এবিসি রেডিও-প্রথম আলো জবস ‘হতে চাই পেতে চাই’-সিমা ডিগ্রির চাহিদা এখন বিশ্বব্যাপী

এবিসি রেডিওর স্টুডিওতে প্রথম আলো জবস ‘হতে চাই পেতে চাই’ অনুষ্ঠানে ৫ জুন এসেছিলেন চার্টার্ড ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টসের কান্ট্রি হেড জারিফ তামান্না মতিন। কথা বলেছেন কথাবন্ধু ব্রতীর সঙ্গে। সিআইএমএ বিষয়ে পড়াশোনা এবং এ পেশার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন তিনি।


কথাবন্ধু: সিআইএমএ কী? সিআইএমএর ইতিহাস সম্পর্কে সংক্ষেপে কিছু বলুন।
জারিফ তামান্না মতিন: চার্টার্ড ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিংকে সংক্ষেপে সিআইএমএ বলা হয়। সিআইএমএ (সিমা) ডিগ্রি হলো হিসাবরক্ষণ, ফিন্যান্স ও ব্যবস্থাপনার সমন্বয়ে একটি ডিগ্রি। এটি বিশ্বজুড়ে গ্রহণযোগ্য একটি অন্যতম পেশাগত ডিগ্রি। এর মূল প্রতিষ্ঠান লন্ডনে অবস্থিত। চার্টার্ড ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস-সিআইএমএ ১৯১৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞানের জন্য সিআইএমএ আন্তর্জাতিক সনদ প্রদান করে। বর্তমানে বিশ্বের ১৭৬টি দেশের এক লাখ ৯৫ হাজারের বেশি শিক্ষার্থী এর অন্তর্ভুক্ত। সিআইএমএর সদস্যরা বিভিন্ন সরকারি ও ব্যবসায়িক খাতে কর্মরত আছেন।
কথাবন্ধু: বাংলাদেশে এ বিষয়ে পড়ার সুযোগ একেবারেই নতুন। সিআইএমএ কত দিন থেকে এ দেশে পরিচালিত হচ্ছে?
জারিফ তামান্না মতিন: ফিন্যান্সিয়াল শিক্ষার জন্য এখন আর বিদেশে যাওয়ার প্রয়োজন নেই। ফিন্যান্স, অ্যাকাউন্টিংয়ে ক্যারিয়ার গড়ার জন্য বাংলাদেশে থেকেই বিশ্বমানের সিআইএমএ শিক্ষা পাওয়া সম্ভব। বাংলাদেশে ২০১০ সালে সিআইএমএ যাত্রা শুরু করে। কিন্তু আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু হয়েছে ২০১১ সালে। এ বিষয়ে শিক্ষিত হয়ে যে কেউ ত্বরান্বিত করতে পারেন তাঁর উজ্জ্বল ভবিষ্যৎ।
কথাবন্ধু: আমাদের এক বন্ধু রুম্পা জানতে চেয়েছেন, বিভিন্ন পত্রিকা ও সংবাদমাধ্যমে আমরা সিআইএমএর কয়েকটি বিশেষ প্রবেশপথ সম্পর্কে শুনেছি। এ ব্যাপারে কিছু বলবেন কি?
জারিফ তামান্না মতিন: অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে যাঁরা বিজনেস গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন, তাঁরা সরাসরি সিআইএমএ রেজিস্ট্রেশন সাপেক্ষে সম্পূর্ণ সিবিএ-সার্টিফিকেট ইন বিজনেস অ্যাকাউন্টিং কোর্সটি ওয়েভার পেতে পারেন। এমবিএ ডিগ্রি হোল্ডাররা সিএমজিএ সিমা মাস্টার্স গেটওয়ে অ্যাসেসমেন্ট পরীক্ষা দিয়ে সিমা করতে পারেন। আইসিএমএ কোয়ালিফায়েড বা মেম্বাররা সিপিজিএ-সিমা প্রফেশনাল গেটওয়ে অ্যাসেসমেন্ট পরীক্ষা দিতে পারেন। রেজিস্ট্রেশন করে অন্যরাও এখানে আসতে পারেন। এখন থেকে আইবিএ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে বিবিএ পাস করা শিক্ষার্থীরা এবং পাঁচটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চাইলে অপারেশন লেভেল থেকেই শুরু করতে পারেন। তাঁদের আর এন্ট্রি লেভেল থেকে শুরু করতে হচ্ছে না।
কথাবন্ধু: সিআইএমএ করতে কী ধরনের শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয়? এ ছাড়া আর কী কী যোগ্যতা বা গুণাবলির প্রয়োজন?
জারিফ তামান্না মতিন: এসএসসি, এইচএসসি, ও লেভেল, এ লেভেল (যাদের ন্যূনতম বয়স ১৬ বছর) পাস করেছে, এমন যেকোনো শিক্ষার্থী সিবিএ (সার্টিফিকেট ইন বিজনেস অ্যাকাউন্টিং) শুরু করতে পারে, যা সিআইএমএর ফান্ডামেন্টাল লেভেল। হিসাববিজ্ঞানের ওপর শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। ওইটা শেষ করে তারপর প্রফেশনাল ডিগ্রি নিতে হবে।
শ্রোতাবন্ধু সাকিব (খুদে বার্তা থেকে): এবার এইচএসসি পরীক্ষা দিয়েছি। বিবিবিএ পড়তে চাই। এর পাশাপাশি সিমাতেও পড়াশোনা করতে পারব কি না?
