সংবর্ধনায় নৃত্য সংগীত by সজীব মিয়া

প্রতিদিন বিকেল হতে না হতেই বন্ধুসভার ডেস্ক থেকে সংবর্ধনা অনুষ্ঠানগুলোর সাফল্য-ব্যর্থতার খতিয়ান হাজির করতে বসেন বন্ধু রবিউল ইসলাম। বন্ধুসভার বন্ধু অথবা প্রথম আলোর স্থানীয় প্রতিনিধিনির কাছ থেকে খুঁটিয়ে খুঁটিয়ে শোনেন সে দিন হয়ে যাওয়া অনুষ্ঠানের সার্বিক অবস্থা। সেসব তথ্য আবার অবহিত করতে হয় কেন্দ্রীয় পর্যায়ে।


ওই ফিরিস্তিতে এখন পর্যন্ত সফল অনুষ্ঠানগুলোর মধ্যে এগিয়ে আছে যশোর বন্ধুসভা। তাদের সংবর্ধনা অনুষ্ঠানের সবকিছু নাকি ছিল দারুণ উপভোগ্য এবং গোছানো। এই মত প্রথম আলোর জ্যেষ্ঠ
সহসম্পাদক ফিরোজ জামান চৌধুরীর। তিনি ঢাকা অফিস থেকে অতিথি হয়ে যশোরের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।
এমন সাফল্যের কথা শুনে অভিজ্ঞতা জানতে ফোন দিই যশোর বন্ধুসভার সভাপতি শুভঙ্কর গুপ্তকে। তিনি তখন তাঁদের বন্ধুসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে। সদ্য সমাপ্ত সংবর্ধনা অনুষ্ঠানের পর কয়েকজন কৃতী শিক্ষার্থী এসেছে বন্ধুসভায় যোগ দিতে। তাদের নিয়ে আজ বৈঠক, সঙ্গে আছে নিয়মিত বন্ধুরাও। সুন্দর পরিবেশনায় সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন করার কথা বলতেই তিনি বললেন, পুরো অনুষ্ঠানটা আগে থেকেই আমরা গুছিয়ে নিয়েছিলাম। যাতে করে শিক্ষার্থীরা সংবর্ধনা অনুষ্ঠানটি উপভোগ করতে পারে।
এজন্য আমরা স্বভাবজাত উপস্থাপনার বাইরে যেতে চেয়েছি। সকালে জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানের পর শুরু হয় নৃত্য। গান গেয়ে শোনায় বন্ধু স্মৃতি সরকার এবং উম্মে সালমা, তারা আবার এবার জিপিএ-৫ পেয়েছে। কবিতা আবৃত্তি করেন বন্ধু অরুনিকা হক।
প্রথম পর্বের শেষভাগে নৃত্য পরিবেশন করেন বন্ধু তাসনুভা এবং এ্যানি। এরপর মধ্যভাগে বক্তৃতা এবং সম্মানানা প্রদান। এবং শেষ হয় আতিকের গান পরিবেশনের মাধ্যমে। এতে করে বিরক্ত অনুভব করেনি। আগে থেকে ছক করে কাজ করলে প্রতিটি বিষয় সফল ও সুন্দর হয়।
শুভঙ্কর গুপ্তর এমন অনুভূতি শুনে কথা বলতে ফোন করি নরসিংদী বন্ধুসভার বন্ধু আবদুল্লাহ আল মামুনের কাছে। অন্য প্রান্ত থেকে ঘুম জড়ানো কণ্ঠ। আহা, ভাত ঘুমের বারোটা বাজিয়ে দিলাম! বললাম স্যারি ভাই, পরে ফোন দিচ্ছি। আরে না না না না...সমস্যা নেই। তারপর কুশলাদি জানার পর কৃতী সংবর্ধনা কেমন হলো জানতে চাই।
‘পুরো অনুষ্ঠান ভালো হতো যদি সাংস্কৃতিক অনুষ্ঠান করতে পারতাম।
বন্ধুসভার সবাই নিয়মিত রিহার্সেল করে অনুষ্ঠানের দিন উপস্থাপন করতে পারেনি।’ ওই সাংস্কৃতিক অংশ না করতে পারার ক্ষোভে তার কণ্ঠ এমন ভারী হলো যে কথার মোড় অন্যদিকে ঘোরাতে হলো।
এর আগে মৌলভীবাজার বন্ধুসভার অপূর্ব সোহাগ ফোন দিয়েছেন ক্রেস্ট আর সনদ চেয়ে। তাঁর অভিযোগ সনদ কম দেওয়া হয়েছে। এখনো অনেকে ক্রেস্ট সনদপত্র নিতে আসছেন। তাঁদের অনুষ্ঠান সম্পর্কে বলেন, আমাদের সব বন্ধু প্রায় দুই সপ্তাহ ধরে নিয়মিত রিহার্সেল করেছে এই অনুষ্ঠানকে ঘিরে। আমাদের পরিবেশনা ছিল সুশৃঙ্খল। সাংস্কৃতিক পর্বে বন্ধুদের ছিল একক ও দলীয় পরিবেশনা।
