সংলাপ হোক আপন তাগিদে

বাংলাদেশ সফরের সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন গণতন্ত্র এগিয়ে নিতে রাজনৈতিক সংঘাতমুখর পরিস্থিতি দূর করতে সংলাপে বসার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। টেলিফোনে অভিমত জানিয়েছেন পাঠকরা।


গ্রন্থনা_ একরামুল হক শামীম

মিজানুর রহমান সোহেল
শিক্ষার্থী, মহেশখালী
বর্তমানে দেশের পরিস্থিতি খুবই খারাপ। রাজনৈতিক দলগুলো নিজেদের স্বার্থ রক্ষার জন্য কাজ করছে। তাদের উচিত দেশ ও জনগণের স্বার্থে কাজ করা। বিদেশ থেকে পররাষ্ট্রমন্ত্রী এনে কেন তার কথা শুনতে হবে? বিদেশি কারও কথা না শুনে নিজেদের স্বার্থেই সংলাপে বসার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি।
মোয়াজ্জেম হোসেন
সাংবাদিক, পাটগ্রাম, লালমনিরহাট
হিলারি যে সংলাপের আহ্বান জানিয়েছেন, তা আমাদের রাজনীতির জন্য ইতিবাচক। এমনিতেই তো দেশে রাজনৈতিক টানাপড়েন চলছে। সুষ্ঠু রাজনীতির স্বাথের্ই দুই নেত্রীর সংলাপে বসা উচিত। প্রগতিশীল রাজনৈতিক দলগুলোকে নিয়ে সংলাপ করতে হবে। ধর্মের নামে রাজনীতি করা বন্ধ করতে হবে। কৃষকের কথা বিবেচনা করে রাজনীতি করতে হবে।
জহিরুল ইসলাম রায়হান
শিক্ষক, রাঙ্গুনিয়া, চট্টগ্রাম
বিরোধী দল নিজেদের কথা না বলে দেশের কথা তুলে ধরলে ভালো লাগত। অতিথিরা তো সে কারণে আসেননি। তারা এসেছিলেন দ্বিপক্ষীয় আলোচনার জন্য। আমি মনে করি, দেশের অভ্যন্তরীণ ব্যাপারে বিদেশিদের নাক গলানোর সুযোগ না দেওয়াই ভালো।
ইকবাল খন্দকার
সাহিত্যিক, রাজগঞ্জ, লক্ষ্মীপুর
আমি মনে করি, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি যে সংলাপের আহ্বান জানিয়েছেন, তাকে ইতিবাচক দৃষ্টিতে গ্রহণ করা উচিত। রাজনৈতিক দলগুলোর সভাপতি-সাধারণ সম্পাদক, প্রেসিডিয়াম সদস্য পর্যায়ে সংলাপ হতে পারে। সংলাপ আমাদের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে খুবই জরুরি।
আবুল কালাম আজাদ
চেয়ারম্যান, কনকশার ইউনিয়ন পরিষদ, মুন্সীগঞ্জ
সহিংসতা এড়ানোর জন্য সংলাপে বসা অত্যন্ত জরুরি।
মজনু
ব্যবসায়ী, মেঘনা, কুমিল্লা
একজন সাধারণ নাগরিক হিসেবে মনে করি, সরকার ও বিরোধীদলীয় নেতারা একসঙ্গে সংলাপে বসলে সবকিছুর সমাধান সম্ভব। এভাবে এক দল রাস্তায় বসে, অন্য দল অফিসে বসে সমস্যার সমাধান করা যায় না। হরতালের মতো কর্মসূচি বাদ দিয়ে সংসদে আলোচনা করে সব সমস্যার সমাধান করা উচিত।
লিটন
বেকার, জগন্নাথপুর, সুনামগঞ্জ
হিলারির সংলাপের আহ্বানের সঙ্গে আমি একমত। সংলাপ করে সবকিছু ঠিক করা যায়।
