টানা হরতালের কথা ভাবছে বিএনপি by তানভীর সোহেল

ইলিয়াস আলীকে ফেরত দিতে বিএনপির চার দিনের বেঁধে দেওয়া সময় আজ শনিবার শেষ হচ্ছে। এই সময়ের মধ্যে ইলিয়াসকে পাওয়া না গেলে সপ্তাহজুড়ে হরতাল কর্মসূচি দেওয়ার কথা ভাবছে দলটি। প্রাথমিকভাবে রবি ও সোমবার দুই দিন হরতাল দেওয়ার ব্যাপারে মোটামুটি সিদ্ধান্ত হয়ে আছে।


বিএনপির একজন দায়িত্বশীল নেতা প্রথম আলোকে বলেন, ইলিয়াস নিখোঁজ হওয়ার ঘটনায় তাঁর দলকে রাজনৈতিক সুবিধা নিতে হবে। এ বিষয়ে বিএনপি আন্তর্জাতিক সম্প্রদায়কে পাশে পেয়েছে। এটা রাজনীতির মাঠে দলকে আশান্বিত করে তুলেছে। তাই কঠোর অবস্থান থেকে সরে এলে বিএনপির ক্ষতি হবে। যতটা পারা যায়, এই সময়টাকে কাজে লাগানোর চেষ্টা করা হবে।
ইলিয়াস নিখোঁজ হওয়ার ঘটনায় হরতালসহ অন্যান্য কর্মসূচি কত দিন চলবে তা নির্ভর করছে দুটি বিষয়ের ওপর। এক, ইলিয়াসকে ফেরত পাওয়া। দুই, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের বাংলাদেশ সফর। ওই নেতা বলেন, বিএনপি মনে করে, ইলিয়াসকে গুম করা সরকারের একটি ‘টেস্ট কেস’। কোনো প্রতিবন্ধকতা ছাড়া সরকার এটা হজম করতে পারলে এ ধরনের আরও ঘটনা ঘটাবে। ইলিয়াসকে ফেরত দিলে অথবা আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে যুক্তরাষ্ট্র এ ব্যাপারে চাপ দিলে সরকার সাহস পাবে না।
১৮ দলীয় জোটের বৈঠকে উপস্থিত এক নেতা বলেন, এটা বিএনপি ও জোটের অস্তিত্বের লড়াই। তাই সব দল আপাতত হরতাল দেওয়ার পক্ষে মত দিয়েছে। পরে অন্য কর্মসূচি নিয়ে ভাবার সুযোগ রয়েছে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান প্রথম আলোকে বলেন, লাগাতার হরতাল দেওয়া ছাড়া বিএনপির সামনে বিকল্প নেই। বিএনপি এমন একটি অবস্থান নিয়ে ফেলেছে। এ থেকে সরে আসার উপায় নেই। দলীয় চেয়ারপারসনও এমন কথা বলেছেন। পরীক্ষার কারণে অনেকেই হরতাল না দেওয়ার কথা বলছেন। কিন্তু কঠোর না হয়ে উপায় নেই।
বিএনপির একটি সূত্র জানিয়েছে, আগামী সপ্তাহ দেশবাসীকে হরতালের ফাঁদে পড়তে হতে পারে। বিএনপির সামনে এর বাইরে আর কোনো বিকল্প নেই। ১৮ দলীয় জোটের শরিকেরাও সব কর্মসূচিতে সক্রিয় সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।
ওই সূত্র জানায়, সরকারি ও সাপ্তাহিক ছুটি বাদে আগামী সপ্তাহে চারটি কার্যদিবস আছে। এই চার কার্যদিবসে হরতাল দেওয়ার ব্যাপারে নীতিনির্ধারকেরা মোটামুটি একমত। রবি ও সোমবার হরতালের পর মঙ্গলবার মে দিবসের কারণে হরতাল থাকছে না। এরপর বুধ ও বৃহস্পতিবার হরতাল দেওয়া হতে পারে। হরতাল প্রতিদিন সকাল-সন্ধ্যা হবে, নাকি টানা ৪৮ ঘণ্টা হবে, তা এখনো চূড়ান্ত হয়নি।
বিএনপির নীতিনির্ধারকেরা জানিয়েছেন, আজ শনিবার সন্ধ্যার মধ্যে ইলিয়াসকে জীবিত পাওয়া না গেলে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। তবে যে মুহূর্তে ইলিয়াসকে পাওয়া যাবে, সেই মুহূর্ত থেকে কর্মসূচি বাতিল হবে। তাঁরা বলেন, দলীয় চেয়ারপারসন শনিবার পর্যন্ত সময় দিয়েছেন। তাই এর আগে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে না।
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গত মঙ্গলবার তাঁর কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলটির নিখোঁজ সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা বিএনপির সভাপতি ইলিয়াস আলীকে ফেরত দিতে শনিবার পর্যন্ত সময় বেঁধে দেন।
ইলিয়াস আলী ও তাঁর গাড়িচালক আনসার ১৭ এপ্রিল মধ্যরাতে রাজধানীর বনানী থেকে নিখোঁজ হন। বিএনপির অভিযোগ, সরকারই ইলিয়াসকে গুম করেছে।

No comments

Powered by Blogger.