জারিফ তামান্না মতিন: অবশ্যই পারবেন। বিবিএ পড়েও সিমা শুরু করা যাবে। সে ক্ষেত্রে আপনি যদি চান বিবিএ না পড়ে শুধু সিমা করতে, সেটাও সম্ভব।
কথাবন্ধু: সিআইএমএ শেষ করতে কত সময় লাগবে এবং কী পরিমাণ অর্থ ব্যয় হতে পারে? কীভাবে প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করব?
জারিফ তামান্না মতিন: প্রায় দুই থেকে আড়াই লাখ টাকার মধ্যে সিমা ডিগ্রিটা সম্পন্ন হয়ে যাবে। এ জন্য আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। অনলাইনেও রেজিস্ট্রেশন করা যায়। এ ছাড়া আপনি চাইলে আমাদের অফিসে এসেও রেজিস্ট্রেশন করতে পারেন। গুলশান ১ নম্বরে আগোরার তিন তলায় আমাদের অফিস রয়েছে। আপনি এলে আমরা অবশ্যই আপনাকে সাহায্য করব। এ ডিগ্রির বিশ্বব্যাপী চাহিদা রয়েছে।
কথাবন্ধু: বাংলাদেশে পড়ালেখা করে পাওয়া ডিগ্রি কি বিদেশে গ্রহণযোগ্য? দেশের বাইরের কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে কোনো রকমের সম্ভাবনা রয়েছে কি?
জারিফ তামান্না মতিন: অবশ্যই বাংলাদেশে পড়ালেখা করে পাওয়া ডিগ্রি বিদেশে গ্রহণযোগ্য। সিমার সনদ ইউকে কর্তৃক অনুমোদিত। বাংলাদেশসহ বর্তমানে বিশ্বের ১৭৬টি দেশের এক লাখ ৯৫ হাজারের বেশি শিক্ষার্থী সিমার অন্তর্ভুক্ত। আপনি বাংলাদেশে রেজিস্ট্রেশন করে বিশ্বের ১৭৬টি দেশের যেকোনো জায়গায় গিয়ে সিমা শেষ করতে পারছেন। এ ছাড়া সিমার ইউকের তিনটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পার্টনারশিপ হয়েছে। এর সঙ্গে আপনি চাইলে অন্যান্য ডিগ্রিও অর্জন করতে পারবেন।
শ্রোতাবন্ধু রিগান (খুদে বার্তা থেকে): জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সে অনার্স করেছি। আমি কি সরাসরি সিমাতে শুরু করতে পারব? বাংলাদেশে এর ভবিষ্যৎ কেমন?
জারিফ তামান্না মতিন: আপনি অবশ্যই আবেদন করতে পারবেন। সিমা করতে হলে আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে। এরপর সিমা শিক্ষাগত যোগ্যতা যাচাই করে সিদ্ধান্ত জানাবে। তবে প্রত্যেকের জন্যই সিমা করার জন্য পথ খোলা রয়েছে। বাংলাদেশেও এর অনেক সুযোগ রয়েছে, সম্ভাবনাও অনেক।
কথাবন্ধু: সিআইএমএর পাঠ্যসূচি সম্পর্কে কিছু বলুন।
জারিফ তামান্না মতিন: সিআইএমএর সিলেবাসই কোর্সটির স্বকীয় বৈশিষ্ট্যের পরিচায়ক। এটি ফিন্যান্সিয়াল কৌশলকে বৃহত্তর পরিসরে উপস্থাপন করে। এ ডিগ্রি দিয়ে অল্প সময়ের মধ্যেই একটি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে পরিগণিত হওয়া যায়। আমরা মূলত তিনটি পিলারের ওপর দাঁড়িয়ে পুরো পাঠ্যসূচি করেছি। ইন্টারপাইস পিলার, পারফরম্যান্স পিলার ও ফিন্যান্স পিলার। এ তিনটি পিলারকেই আমরা আবার তিনটি শাখায় ভাগ করেছি। যেখানে অপারেশন লেভেল, ম্যানেজমেন্ট লেভেল ও স্ট্র্যাটেজিক লেভেল আছে। প্রতিটিতেই তিনটি করে বিষয় পড়তে হচ্ছে। প্রত্যেক লেভেল শেষে একটি করে সনদ দেওয়া হয়। শেষ লেভেলে এসে একটি টেস্ট অব প্রফেশনাল কমপিটেনসি অ্যান্ড ম্যানেজমেন্ট পরীক্ষা হয়। এ জন্য দুটি ভাগ আছে। একটি হচ্ছে, আপনাকে একটি কেস স্টাডি সলভ করতে হবে এবং তিন বছরের কাজের অভিজ্ঞতা লাগবে। এর পরই আপনি মেম্বারশিপের জন্য আবেদন করতে পারছেন।
কথাবন্ধু: প্রথম আলো জবস অনুষ্ঠানে ভিন্নধর্মী কাজের ক্ষেত্রগুলোকে তুলে ধরা হচ্ছে। এ ধরনের উদ্যোগকে আপনি কীভাবে দেখছেন?
জারিফ তামান্না মতিন: প্রথম আলো জবসকে এ জন্য ধন্যবাদ জানাই এ রকম একটি ভিন্নধর্মী অনুষ্ঠান করার জন্য। নতুন নতুন পেশাও এখানে তুলে ধরা হয়। এটি খুব প্রশংসাজনক। তরুণ সমাজকে এগিয়ে নিতে এই অনুষ্ঠানের কোনো বিকল্প নেই।
গ্রন্থনা: সুদীপ দে

No comments

Powered by Blogger.