কামরুল ইসলাম
শিক্ষক, নবীনগর, ব্রাহ্মণবাড়িয়া
ইলিয়াস আলীকে খুঁজে বের করে তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন দিলে সংলাপ সফল হবে। এর আগে দেখেছিলাম, দু'দলের মহাসচিবরা সংলাপে বসেছিলেন। কিন্তু তাদের সেই সংলাপ সফল হয়নি। ফলে ১/১১ সৃষ্টি হয়েছিল। এখন যদি সংলাপ সফল হয়, তাহলে আর কখনও ১/১১-এর মতো পরিস্থিতি দেখা দেবে না।
মেজবাহউদ্দিন মান্নু
সাধারণ সম্পাদক, কলাপাড়া প্রেস ক্লাব, পটুয়াখালী
হিলারির সংলাপের আহ্বানকে আমি সাধুবাদ জানাই। কিন্তু বাংলাদেশের অভ্যন্তরীণ যে কোনো সমস্যা সমাধানের স্থায়ী পথ এটি নয়। দেশের বিশিষ্টজনদের নিয়ে নিজেদেরই সমস্যার সমাধান করতে হবে।
শেখ রাসেল
শিক্ষার্থী, নয়াপাড়া, মহেশখালী
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে ধন্যবাদ। তিনি সংলাপে বসার আহ্বান জানিয়েছেন। আশা করি, দলগুলো এতে সাড়া দেবে।
শাহাবউদ্দিন
পরিবহন শ্রমিক, চট্টগ্রাম
হিলারি ক্লিনটনের সংলাপের প্রক্রিয়াকে আমি সাধুবাদ জানাই। কিন্তু আমাদের আগে জানতে হবে_ সংলাপ কী নিয়ে হবে। তা জনগণের স্বার্থ নিয়ে, নাকি কেবল তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে? আমরা তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা চাই না। রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান, দেশের মানসম্মান নিয়ে ছিনিমিনি খেলবেন না।
মোস্তফা কামাল
সমাজকর্মী, কুমিল্লা
বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর প্রতি হিলারির এই আহ্বান অত্যন্ত সঠিক, সময়োপযোগী এবং মঙ্গলময়। তার এই আহ্বান চমৎকার রাজনৈতিক সচেতনতা ও মঙ্গলচিন্তার ইঙ্গিত বহন করে। এমন চিন্তা সংঘাতহীন রাজনৈতিক চর্চার ইঙ্গিতও বহন করে।
নেছারউদ্দিন আহমেদ টিপু
সাংবাদিক, কলাতলী, পটুয়াখালী
প্রতিদিন কোনো না কোনো বিষয় নিয়ে রাজনীতিতে অস্থিরতা বাড়ছে। দেশের সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার জন্য নিরপেক্ষ, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের বিকল্প নেই। এখনই আলোচনা করে সেই পথ খুঁজে বের করা উচিত।
কাজী আলম
চাকরিজীবী, নরসিংদী
সংলাপের আহ্বানের জন্য হিলারিকে ধন্যবাদ জানাই। তিনি যে সংলাপের আহ্বান জানিয়েছেন, তা সফল করতে তিনি নিজেই যেন উদ্যোগ নেন।
মোঃ সাইফুল ইসলাম
শিক্ষক, তারগাছ, রাজশাহী
স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রের প্রভূত কল্যাণে স্বাধীনতাবিরোধী জামায়াত-শিবিরের সঙ্গ ত্যাগ না করা পর্যন্ত হিলারি ক্লিনটন প্রস্তাবিত সংলাপ প্রহসনে পরিণত হবে।
