আবাসিক প্রকল্পের নামে জবরদস্তি কাম্য নয়-রূপগঞ্জে অনাকাঙ্ক্ষিত ঘটনা

সেনা আবাসন প্রকল্পের (আর্মি হাউজিং স্কিম) জমি কেনাকে কেন্দ্র করে শনিবার নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জে যে সংঘাত-সংঘর্ষের ঘটনা ঘটেছে, তা ছিল অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত ও দুঃখজনক। প্রকল্পটির পশ্চিমে বসুন্ধরা আবাসিক এলাকা এবং উত্তরে পূর্বাচল। জমি কেনাবেচা নিয়ে দুই পক্ষের মধ্যে বিরোধ দেখা দেওয়া অস্বাভাবিক নয়।


কিন্তু সেটি গোলাগুলি কিংবা জ্বালাও-পোড়াওয়ে রূপ নেবে কেন? এ নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া গেছে। সেনা আবাসন প্রকল্পের কর্মকর্তারা বলেছেন, কয়েক মাস ধরে স্থানীয় একটি স্বার্থান্বেষী মহল প্রকল্পের কাজে বাধা সৃষ্টি করে আসছিল এবং তারা জমির মালিকদের উসকে দিয়ে এ ঘটনা ঘটিয়েছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সেনা প্রকল্পের জন্য বাজারমূল্যের চেয়ে কম মূল্যে জমি বিক্রি করতে তাদের বাধ্য করা হয়েছিল। এমনকি অন্য কারও কাছে জমি বিক্রির ওপরও নিষেধাজ্ঞা জারি করায় গ্রামবাসীর মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। শনিবারের ঘটনায় আহত ব্যক্তিদের একজন গতকাল মারা গেছেন।
দেশের প্রচলিত আইন মেনে জমি কিনে যে কেউ আবাসিক প্রকল্প করতে পারে। কিন্তু সে জন্য কাউকে জমি বিক্রি করতে বাধ্য করা যাবে না। স্থানীয় বাসিন্দারা কেবল একটি সেনাক্যাম্প পুড়িয়ে দেয়নি, তারা আওয়ামী লীগের স্থানীয় এক নেতার বাড়িতেও হামলা চালায়। অভিযোগ, তিনি সেনা আবাসন প্রকল্পের দালাল হিসেবে কাজ করেছিলেন। এ অভিযোগের সত্যাসত্য তদন্ত করে দেখা জরুরি।
জমিকে মানুষ নিজের জীবনের চেয়েও দামি মনে করে এবং নিরুপায় হয়েই সেই জমি বিক্রি করতে বাধ্য হয়। সে ক্ষেত্রে বাজার তথা ন্যায্যমূল্য থেকে তাকে বঞ্চিত করা শুধু অনৈতিক নয়, বেআইনিও। তিনি চাইবেন ন্যায্যমূল্য পেতে। এ ধরনের প্রকল্পকে ঘিরে স্থানীয় টাউটদের একটি চক্র গড়ে ওঠে, যারা উভয় পক্ষ থেকে সুবিধা আদায় করে। এ ক্ষেত্রেও সে রকম কিছু হয়েছে কি না, তাও খতিয়ে দেখা প্রয়োজন। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ঘটনায় বিরোধী দলের ইন্ধনের অভিযোগ করেছেন। এর পক্ষে তাঁর কাছে কি কোনো তথ্য-প্রমাণ আছে? থাকলে সেটি প্রকাশ করা উচিত। স্থানীয় আওয়ামী লীগের নেতাদের বিরুদ্ধে যে গুরুতর অভিযোগ এসেছে, সে ব্যাপারে তাঁদের বক্তব্যও দেশবাসী জানতে চাইবে। একটি অরাজনৈতিক ও স্থানীয় ঘটনাকে রাজনৈতিক রং চড়ালে সমস্যা আরও জটিল হতে পারে।
রূপগঞ্জে সেনা আবাসিক প্রকল্প প্রতিষ্ঠা করতে হলে স্থানীয় জনগণের সম্মতিতেই করতে হবে। জোরজবরদস্তি করে কিছু করা যাবে না। আবার গ্রামবাসীরও উচিত হবে না মহলবিশেষের ফাঁদে পা দেওয়া। জমি বেচা বা না বেচার এখতিয়ার জমির মালিকের। এ ক্ষেত্রে বাইরের কারও কিছু বলার থাকতে পারে না। অনেক বেসরকারি আবাসন প্রকল্পের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ আছে। রূপগঞ্জে দ্রুত শান্তি ও স্বাভাবিক অবস্থা ফিরে আসুক, জমি নিয়ে সৃষ্ট বিরোধ আলোচনার মাধ্যমে মীমাংসা হোক, সেটাই সবার প্রত্যাশিত।

No comments

Powered by Blogger.