খাদ্যের মূল্যস্ফীতি কমেছে-এই প্রবণতা ধরে রাখতে হবে

দীর্ঘদিন দুই অঙ্কে থাকার পর গত মাসে মূল্যস্ফীতি এক অঙ্ক বা সিঙ্গেল ডিজিটে নেমে এসেছে। এই তথ্য জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। মূল্যস্ফীতি সাধারণ মানুষের জীবনযাপনে কতটা বিরূপ প্রভাব বিস্তার করেছে, এর ব্যাখ্যা-বিশ্লেষণ নতুন করে নিষ্প্রয়োজন।


গত মাসে চাল ও অন্যান্য খাদ্য সামগ্রীর দাম কমে যাওয়ার কারণে সার্বিকভাবে মূল্যস্ফীতি কমে এসেছে। দারিদ্র্যপীড়িত জনগোষ্ঠীর জন্য এটি স্বস্তিদায়ক খবর। তবে এ হার যাতে আরো কমিয়ে আনা যায়, সে লক্ষ্যে বাজার মনিটরিং করাসহ সরকারের সংশ্লিষ্ট মহলের আরো দূরদর্শী পদক্ষেপ আরো ইতিবাচক প্রভাব ফেলতে পারে।
ধারণা করা যায়, মুদ্রানীতির বর্তমান কাঠামো কিংবা ছক এ ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলতে বড় ভূমিকা রেখেছে। এপ্রিল মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৯ দশমিক ৯৩ শতাংশ। মার্চে সাধারণ মূল্যস্ফীতি ছিল ১০ দশমিক ১০ শতাংশ। বিবিএসের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, সাধারণ সূচকে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৮ দশমিক ১২ আর খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি হয়েছে ১৩ দশমিক ৭৭ শতাংশ। চলতি বছরের মার্চের তুলনায় এপ্রিলে চাল, ডাল, মসলা ও ভোজ্য তেলের দাম কমলেও খাদ্যবহির্ভূত খাতে প্রধানত পরিধেয় বস্ত্র, চিকিৎসাসেবা, বাড়িভাড়া, পরিবহন ও গৃহস্থালি সামগ্রীর দাম সে তুলনায় কমেনি। একই সময় সাধারণ মানুষের আয় বৃদ্ধি পাওয়ায় ক্রয়ক্ষমতা বেড়েছে, তাও অসত্য নয়। সরকারিভাবে পণ্য আমদানি, ক্রয় ও বিপণনের নির্ধারিত প্রতিষ্ঠান টিসিবিকে ঢেলে সাজিয়ে ব্যাপকভাবে কার্যকর করার কথা নানা মহল থেকে বারবার বলা হলেও এখন পর্যন্ত সরকারের তরফে সে উদ্যোগ তেমন আশাপ্রদ নয়। বাজার তার নিজস্ব নিয়মে চললেও দ্রব্যমূল্যের অস্থিতিশীলতার কারণে মানুষ যাতে অসহায় হয়ে না পড়ে, তার জন্য সরকারের হাতে অবশ্যই কিছু রক্ষাকবচ থাকা দরকার। একে বলা যায়, বাজারের খামখেয়ালি, গোষ্ঠীবিশেষের অতিমুনাফার বিরুদ্ধে সরকারি বাধা।
যে টিসিবিকে ব্যবহারের কথা বারবার বলা হচ্ছে, বহু বছরের অকার্যকর করে রাখায় প্রতিষ্ঠানটি পঙ্গুপ্রায়। অথচ একসময় এই টিসিবি পণ্যদ্রব্যের ঊর্ধ্বগতির জাঁতাকল থেকে মানুষকে অনেকটা পরিত্রাণ দিতে সক্ষমতা প্রদর্শন করেছে। মনে রাখা দরকার, আমাদের আমদানিসংক্রান্ত বহু জটিলতা এখনো বিদ্যমান। এই জটিলতা দূর করাও জরুরি। একই সঙ্গে জরুরি অসাধু, অতিমুনাফাখোর ব্যবসায়ীদের মূলোৎপাটন। সরকার ও সৎ ব্যবসায়ীদের মধ্যে আস্থার ভাব সৃষ্টি এবং সরবরাহ বৃদ্ধির ওপর জোর দিয়ে কার্যকর পদক্ষেপ নেওয়া দরকার। বাজার নিয়ন্ত্রণ করার কৌশলটিও সংশ্লিষ্ট দায়িত্বশীলদের ভালোভাবে রপ্ত করতে হবে। এখানে অনেক ক্ষেত্রেই অযৌক্তিকভাবে পণ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির অপতৎপরতা ও অশুভ মহলের কারসাজি সচেতন মানুষ মাত্রই জানেন। কাজেই বাণিজ্য মন্ত্রণালয়সহ সরকারের সংশ্লিষ্ট সব মহলেরই দূরদর্শিতা এবং কঠোরতা অপরিহার্য।

No comments

Powered by Blogger.