আমিনুল ইসলাম
শিক্ষার্থী, জয়পুরহাট
প্রধান বিরোধী দলের চেয়ারপারসন খালেদা জিয়া সংলাপে বসার জন্য সর্বদা প্রস্তুত। কিন্তু সরকারের পক্ষ থেকে কোনো রকম সাড়া পাওয়া যায়নি। সরকার কি সংলাপে বসতে কোনো ধরনের প্রস্তুতি নিয়েছে? আমরা সাধারণ মানুষ দুই দলকেই সংলাপে বসতে অনুরোধ জানাচ্ছি।
হাসান আল আরিফ
চাকরিজীবী, টঙ্গী
দুটি দলেরই উচিত সংলাপে বসে সমস্যাগুলোর সমাধান করা। সে সঙ্গে আমার মনে হয়, আওয়ামী লীগ বাদে সব দলই চাচ্ছে তত্ত্বাবধায়ক সরকার থাকুক। এটা মেনে নিয়ে আওয়ামী লীগ দেশের জন্য কাজ করতে পারে। ইলিয়াস আলীর গুম রহস্য উদ্ঘাটন করতে হবে।
সালাহউদ্দিন
চাকরিজীবী, বাংলামটর, ঢাকা
সংলাপ সমাধানের একমাত্র পথ। তবে সংঘাত যেভাবে ছড়িয়ে পড়েছে, তাতে সংলাপ সহজ নয়। রাজনৈতিক নেতারা দেশের কল্যাণে কাজ করলে সংলাপ সম্ভব। এ ক্ষেত্রে সরকারকে নমনীয় হতে হবে এবং বিরোধী দলকে এগিয়ে আসতে হবে।
মোঃ বজলুর রহমান লিটন
ব্যবসায়ী, চাটখিল, নোয়াখালী
আমরা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চাই না। বিগত দিনে যখন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হয়েছিল, তখন বড় দুই দলের কোন্দলের কারণে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই কারণে রাষ্ট্রপতির অধীনে নির্বাচন চাচ্ছি।
মহসিন পিন্টু
শিক্ষার্থী, চাঁদপুর
দেশ ও জাতির স্বার্থে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করে সামনের দিকে এগিয়ে যাওয়া উচিত।
অমিত বণিক
উন্নয়নকর্মী, কটিয়াদি, কিশোরগঞ্জ
এ সংলাপ যেন কোনো রাজনৈতিক দলের স্বার্থ রক্ষায় ভূমিকা না রেখে সত্যিকার অর্থে দেশের বিদ্যমান গণতন্ত্রের উন্নয়নের জন্য হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে।
ডা. মোহনলাল
ডাক্তার, কেরানীগঞ্জ, ঢাকা
বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র। এখানে জাতীয় সংসদ রয়েছে। সংলাপের প্রয়োজন হলে জাতীয় সংসদে বসেই তা করা যায়। যদি বিদেশিদের কথাতেই সংলাপ করতে হয়, তাহলে জাতীয় সংসদ কিসের জন্য?
মোঃ কামাল হোসেন
ব্যবসায়ী, চাটখিল, নোয়াখালী
সংলাপ চাই না; রাষ্ট্রপতির অধীনে নির্বাচন চাই।
মোঃ নয়ন
ব্যবসায়ী, এলিফ্যান্ট রোড, ঢাকা
বাইরের একজন মন্ত্রী এসে আমাদের সংলাপের কথা বলছেন_ এটা আসলে আমাদের জন্য লজ্জাজনক। এই সংলাপ আমরা নিজেরা বসে করতে পারি। অন্য কারও কথায় আমরা সংলাপ করব কেন?