খুলনার অনুষ্ঠান শেষ হওয়ার চার দিন বাদে কথা হয় খুলনার বন্ধু সজীব কুমার মহলীর সঙ্গে। বলেন, আমাদের অনুষ্ঠান হয়েছে স্থানীয় একটি পার্কে। অনুষ্ঠান শুরু হয়েছিল বিকেলে জৈষ্ঠ্যের দাবদাহ উপেক্ষা করে। কিন্তু মেধার আলোয় আলোকিত হয়েছিল পার্ক। আর আমাদের সাংস্কৃতিক পর্বটি ছিল মনোমুগ্ধকর। বিশেষ করে ‘একদিন বাঙালি ছিলাম রে’ নাটিকায় বন্ধুদের অভিনয় সবাইকে মুগ্ধ করে। এ ছাড়া কৃতী শিক্ষার্থীদের মধ্যে অনেকে সংগীত পরিবেশন করেন।
কৃতী সংবধর্না অনুষ্ঠানে কেন্দ্রীয় দলে কাজ করতে গিয়ে আবস্থাটা এমন হয়েছে যে বিভিন্ন বন্ধুসভার কোনো বন্ধুকে ফোন দিলেই হড়হড় করে তাঁদের অনুষ্ঠান নিয়ে ভাবনা অথবা হয়ে যাওয়া অনুষ্ঠানের খবর জানাতে থাকেন।
এই বৃত্তের বাইরে যেতে পারেনি সুনামগঞ্জ বন্ধুসভার বন্ধু দেওয়ান গিয়াস, সে ফোন রিসিভ করেই জানাতে লাগল, আমরা খুব ভলোভাবে পুরো সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন করেছি। তবে সব আয়োজন ছাপিয়ে গিয়েছিল আমাদের সাংস্কৃতিক আয়োজন। তাদের সাংস্কৃতিক অনুষ্ঠানে গান ছিল, ছিল কুইজ প্রতিযোগিতা। কৃতী শিক্ষার্থসহ উপস্থিত সবাই কুইজে অংশ নেন। সবচেয়ে ভালো হয়েছে নাটিকা।
সুনামগঞ্জের আঞ্চলিক ভাষায় লেখা নাটিকার বিষয়বস্তু বর্তমান সমাজের নানা অসংগতি। নাটিকার নাম দেওয়া হয়েছে ‘শুভ সন্ধ্যা’।
রংপুরের বন্ধু এ এফ এম সজীবের কণ্ঠে অভিযোগের সুর। মিতা, (আমাদের দুুজনের নাম এক বলে) আসতে বললাম, এলে না। উল্লেখ্য, সংবধর্না অনুষ্ঠানের আগে তাদের অনুষ্ঠানে দাওয়াত করেছিলেন তিনি। তারপর অনুষ্ঠানের সাফল্যের খতিয়ান পড়ে শোনাতে শুরু করলেন। সকালে অনুষ্ঠানের শুরুতে প্রকৃতি বিগড়ে যায়। এহেন অবস্থায় সব বন্ধুরা ঘাবড়ে গিয়েছিল। তাৎক্ষণিক কিছু সিদ্ধান্ত নিতে যাদিও আমাদের সমস্যায় পড়তে হয়েছিল কিন্তু শেষ পর্যন্ত একটি সফল অনুষ্ঠানের খাতায় আমরা আমাদের অনুষ্ঠানের নাম লেখাতে পেরেছি। ঢাকা থেকে আসা ক্লোজআপ-১ তারকা আতিক ছাড়াও আমাদের বন্ধু জাহাঙ্গীর কবির গান গেয়ে শোনান। তা ছাড়া এক কৃতী শিক্ষার্থীর নৃত্য পরিবেশনা সবাইকে মুগ্ধ করে।
গত ১২ জুন থেকে সারা দেশে শুরু হয়েছে এ বছর জিপিএ-৫ পাওয়া কৃতীদের সংবর্ধনা অনুষ্ঠান। ৬৯টি সংবর্ধনা অনুষ্ঠান সফল করতে বন্ধুসভার বন্ধুরা যাঁর যাঁর অঞ্চলের অনুষ্ঠান সফল করতে কাজ করছেন। গত মঙ্গলবার পর্যন্ত ২৪টি অনুষ্ঠান সফলভাবে সম্পূর্ণ হয়েছে। ইতিমধ্যে ঢাকা ও চট্টগ্রাম বাদে সব অঞ্চলের নিবন্ধন কাজ শেষ।
আমাদের প্রতিটি অনুষ্ঠান সফল ও সুন্দর করতে আমরা বন্ধুরা কষ্ট করে যাচ্ছি। যাঁরা সফলভাবে অনুষ্ঠান সম্পন্ন করেছেন, তাঁদের কাছ থেকে অভিজ্ঞতা ভাগাভাগি করে নিজেদের ঘাটতি পূরণ করতে পারি। বন্ধুত্বের জয় হোক।

No comments

Powered by Blogger.