এবারের বাজেটে নারীর অর্জন

সম্প্রতি ২০১২-২০১৩ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। এই প্রস্তাবিত বাজেটে নারী শিল্পোদ্যোক্তাদের জন্য ১০০ কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে। এ ছাড়া প্রতিটি ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে স্বতন্ত্র নারী উদ্যোক্তাদের জন্য নির্দিষ্ট ডেস্ক স্থাপনের নির্দেশনা দেওয়া হয়েছে।


পাশাপাশি পুনরায় অর্থায়ন স্কিমের সমুদয় অর্থের ন্যূনতম ১৫ শতাংশ নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। সবচেয়ে বড় কথা হলো, নারীরা ২৫ লাখ টাকা পর্যন্ত বন্ধকবিহীন ঋণ নিতে পারবেন। নারী উদ্যোক্তাদের জন্য কেমন হলো এই বাজেট? আসলেই কি নারীদের উন্নতিতে পরিবর্তন আনা সম্ভব হবে? এ বিষয়ে কথা বলেছেন অর্থনীতিবিদ ও নারী উদ্যোক্তারা।

নারীকে ব্যবসার মূলধারায় আসতে হবে
সেলিমা আহমাদ
প্রতিষ্ঠাতা সভাপতি, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি

নারী উদ্যোক্তাদের জন্য এবারের বাজেট অনেক ফলপ্রসূ হবে। কেননা, ১০০ কোটি টাকায় থোক বরাদ্দের খাতগুলো নির্দিষ্ট করা হয়েছে। সেখানে নারী উদ্যোক্তাদের পণ্য বিক্রয়ের জন্য সুনির্দিষ্ট স্থান (মার্কেট), আলাদা তথ্যসংগ্রহের স্থান, উদ্যোক্তাদের তথ্যপ্রযুক্তিতে দক্ষতা বৃদ্ধি, প্রশিক্ষণ খাতে বরাদ্দ রয়েছে। এ ছাড়া নারীদের আরও কর্মদক্ষ করে তোলা, তাঁদের ক্রেতার সঙ্গে যোগাযোগ বৃদ্ধির জন্যও এই বাজেটে বরাদ্দ আছে। দেখা যায়, বাজেট দিলেও তা ঠিকভাবে বেশির ভাগ সময় কাজে লাগাতে পারেন না তৃণমূলের নারীরা। সে ক্ষেত্রে ব্যাংকগুলোর উদাসীনতা যেমন থাকে, আবার তারা নারীর ওপর আস্থা পায় না। সে জন্য ব্যাংকের কর্মকর্তা ও কর্মীদের চিন্তা-চেতনা পরিবর্তনের জন্য কর্মশালার আয়োজন করা হবে। সরকার বাজেটে এই খাতে বরাদ্দ দিয়েছে। নারী উদ্যোক্তা উন্নয়ন তহবিল গঠনের উদ্যোগ নেওয়া হবে, যার মাধ্যমে সারা দেশের নারীরা আরও স্বতঃস্ফূর্তভাবে কাজ করতে পারবেন। এসব আশার মধ্যেও খানিকটা হতাশা রয়েছে। বর্তমানে এক লাখ ৮০ হাজার টাকা পর্যন্ত আয়কর সীমা নির্ধারিত আছে। আমাদের প্রস্তাব ছিল, এই আয়কর সীমা তিন লাখ টাকা পর্যন্ত নির্ধারণ করা হোক। মুদ্রাস্ফীতির কারণে অর্থের অবমূল্যায়ন হচ্ছে। এই আয়কর দিতে গিয়ে নারীকে হিমশিম খেতে হয়। তবে নারীকে ধাপে ধাপে ক্ষুদ্র থেকে মাঝারি এবং একপর্যায়ে ব্যবসার মূলধারায় নিয়ে আসতে হবে।

