অনিয়ম বন্ধে প্রশাসনকে সক্রিয় ভূমিকা নিতে হবে-অনুগতদের তুষ্ট করতে টিআরের চাল

মাত্র দুই মাস আগে যে রাস্তার উভয় পাশের বর্ধিত অংশে মাটি ভরাটের কাজ হয়েছে, সেখানে একই কাজের জন্য আবার সরকারি চাল বরাদ্দ দেওয়া হয়েছে। গত সোমবারের প্রথম আলোর এক প্রতিবেদন থেকে জানা যায়, খুলনার তেরখাদা উপজেলার আরও ১৩টি রাস্তার উভয় পাশের বর্ধিত অংশে মাটি ভরাটের কাজ করতে চাল বরাদ্দ দেওয়া হয়েছে, যেখানে মাটি ভরাটের কোনো সুযোগ নেই।


এর উদ্দেশ্য যে অসত্, তাতে কোনো সন্দেহ নেই। সরকারি অর্থের এমন সরাসরি অপচয় অন্যায় ও নিন্দনীয়।
গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) কর্মসূচি চালু রাখার অন্যতম উদ্দেশ্য বেকার জনসাধারণের জন্য কর্মসংস্থান সৃষ্টি করা। এই কর্মসূচির আওতায় সরকার প্রতিবছর খাদ্যশস্য বরাদ্দ করে। গ্রামীণ গরিব ও দুস্থদের খাদ্যের নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রে টিআর ভূমিকা রাখে। এই কর্মসূচি শাসনব্যবস্থার মানবিক চরিত্রের প্রতিফলনও ঘটায়। সুতরাং এই কর্মসূচি নিয়ে সমস্ত অনিয়ম বন্ধ করা জরুরি।
অভিযোগ উঠেছে, স্থানীয় সংসদ সদস্য মোল্লা জালাল উদ্দিন তাঁর দলীয় নেতা-কর্মীদের সন্তুষ্ট করতে নামমাত্র প্রকল্প তৈরির মাধ্যমে এই চাল বরাদ্দ দিয়েছেন। নির্বাচিত জনপ্রতিনিধির জনস্বার্থের চেয়ে দলীয় নেতা-কর্মী ও নিজের প্রতি অনুগতদের স্বার্থকে প্রাধান্য দেওয়ার ব্যাপারটি অত্যন্ত দুঃখজনক।
এই কর্মসূচির আওতায় প্রকল্পের প্রাক-সম্ভাব্যতা যাচাই করার কথা। গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) কর্মসূচির আওতায় প্রকল্প গ্রহণ, বাস্তবায়ন ও পরিবীক্ষণ পরিপত্রে কোনো প্রকল্প বরাদ্দ পাওয়ার উপযুক্ত কি না, তা যাচাই করার বিধান আছে। উপজেলা প্রকল্প কর্মকর্তা দাবি করেছেন, তিনি কাজের প্রাক-সম্ভাব্যতা যাচাই করেছেন। কিন্তু প্রকল্পগুলো সেই ধারণা দেয় না। এসব প্রকল্পে সাংসদের নির্দেশনা অনুযায়ী বরাদ্দ হয়েছে। একজন সংসদ সদস্যের যে প্রতাপ ও নিয়ন্ত্রণ ক্ষমতা, তাকে পাশ কাটিয়ে আমলাতান্ত্রিক কাঠামো তার নিজস্ব মত কতটুকুই বা প্রকাশ করতে পারে? সংসদ সদস্য যেহেতু নির্দেশ দিয়েছেন, তাই বর্তমান বাস্তবতায় যাচাইয়ের ফল অন্য রকম হওয়ার সুযোগ কি আছে? গ্রামীণ অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণের সমন্বয় এবং প্রকল্প বাস্তবায়নের জন্য নিযুক্ত কমিটিগুলো কি প্রকল্প যাচাই করে দেখেছে?
এমন চিত্র সারা দেশেই পাওয়া সম্ভব। অনিয়ম বন্ধে স্থানীয় প্রশাসন যাতে সক্রিয় ভূমিকা নিতে পারে, সরকারকে তা নিশ্চিত করতে হবে। সম্পদের স্বল্পতার কারণে বরাদ্দকৃত সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন।

No comments

Powered by Blogger.