স্বল্পমেয়াদি কর্মমুখী প্রশিক্ষণের সুযোগ by জাহিদ হাসান

‘দক্ষ জনশক্তি দেশের সম্পদ, দক্ষতা নিজের সম্পদ’ স্লোগান সামনে রেখে বাংলাদেশ-জার্মান কারিগরি প্রশিক্ষণকেন্দ্র নিয়মিতভাবে দেশের অল্প শিক্ষিত মানুষের জন্য কর্মমুখী নানা ধরনের প্রশিক্ষণ পরিচালনা করে আসছে। এটি জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) অধীনে পরিচালিত একটি প্রশিক্ষণকেন্দ্র।


এখানে শিক্ষার্থীদের দুভাবে প্রশিক্ষণদেওয়া হয়—নিয়মিত কোর্স ও স্বনির্ভর কোর্স। প্রশিক্ষণে উত্তীর্ণ প্রার্থীদের বিষয়ভেদে বিএমইটি ও বাংলাদেশ কারিগরি বোর্ড থেকে সনদপত্র দেওয়া হয়। আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে। আসন থাকলে ক্লাস শুরুর আগের দিন পর্যন্ত আবেদন করা যাবে। বিষয়ভেদে ৩০ থেকে ৫০টি করে আসন রয়েছে। সহজে কাজ পেতে আপনিও নিতে পারেন এ ধরনের প্রশিক্ষণ।
যেসব বিষয়ে প্রশিক্ষণ দেয়: খোঁজ নিয়ে জানা যায়, বাংলাদেশ-জার্মান কারিগরি প্রশিক্ষণকেন্দ্রে ২৬টি বিষয়ে স্বল্পমেয়াদি প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণের মেয়াদ হয় ছয় সপ্তাহ থেকে ছয় মাস পর্যন্ত। এই সেশনে ১৯টি স্বল্পমেয়াদি কোর্সে ভর্তি আহ্বান করা হয়েছে। এর মধ্যে নিয়মিত কোর্সগুলো হলো সুঁই মেশিনারি মেইনটেন্যান্স, সোয়েটার অ্যান্ড লিংকিং মেশিন অপারেটর, মিড লেভেল ম্যানেজমেন্ট ফর প্রোডাকশন সুপারভাইজার, সুইং মেশিন অপারেটর, ড্রেস মেকিং (ডোমেস্টিক), সার্টিফিকেট ইন গ্রাফিকস অ্যান্ড ডিজাইন। স্বনির্ভর কোর্সগুলো হলো ড্রাইভিং কাম অটোমেকানিকস, বিল্ডিং অ্যান্ড আর্কিটেকচারাল ড্রাফটিং, প্লাম্বিং অ্যান্ড পাইপ ফিটিংস, টার্নার (লেদ অপারেটর), মেশিনিস্ট (মিলিং সেপিং ও গ্রাইন্ডিং অপারেটর), রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং (ডোমেস্টিক), অটোমেকানিকস, ইলেকট্রিক্যাল হাউস ওয়ারিং, রেডিও অ্যান্ড টেলিভিশন সার্ভিসিং, জেনারেল মেকানিকস, ওয়েল্ডিং (আর্ক অ্যান্ড গ্যাস), কোরিয়ান ভাষা ও সার্টিফিকেট ইন হাউস কিপিং কোর্স (নারীদের জন্য)।
কোর্স অনুযায়ী নিয়মিত একটি কোর্সে একজন শিক্ষার্থীর খরচ হবে ৮০ থেকে ৭৬৪ টাকা এবং স্বনির্ভর কোর্সে এক হাজার থেকে তিন হাজার ৮২৫ টাকা।
দুই বছর মেয়াদি কোর্স: এ ছাড়া দুই বছর মেয়াদি ভোকেশনাল কোর্সেও ভর্তির সুযোগ আছে এই প্রতিষ্ঠানে।
আবেদনের যোগ্যতা ও প্রক্রিয়া: কোর্স অনুযায়ী যোগ্যতার ভিন্নতা রয়েছে। সুঁই মেশিনারি মেইনটেন্যান্স, মিড লেভেল ম্যানেজমেন্ট ফর প্রোডাকশন সুপারভাইজার, সার্টিফিকেট ইন গ্রাফিকস অ্যান্ড ডিজাইন ও সার্টিফিকেট ইন হাউস কিপিং কোর্সগুলোর জন্য প্রার্থীকে ন্যূনতম মাধ্যমিক বা সমমানের পাস হতে হবে। অন্যান্য কোর্সে অষ্টম শ্রেণী পাস হলেই আবেদন করার সুযোগ আছে। নিয়মিত কোর্সের শিক্ষার্থীদের সকাল সাতটা থেকে বেলা দুইটা এবং স্বনির্ভর কোর্সে বিকেল তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত শেখানো হয়।
কাজের সুযোগ কতখানি: এ বিষয়ে বাংলাদেশ-জার্মান কারিগরি প্রশিক্ষণকেন্দ্রের অধ্যক্ষ মো. সাজ্জাদ হোসেন জানান, এখানে প্রশিক্ষণের বিষয়গুলো বাস্তবমুখী কাজের সঙ্গে মিল রেখে সাজানো হয়। প্রশিক্ষণার্থীদের হাতে-কলমে শেখানো হয়। তারা সফলভাবে কোর্স শেষ করতে পারলে দেশের বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানে সহজে কাজের সুযোগ পাবেন। এ ছাড়া বিদেশেও এ ধরনের দক্ষ লোকবলের ব্যাপক চাহিদা রয়েছে। যাঁরা কোনো কাজে নিয়োজিত আছেন, তাঁরাও প্রশিক্ষণনিয়ে দক্ষ হয়ে উঠতে পারেন। অল্প শিক্ষিত ব্যক্তিরা এ ধরনের প্রশিক্ষণ নিলে সহজেই কাজের সুযোগ পাবেন এবং স্বাবলম্বী হয়ে উঠতে পারবেন।
আরও জানার ঠিকানা: বাংলাদেশ-জার্মান কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, মিরপুর-২, ঢাকা। ফোন: ৯০০০৯১৮।

No comments

Powered by Blogger.