পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো কেমন চলছে?-অনুপস্থিত উপাচার্য

উপাচার্যের অসুস্থতা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কেও অসুস্থ করে রাখছে। তাঁর কার্যভারের দায়িত্ব আর কাউকে অর্পণ না করায় কার্যত প্রশাসনিক কাজে অচলাবস্থাই সৃষ্টি হয়েছে বলে সোমবারের প্রথম আলোয় সংবাদ প্রকাশিত হয়েছে। ব্যক্তি, তিনি যত গুরুত্বপূর্ণ পদেই থাকুন না কেন, তাঁর অনুপস্থিতিতে কাজ না চললে সেটা অবশ্যই ব্যক্তিকেন্দ্রিকতা।


বেতন-ফি বৃদ্ধির বিরুদ্ধে আন্দোলন, পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ ইত্যাদি কারণে বিশ্ববিদ্যালয়টি দীর্ঘদিন বন্ধ ছিল। আর এখন একাডেমিক কার্যক্রম চালু থাকলেও প্রশাসনিক কার্যক্রমের স্থবিরতা ছাত্র-শিক্ষক সবারই অসুবিধার কারণ হচ্ছে। এভাবে চলা উচিত নয়, এভাবে চালানোও ঠিক নয়।
কেবল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ই নয়, দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম, ক্ষমতার ব্যবহার ইত্যাদি বিষয় প্রায়ই জাতীয়ভাবে যথেষ্ট আলোচিত হয় না। উপাচার্য না থাকার জন্য সিন্ডিকেট সভা, একাডেমিক কাউন্সিলের সভাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় সিদ্ধান্তহীন রয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন যতটা অপরিহার্য, ততটাই অপরিহার্য হলো তার গণতান্ত্রিক ও ভারসাম্যপূর্ণ ব্যবহার।
সম্প্রতি রংপুরের রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের স্বজনপ্রীতির খবরটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের বেহাল অবস্থা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। এসব কারণেই উপাচার্য নামের প্রতিষ্ঠানটি স্বচ্ছতা, যোগ্যতা ও নিরপেক্ষতার ভিত্তিতে পরিচালিত হওয়া উচিত। আইন যথাযথভাবে অনুসরিত না হওয়াই বিশ্ববিদ্যালয়গুলোকে সংকটে ফেলেছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরা। স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাঠামোয় উপাচার্যই সর্বোচ্চ পদ।
কিন্তু অভিজ্ঞতায় দেখা গেছে, উপাচার্য নিয়োগ ও বদলের বিষয়টি সরকার বদলের ওপর নির্ভরশীল। বিশ্ববিদ্যালয় প্রশাসনের রাজনৈতিকীকরণের চাবিকাঠি এখানেই। রাজনীতিকৃত প্রশাসন যোগ্যতার চেয়ে দলীয় আনুগত্যকেই বেশি গুরুত্ব দেয়। বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মান ও রাজনৈতিক পরিবেশের অবনতির জন্য এই দলীয়করণকেই প্রধানত দায়ী করা হয়। সাধারণত আচার্য হিসেবে রাষ্ট্রপতিই উপাচার্যদের নিয়োগ দিয়ে থাকেন। এবং সেই নিয়োগের বেলায় বেশির ভাগ ক্ষেত্রেই পক্ষপাতের অভিযোগ উঠতে দেখা যায়। উপাচার্য পদের গুরুত্ব-বিচারে এই ক্ষেত্রে নিরপেক্ষতা ও যোগ্যতাকেই প্রধান শর্ত ভাবা উচিত।

No comments

Powered by Blogger.