বন্ধকবিহীন ঋণের কথা তৃণমূল পর্যায়ে জানাতে হবে
নাজনীন আহমেদ
জ্যেষ্ঠ রিসার্চ ফেলো, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান
সামগ্রিক দিক থেকে বিবেচনা করলে এবারের বাজেট অনেকখানি নারীবান্ধব। নারীদের জন্য বিশেষ সুবিধা রাখা হয়েছে। কয়েক বছর ধরে এর ধারাবাহিকতা দেখা যাচ্ছে। আগে শুধু দুস্থ নারী, দুস্থ মা কিংবা নারীশিক্ষায় বরাদ্দ থাকত। এটি যেমন প্রয়োজন, তার থেকেও জরুরি নারীর কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া। সেসব খাতের জন্য বিশেষ বরাদ্দ রাখা। একজন কর্মজীবী নারী তাঁর সন্তানকে কোথায় রেখে কর্মক্ষেত্রে যাবেন, এই দুশ্চিন্তায় কাজ ছেড়ে দেন। সে জন্য শিশু দিবাযত্নকেন্দ্র যদি পাড়ায় পাড়ায় করা হয়, তাহলে নারীরা আরও বেশি এগিয়ে যাবেন। সে ক্ষেত্রে সরকার বাজেটে যদি শিশু দিবাযত্নকেন্দ্র চালু করার জন্য সহজ শর্তে ন্যূনতম সুদে ঋণ দেয়, তাহলে অনেক নারীই উদ্যোগী হয়ে এই দিবাযত্নকেন্দ্র চালু করবেন। এতে দুই দিক থেকেই লাভবান হব আমরা। প্রথমত, কর্মজীবী নারীরা নিশ্চিন্তে কাজ করতে পারবেন, অন্যদিকে উদ্যোগী নারীদের নতুন কর্মসংস্থান হবে, যা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। শুধু প্রথাগত শিক্ষায় নয়, কারিগরি শিক্ষায় মেয়েদের উদ্বুদ্ধ করতে বাজেটে বরাদ্দ থাকা উচিত। এ ছাড়া নারী উদ্যোক্তাদের ২৫ লাখ টাকা বন্ধকবিহীন ঋণের কথা বলা হয়েছে, তা তৃণমূল পর্যায়ে জানাতে হবে। মফস্বল বা গ্রামাঞ্চলের ব্যাংকগুলো নারীদের সহজ শর্তে ঋণ দিতে চায় না। বাংলাদেশ ব্যাংক আগের থেকে সচেতন হয়েছে, নারী উদ্যোক্তারা ঠিকমতো ঋণ পাচ্ছেন কি না, তা এখন তদারক করে থাকে। তবে নারীদের জন্য বাজেটে বরাদ্দ যা-ই থাকুক, তা আরেকটু সুনির্দিষ্ট করে বলতে হবে।

বাংলাদেশ ব্যাংককে আরও তদারকি করতে হবে
মৌসুমী ইসলাম
সভাপতি, অ্যাসোসিয়েশন অব গ্রাসরুটস উইমেন এন্টারপ্রেনার, বাংলাদেশ
এবারের বাজেটের সবচেয়ে উল্লেখযোগ্য দিক নারী উদ্যোক্তাদের বন্ধকহীনভাবে ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে প্রতিটি ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান। শুধু বাজেটে বরাদ্দ রাখলেই হবে না, এটি কার্যকর করাই আসল কথা। কেননা আলোচনা সভায় নানা কথা বলাই যায়। কিন্তু যাঁরা তৃণমূল পর্যায়ে কাজ করেন, বাস্তবচিত্রের সম্মুখীন তাঁদেরই হতে হয়। বাজেটে বলা হলেও সেটি বাস্তবায়িত হয় না। আগেও দেখা গেছে, নারী উদ্যোক্তারা ঋণ নিলে সুদের হার ১০ শতাংশ হওয়ার কথা। কিন্তু সেখানে আজ অবধি ১৭ শতাংশ করে সুদ দিতে হয়। আমার মনে হয়, বাংলাদেশ ব্যাংক এ বিষয়টি পর্যবেক্ষণ করতে পারে। সরকারের দায়িত্ব শুধু ঘোষণা দিয়েই নয়, প্রতিষ্ঠানগুলো সেটি কতখানি গুরুত্বের সঙ্গে কাজ করছে, তা পর্যবেক্ষণ করা জরুরি। বাংলাদেশ ব্যাংক যদি কঠোরভাবে তদারকি করে, তাহলে দেখা যাবে নারী উদ্যোক্তারা সঠিকভাবে ঋণ পাচ্ছেন।
সাক্ষাৎকার নিয়েছেন: তৌহিদা শিরোপা

No comments

Powered by Blogger.