বোমা মেশিন’ দিয়ে পাথর তোলা-চার সচিবসহ ১১ জনকে আদালত অবমাননার রুল

আদালতের নির্দেশনা অনুসরণ করে কার্যকর ব্যবস্থা না নেওয়ার অভিযোগে চার সচিবসহ ১১ কর্মকর্তার প্রতি আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। আদালত অবমাননার অভিযোগে কেন তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে।


বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ আদালত অবমাননার এক আবেদনের শুনানি নিয়ে গতকাল মঙ্গলবার এ রুল জারি করেন। দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিদের রুলের জবাব দিতে বলা হয়। তাঁরা হলেন: পরিবেশসচিব, ভূমিসচিব, পানিসম্পদসচিব, জ্বালানি ও খনিজ সম্পদসচিব, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, সিলেটের জেলা প্রশাসক, মিনারেল রিসোর্স ব্যুরোর পরিচালক, সিলেটের পরিবেশ অধিদপ্তরের পরিচালক, গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা।
আদালতের নির্দেশনা অনুসারে সিলেটের দুটি উপজেলায় ‘বোমা মেশিন’ দিয়ে পাথর উত্তোলন বন্ধে উদ্যোগ না নেওয়ার অভিযোগে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) গত রোববার আদালত অবমাননার এ আবেদন করে।
গতকাল বেলার পক্ষে শুনানি করেন আইনজীবী ইকবাল কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান।
জানা যায়, সিলেটের ডাউকি, পিয়াইন ও ধলই নদ থেকে বোমা মেশিনের মাধ্যমে পাথর উত্তোলন বন্ধের নির্দেশনা চেয়ে ২০০৯ সালের জুলাইয়ে বেলা হাইকোর্টে রিট করে। ২০ জুলাই আদালত রুল জারি করেন। রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে ২০১০ সালের ১৪ জানুয়ারি হাইকোর্ট সিলেটের গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ উপজেলার ওই তিন নদী এবং এর আশপাশের এলাকা থেকে বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন অবৈধ ঘোষণা করে রায় দেন। একই সঙ্গে বোমা মেশিন ব্যবহার করে পাথর উত্তোলন না করার নির্দেশ দেওয়া হয়।
তবে সাম্প্রতিক সময়ে বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন শুরু হয়। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকর পদক্ষেপ নিতে অনুরোধ জানানো সত্ত্বেও কোনো উদ্যোগ না নেওয়ায় বেলা চার সচিবসহ ১১ কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনটি করে।
আইনজীবী ইকবাল কবির প্রথম আলোকে বলেন, আদালত চার সচিবসহ ১১ কর্মকর্তার প্রতি আদালত অবমাননার রুল জারি করেছেন। একই সঙ্গে গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ উপজেলার ডাউকি, পিয়াইন ও ধলই নদ এবং এর আশপাশের এলাকায় স্কেভেটার ও বোমা মেশিন দিয়ে অবৈধভাবে পাথর উত্তোলন অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন।

No comments

Powered by Blogger.