চমেকের কার্ডিয়াক বিভাগ-লোকবল সংকট দূর হোক

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের (চমেক) অত্যাধুনিক কার্ডিয়াক বিভাগটি চালু হওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই অকেজো হয়ে পড়েছে। সোমবার সমকালের তৃতীয় পৃষ্ঠায় 'লোকবল সংকটে ওপেন হার্ট সার্জারি বন্ধ' শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে ওই বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সুমন নাজমুল হোসেনকে উদ্ধৃত করে এ অবস্থার জন্য লোকবল সংকটকে দায়ী করা হয়েছে।


হৃদরোগীদের জন্য অতি প্রয়োজনীয় আধুনিক যন্ত্রপাতি ও সুযোগ-সুবিধা সংবলিত হাসপাতালের জন্য ডাক্তার পাওয়া যাবে না, এমনটা মেনে নেওয়া যায় না। দেশে হৃদরোগ বিশেষজ্ঞের আকাল পড়েছে, এমনটাও আমরা শুনিনি। আর এর কারণও নেই। প্রতি বছরই দেশে হৃদরোগ সম্বন্ধীয় নতুন বিশেষজ্ঞ ডাক্তারের দেখা মিলছে। তাদের মধ্যে অধিকাংশ আবার বিদেশি উচ্চতর ডিগ্রিপ্রাপ্ত। বিদেশ থেকে বিশেষ করে আমাদের প্রতিবেশী দেশ থেকেও হৃদরোগ বিষয়ে মেডিসিন ও শল্য উভয় ধরনের বিশেষজ্ঞ ডাক্তারই বাংলাদেশে আসছেন। সুতরাং চট্টগ্রাম হাসপাতাল কর্তৃপক্ষ, বিশেষ করে আমাদের স্বাস্থ্য বিভাগ সুবিবেচনা ও সদিচ্ছা দ্বারা তাড়িত হলে চমেকের কার্ডিয়াক বিভাগের জন্য প্রয়োজনীয় সংখ্যক শল্য বা মেডিসিন ডাক্তার জোগাড় করা অসম্ভব নয়। প্রয়োজনীয় সুযোগ-সুবিধা ও মোটা অঙ্কের অর্থ দিলে বিশেষজ্ঞ ডাক্তাররা সেখানে চিকিৎসা সেবা দিতে আগ্রহী হতে পারেন। হাসপাতাল বা স্বাস্থ্য বিভাগ এটি চালু করার আগেই প্রয়োজনীয় সংখ্যক ডাক্তারের ব্যবস্থা করতে পারতেন। কিন্তু তারা না করে দায়সারাভাবে হাসপাতাল চালু করে দিয়েই নিজেদের দায়িত্ব সেরেছেন। এটা আমলাতান্ত্রিক ও প্রাতিষ্ঠানিক অযোগ্যতার লজ্জাজনক প্রকাশ।
বিভাগটি বন্ধ হয়ে যাওয়ার পর বিলম্বে হাসপাতাল কর্তৃপক্ষ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে ১২ ডাক্তারের একটি টিমকে তিন মাসের জন্য চেয়েছে। তাদের এই চাহিদাপত্র আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রতার কবলে পড়বে না তো! তদুপরি এটা স্থায়ী সমাধানও নয়।তারপরও আপদকালীন সময়ের জন্য এটা জরুরি। দেশের সরকারি মেডিকেল কলেজ হাসপাতালগুলোর মধ্যে প্রথম চমেক হাসপাতালে চালু হওয়া অত্যাধুনিক কার্ডিয়াক সার্জারি বিভাগটি চালু হওয়ার পর ওই অঞ্চলের হৃদরোগী, বিশেষ করে গরিব রোগীদের মধ্যে অল্প খরচে ওপেন হার্ট অপারেশন করানো সম্ভব হবে বলে আশা জেগেছিল। শুরুতেই এটি বন্ধ হয়ে যাওয়ায় জনপ্রত্যাশা হোঁচট খেল। আমরা অবিলম্বে লোকবল সংকট দূর করে চমেক কার্ডিয়াক সার্জারি বিভাগটি কার্যকরভাবে চালু করার আহ্বান জানচ্ছি।
 

No comments

Powered by Blogger.