নান্টু
ব্যবসায়ী, চাটখিল, নোয়াখালী
আমরা সংলাপ চাই। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হোক।
ওমর ফারুক
শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়
হিলারি আহ্বান জানিয়েছেন সংলাপের জন্য। ভালো কথা। তবে নিজেদের স্বার্থেই আমাদের সংলাপে বসতে হবে। সংলাপের জন্য বিদেশিদের কাছে যাওয়া কতটা যৌক্তিক_ তাও ভাবতে হবে। তবে গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষার স্বার্থে সংলাপ হওয়া জরুরি।
মোঃ আবদুল আউয়াল
শিক্ষক, হবিগঞ্জ, সিলেট
আমাদের দেশের যে পরিস্থিতি, যেখানে ইলিয়াসের মতো একজন নেতা গুম হন, তাহলে আমাদের কী হবে! যারাই নির্বাচিত হয়ে আসবেন, তাদের উচিত জনগণের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া।
আল আমিন
ব্যবসায়ী, ময়মনসিংহ
দুই নেত্রী এক জায়গায় বসে সংলাপ করে দেশ ও জনগণের নিরাপত্তার ব্যবস্থা যেন করেন।
শাহজালাল ঢালী
চাকরিজীবী, মতলব, চাঁদপুর
আমাদের সমস্যা আমরাই সমাধান করতে পারি। এ জন্য কারও আহ্বানের প্রয়োজন নেই।
আরিফুজ্জামান ভূঁইয়া শ্যামল
রাজনীতিক, কিশোরগঞ্জ
সব দলের অংশগ্রহণে সুষ্ঠু সমাধান চাই।
বোরহান উদ্দিন সোহেল
চাকরিজীবী, পাবনা
রাজনৈতিক দলগুলোর সংলাপ হওয়া উচিত দেশ, জনগণ ও সম্পদ রক্ষার স্বার্থে। কোনো বিদেশি প্রভু, কোনো বিদেশি রাষ্ট্রের স্বার্থ রক্ষার জন্য নয়।
তাপস হালদার
শিক্ষার্থী, উত্তরা, ঢাকা
সংলাপের আহ্বান সঠিক। দেশের রাজনৈতিক অস্থিরতার সুরাহা হওয়া প্রয়োজন।
ডা. রেবতীমোহন ভৌমিক
ডাক্তার, মহাখালী
সংলাপের পক্ষে সবাই।
মোঃ তানজিল আহমেদ
ব্যবসায়ী, চাঁদপুর
হিলারির সংলাপের আহ্বান যৌক্তিক।
সাদেক হোসেন
ব্যবসায়ী, যশোর
সংলাপ খুবই জরুরি। তবে দুই দলকেই এর জন্য উদ্যোগী হতে হবে।
গৌর নারায়ণ সরকার
কৃষক, পাবনা
হিলারির প্রস্তাবের সঙ্গে একমত। কিন্তু তার কথাগুলোকে উপদেশ বা আদেশের মতো মনে হয়েছে। প্রধানমন্ত্রী অন্য দেশের পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে অনেক বড় পদে। কিন্তু তাকে শুনতে হচ্ছে অন্য দেশের পররাষ্ট্রমন্ত্রীর উপদেশ।
শাহীন
শিক্ষার্থী, বিশ্বনাথ, সিলেট
বর্তমান রাজনীতির যে উত্তপ্ত পরিস্থিতি, তাতে সংলাপ জরুরি।
এম ওয়াহিদুর রহমান
জেনারেল ম্যানেজার, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লি.
সংলাপের আহ্বান সময়োপযোগী। দিন দিন আমাদের দেশে অস্থিরতা বাড়ছে। আরও একটি ওয়ান-ইলেভেন হওয়ার আশঙ্কা দেখা দিচ্ছে। সংলাপ করে আগামী নির্বাচন কীভাবে হবে তা ঠিক করে জনগণকে স্বস্তি দেওয়ার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি অনুরোধ জানাই। এ ছাড়া গুম-হত্যা বন্ধে সরকারকেই পদক্ষেপ নিতে হবে।
এমআর মোজিনা
শিক্ষার্থী, চট্টগ্রাম
দেশের অবস্থা খুবই খারাপ। দুই দলই এখন নিজেদের স্বার্থ রক্ষায় মরিয়া। দুই দলের প্রধানের উচিত দেশের স্বার্থে কাজ করা। তারা সংলাপ উচিত, কি উচিত নয়_ তা জানেন না? গণতান্ত্রিক রাষ্ট্রে সংলাপে বসার জন্য বাইরের দেশ থেকে কাউকে এসে বলতে হচ্ছে কেন?
