত্রে জানা যায়, ডিপিডিসি কমিশন বরাবর পাঠানো প্রস্তাবে খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম ৫৩ দশমিক ৭৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে। ডিপিডিসির সচিব মরণ কুমার বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) খুচরা পর্যায়ে ৫৫ থেকে ৫৭ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব রেখে সুপারিশমালা তৈরি করছে।
চলতি সপ্তাহেই তা কমিশনে জমা দেওয়া হবে।
পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) সূত্রে জানা যায়, বর্তমানে এই কম্পানিটি সবচেয়ে বেশি লোকসানে রয়েছে। প্রতি ইউনিট বিদ্যুতে এই প্রতিষ্ঠানের লোকসানের পরিমাণ ৪২ পয়সা। তারা কমিশনের কাছে প্রস্তাব দিতে যাচ্ছে সেখানে লোকসানের বিষয়টি সমন্বয় করে ইউনিটপ্রতি ৪২ পয়সা দাম বাড়াতে বলা হবে।
ওয়েস্ট জোন পাওয়ার কম্পানি লিমিটেড (ওজোপাডিকো) দাম বৃদ্ধির প্রস্তাব দিতে যাচ্ছে ৫৬.৮৬ শতাংশ। আর ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কম্পানি লিমিটেডও (ডেসকো) খুচরা বিদ্যুতের দাম বাড়ার সুপারিশ করবে। তবে এ বিষয়ে কম্পানির পক্ষ থেকে কেউ কথা বলতে রাজি হননি।
খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাবের আগে পিডিবি পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দেয় কমিশনে। পিডিবির দাবি, বর্তমানে গড়ে ইউনিটপ্রতি উৎপাদন ব্যয় সাড়ে ছয় টাকা। আর তা বিক্রি হয় গড়ে ৪.২ টাকায়। ৩০ শতাংশ বিদ্যুতের দাম বাড়ানো হলেও পিডিবির এ বছর আর্থিক ক্ষতি হবে চার হাজার ১০০ কোটি টাকা। বর্তমানে গ্রাহকদের ১০০ ইউনিট পর্যন্ত ব্যবহারের ক্ষেত্রে প্রতি ইউনিট বিদ্যুতের দাম তিন টাকা পাঁচ পয়সা। ১০০ থেকে ৪০০ ইউনিট পর্যন্ত চার টাকা ২৯ পয়সা ও ৪০০ ইউনিটের বেশি ব্যবহারের ক্ষেত্রে প্রতি ইউনিটের দাম সাত টাকা ৮৯ পয়সা। শেষবার খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম ইউনিটপ্রতি গড়ে বাড়ানো হয় ৬.২৫ শতাংশ। আর পাইকারিতে বাড়ে গড়ে ৭.৪৯ শতাংশ।
প্রসঙ্গত, বর্তমান মহাজোট সরকার এ নিয়ে ষষ্ঠবারের মতো বিদ্যুতের দাম বাড়াতে চলেছে।

No comments

Powered by Blogger.