ঘরবাড়ি গেছে নদীতে, জীবন গেল ট্রাকে

ছয়-সাত বছর আগে মেঘনা নদীর করাল গ্রাসে বসতবাড়ি, ফসলি জমি হারান সেলিম শেখ (৪৫)। বেড়িবাঁধসংলগ্ন রাস্তার পাশে সরকারি জমিতে ঘর তুলে থাকতেন স্ত্রী ও দুই সন্তান নিয়ে। দিনমজুরি করে কোনোমতে চলছিল সংসার।
ওই সংসার ও পরিবার কোনোটি আর নেই।


ট্রাকের চাপায় মারা গেছেন সেলিম, তাঁর স্ত্রী ফয়জুন্নেছা বেগম (৩৫), ছেলে রাসেল শেখ (১৫) ও মেয়ে শিল্পী আক্তার (১৩)।
গত শনিবার দিবাগত রাত একটার দিকে চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের (সাখুয়া) বহরিয়া ছালামত খাঁ রাস্তার মোড়ে একটি ট্রাক সেলিমের বসতঘরে ঢুকে উল্টে যায়। এতে ঘুমন্ত অবস্থায় মৃত্যু হয় চারজনের। ওই সময় সেলিমের ঘরে তাঁর ভাতিজা রাকিব শেখ (৬) থাকলেও শিশুটি অলৌকিকভাবে বেঁচে গেছে।
এলাকাবাসীর ভাষ্যমতে, শনিবার রাতে ধানের কুঁড়ার বস্তাবোঝাই একটি ট্রাক (ঢাকা মেট্রো-ট-১৬-২৪৫১) চাঁদপুর-হাইমচর সড়কের চাঁদপুর সেচ প্রকল্পের বেড়িবাঁধ হয়ে যশোরের বেনাপোল যাচ্ছিল। রাত একটার দিকে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে ওই বেড়িবাঁধের বহরিয়ার ছালামত খাঁ মোড়ে রাস্তাসংলগ্ন সেলিমের বসতঘরের ওপর উল্টে যায়। খবর পেয়ে স্থানীয় লোকজন ও চাঁদপুর মডেল থানার পুলিশ এসে বস্তা ও ট্রাক সরিয়ে চারজনের লাশ ও শিশু রাকিবকে জীবিত উদ্ধার করে।
দুর্ঘটনার ব্যাপারে চাঁদপুর মডেল থানার উপপরিদর্শক (এসআই) মো. রেজাউল জানান, দুর্ঘটনার পর চালক ট্রাক রেখেই পালিয়ে যান। ট্রাকটি থানায় আনা হয়েছে। চালককে গ্রেপ্তারের চেষ্টা চলছে। এ ব্যাপারে মামলা করেছে পুলিশ।
বসতঘর তুলে নেওয়া হবে: পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ওই বেড়িবাঁধের পাশে সেলিমের মতো নদীভাঙনে ক্ষতিগ্রস্ত সহস্রাধিক পরিবার বসবাস করে। লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সেলিম খান প্রথম আলোকে বলেন, দুর্ঘটনার পর স্থানীয় সাংসদ ও পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সঙ্গে তাঁর কথা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা এড়াতে বেড়িবাঁধসংলগ্ন সমস্ত বসতঘর তুলে দেওয়া হবে। এর বিনিময়ে তাদের প্রত্যেককে আশ্রয়ণ প্রকল্পে একটি করে ঘর তুলে দেওয়া হবে।
তবে ওই আশ্রয়ণ প্রকল্প কবে নেওয়া হবে এ ব্যাপারে জানাতে পারেননি চেয়ারম্যান।
নিষেধ অমান্য করে চলাচল: বেড়িবাঁধের ওই ভাঙাচোরা সড়কে একসঙ্গে দুটি অটোরিকশা বা রিকশা চলা কষ্টকর। ঝুঁকিপূর্ণ ওই সড়কে বড় ও ভারী যানবাহন চলাচল নিষেধ করে নোটিশও টাঙিয়েছিল সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। কিন্তু ওই নিষেধ অমান্য করে শনিবার গভীর রাতে মালবাহী ট্রাকটি চলায় দুর্ঘটনাটি ঘটে বলে মনে করেন এলাকাবাসী।
মাটিতে ঘুমিয়েছিল রাকিব: দুর্ঘটনায় বেঁচে যাওয়া শিশু রাকিব জানায়, ‘জেঠিমা (নিহত ফয়জুন্নেছা বেগম) আঁরে ভাত খাওয়ানের পর রাইতে এক লগে মাডিতে বিছানা করে ঘুমাইছি।’ এর পরের আর কোনো ঘটনা রাকিবের মনে নেই।
রাকিবের মা সুফিয়া বেগম বলেন, শনিবার বিকেলে তাঁর ভাবি ফয়জুন্নেছা অসুস্থ ছেলেকে নিয়ে চাঁদপুরে চিকিৎসকের কাছে যান। পরে বাড়ি যাওয়ার সময় তাঁর মেজ ছেলে রাকিবকে তাঁদের বাড়ি নিয়ে যান।
‘তিনি আমার ছেলেমেয়েদের নিজের ছেলেমেয়ের মতো করে আদর করতেন। প্রায়ই তাঁদের বাড়ি নিয়ে সঙ্গে রাখতেন।’ কাঁদতে কাঁদতে বলছিলেন সুফিয়া।

No comments

Powered by Blogger.