মোঃ জাহিদ হাসান বিপ্লব
ব্যবসায়ী, নওগাঁ
আমাদের দেশ স্বাধীন দেশ; আমেরিকার কোনো অঙ্গরাজ্য নয়। জনগণের মতামত নিয়ে সংলাপে বসতে হয়; হিলারি বা প্রণবের কথা শুনে নয়। আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। জনগণের স্বার্থেই সংলাপে বসতে হবে।
আবুল কাশেম
ব্যবসায়ী, চট্টগ্রাম
আমি সংলাপের পক্ষে। আমি চাই, আলোচনা করে যেন সবকিছু ঠিক করা হয়।
রফিকুল ইসলাম শ্যামল
ব্যবসায়ী, যশোর
কোনো ব্যক্তি বা দলীয় স্বার্থে নয়; দেশ ও জনগণের স্বার্থে সংলাপে বসা উচিত।
এইচএম আকবর
সংবাদকর্মী, কলাপাড়া, পটুয়াখালী
সংলাপের আহ্বান যথাযথ। আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠানে নিরাপত্তা ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের প্রশ্নে এখনই ঐকমত্য সৃষ্টি করতে হবে।
মোঃ সফিকুল ইসলাম
ব্যবসায়ী, আড়াইহাজার, নারায়ণগঞ্জ
আমাদের নেতা-নেত্রীদের বিদেশিদের ওপর নির্ভরশীলতা ঠিক নয়। এর থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। নিজেদের সমস্যা নিজেদেরই সমাধান করতে হবে।
ওয়াহিদ মুরাদ
কবি, স্বরূপকাঠি, পিরোজপুর
দেশের রাজনীতিকরা যে কৃতিত্বটা নিতে পারতেন; সেই কৃতিত্ব এখন বিদেশির হাতে চলে গেল। চলে গেল না শুধু, বরং অনেকটা জবাবদিহিতার মধ্যেও পড়ে গেলাম আমরা। কারণ আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী সংলাপে বসতে বলেছেন বলে কথা! তাই এর সর্বশেষ অবস্থার প্রতি আমেরিকা নজর রাখবে বলে ধারণা করি। এমতাবস্থায় আমাদের দাবি, অতি দ্রুত সিদ্ধান্ত নিয়ে সরকার ও বিরোধী দলকে অবশ্যই আলোচনা করতে হবে এবং সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে উভয়কে একমত হতে হবে।
প্রদীপ কুমার বিশ্বাস
শ্রমিক, ঝিনাইদহ
হিলারির সংলাপের আহ্বান একটি ভালো উদ্যোগ। সংলাপে বসলে হরতাল হবে না, ভাংচুর হবে না। তাতে খেটে খাওয়া মানুষের কষ্ট কমবে।
সাফায়েত আহমেদ
শিক্ষার্থী, নাঙ্গলকোট, কুমিল্লা
এই মুহূর্তে সরকারকে ভালো আচরণ করতে হবে। দুই দলই সহনশীল আচরণ না করলে দেশের অবস্থা আরও খারাপের দিকে যাবে।
শফিকুল ইসলাম
রাজনৈতিক কর্মী, আড়াইহাজার, নারায়ণগঞ্জ
হিলারি ক্লিনটনের সংলাপের আহ্বানকে স্বাগত জানাই। তবে তার সফরের উদ্দেশ্য নিয়ে সন্দেহ রয়েছে। সংলাপ সবাই চায়। তার জন্য আমেরিকা থেকে এসে নতুন করে কিছু বলতে হয় না।
গোলাম মহিউদ্দিন
ব্যবসায়ী, চট্টগ্রাম
সংলাপ খুবই জরুরি। দেশ বাঁচাতে হলে সরকারকেই উদ্যোগ নিতে হবে।
মিজানুর রহমান
সাংবাদিক, ফেনী
হিলারি সংলাপের আহ্বান জানিয়েছেন। আশা করছি, দুই দলই সংলাপে বসে রাজনৈতিক সমস্যাগুলো সমাধান করবে।
শিপন
শিক্ষার্থী, তারগাছ, ব্রাহ্মণবাড়িয়া
সংলাপের মাধ্যমে রাজনৈতিক পরিস্থিতি উন্নত হবে_ এটাই সাধারণ মানুষ চায়।
আবু বকর
ব্যবসায়ী, মানিকগঞ্জ
সংলাপের আহ্বান ইতিবাচক। এতে রাজনৈতিক অস্থিরতা কমবে।
 

No comments

Powered by Blogger.