গ্রামীণ ব্যাংকের বিষয়ে সরকারকে যুক্তরাষ্ট্রের চাপ

গ্রামীণ ব্যাংকের সাফল্যকে খাটো না করতে সরকারকে সতর্ক করে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। তিনি বলেছেন, বাংলাদেশের দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে গ্রামীণ ব্যাংক অন্যতম সহায়ক হিসেবে কাজ করছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।


বাংলাদেশ সফরকালে গত রোববার গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন হিলারি। তিনি গ্রামীণ ব্যাংকের প্রতি তাঁর জোরালো সমর্থন ব্যক্ত করেন।
ঢাকায় একটি প্রশ্নোত্তর অনুষ্ঠানে হিলারি বলেন, ‘গ্রামীণ ব্যাংকের সঙ্গে বাংলাদেশ সরকারের বিরোধের বিষয়টি আমি ওয়াশিংটন থেকেই নজর রাখছি। আমি শুধু আশা করতে পারি, এমন কোনো কিছু করা হবে না, যাতে গ্রামীণ ব্যাংকের সাফল্য খর্বিত হয়।’
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি মুহাম্মদ ইউনূস ও তাঁর কাজকে সম্মান করি। আমি আশা করি, তাঁর কাজ অব্যাহত থাকবে এবং সরকারের কোনো কর্মকাণ্ডে তা ব্যাহত হবে না। যদি তা হয়, তাহলে তা হবে দুঃখজনক।’
ব্যাংকের প্রধান হিসেবে দায়িত্ব পালনের সরকারি বয়সসীমা অতিক্রান্ত হওয়ায় সরকার গত বছর মুহাম্মদ ইউনূসকে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে সরিয়ে দেয়। ইউনূসের সমর্থকেরা মনে করেন, সরকার ইউনূসের প্রতি বিদ্বেষপরায়ণ হয়েই এ কাজ করেছে।
মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে রয়টার্সের প্রতিবেদক অ্যান্ড্রু কুইন লিখেছেন, গ্রামীণ ব্যাংকে মুহাম্মদ ইউনূসের উত্তরসূরি হিসেবে সরকার কাকে বসায়, তা গভীরভাবে পর্যবেক্ষণ করছে মার্কিন সরকার।

No comments

Powered by Blogger.