মনোনয়নপত্র নিলেন সাঈদ খোকন ব্যস্ত হাজি সেলিমও

ঢাকা সিটি করপোরেশন (দক্ষিণ) নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফের ছেলে সাঈদ খোকন। গতকাল বুধবার সকাল সাড়ে ১১টার দিকে ঢাকা মহানগর নাট্যমঞ্চে স্থাপিত নির্বাচন কমিশনের অস্থায়ী কার্যালয় থেকে তিনি মনোনয়নপত্র সংগ্রহ করেন। খোকন মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক।


মনোনয়নপত্র সংগ্রহের পর খোকন সাংবাদিকদের বলেন, বহুল আকাঙ্ক্ষিত ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করতে পেরে আমি আনন্দিত।
দলীয় সমর্থন বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আশা করি দলের সমর্থন ঢাকাবাসী ও আমার পক্ষে থাকবে।'
তিনি আরো বলেন, বিরোধী দলের অংশগ্রহণে উসবমুখর পরিবেশে নির্বাচন হোক সেটাই চাই। তবে নির্বাচনের পরিবেশ নিয়ে কিছুটা শঙ্কা প্রকাশ করে সাঈদ খোকন বলেন, 'অনেক সন্ত্রাসী নির্বাচনে আগ্রহী হয়ে উঠেছে। এতে নগরবাসী আতঙ্কিত। আমিও খানিকটা চিন্তিত।'
মনোনয়নপত্র সংগ্রহকালে খোকনের সঙ্গে ছিলেন তাঁর মা ফাতেমা হানিফ, স্ত্রী ফারহানা সাঈদ, ঢাকা মহানগর আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক নজিবুল হক সরদার প্রমুখ। এ সময় সাঈদ খোকনের মা ফাতেমা হানিফ বলেন, 'ছোটবেলা থেকে আমার স্বামী হানিফ বঙ্গবন্ধুর সঙ্গে ছিলেন। এর পর জননেত্রী শেখ হাসিনার সঙ্গেও ছিলেন। আমার ছেলেকে দল সমর্থন দিয়ে মেয়র হানিফকে সম্মানিত করবে- আমি এ প্রত্যাশা করি।'
প্রচারণায় ব্যস্ত হাজী সেলিম : এদিকে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে আরেক সম্ভাব্য মেয়র প্রার্থী ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক হাজী মোহাম্মদ সেলিম গতকাল বুধবার দিনভর নগরীর বিভিন্ন স্থানে প্রচারকাজে ব্যস্ত সময় কাটান। কর্মী-সমর্থকদের নিয়ে এদিন তিনি রাজধানীর এলিফ্যান্ট রোড, হাতিরপুল, মোতালিব প্লাজা ও সায়েন্স ল্যাবরেটরি এলাকায় ব্যাপক গণসংযোগ করেন।
মধ্যরাতের তৎপরতা : এদিকে ডিসিসির সম্ভাব্য প্রার্থীদের আচরণবিধি লংঘনের পরিস্থিতি সরেজমিন দেখতে মঙ্গলবার মধ্যরাতে ঢাকা শহর চষে বেড়িয়েছেন দুই রিটার্নিং অফিসার এবং ৩১ জন সহকারী রিটার্নিং অফিসার। ওইদিন রাত ১২টার পর যেসব প্রার্থী তাঁদের পোস্টার, বিলবোর্ড অপসারণ করেননি সেসবের ছবি তুলে রাখতে কঠোর নির্দেশনা দিয়েছে ইসি। ঢাকা উত্তর এবং দক্ষিণের রিটার্নিং অফিসার মিহির সারওয়ার মোর্শেদ ও খোন্দকার মিজানুর রহমান জানান, নির্ধারিত সময়ের মধ্যে যাঁরা তাঁদের প্রচারণা সামগ্রী অপসারণ করেননি, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ছাড়া তফসিল ঘোষণার পরও কিছু সম্ভাব্য মেয়র প্রার্থী এলাকায়-এলাকায় গণসংযোগ করে বেড়াচ্ছেন। এ ধরনের আগাম প্রচারণা আচরণবিধির স্পষ্ট লংঘন। নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেছেন, কোনো প্রার্থীর আচরণবিধি লংঘনের প্রমাণ পাওয়া গেলে মনোনয়নপত্র দাখিলের পর তাঁর প্রার্থিতাও বাতিল করা হবে।
প্রার্থীদের সঙ্গে বৈঠক করবে ইসি : এদিকে দুই ডিসিসির সব মেয়র এবং কাউন্সিলর প্রার্থী নিয়ে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ বৈঠকে নির্বাচনী বিধিবিধান অনুসরণ এবং সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সব প্রার্থীর সহযোগিতা চাওয়া হবে। আগামী মাসের প্রথম সপ্তাহে এই বৈঠক হবে বলে ইসি সূত্র জানিয়েছে। পাশাপাশি মেয়র এবং কাউন্সিলর প্রার্থীদের ব্যক্তিগত তথ্যের হলফনামা এবার পোস্টার আকারে প্রচার করবে ইসি। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় এ হলফনামা জমা দেওয়ার আইনি বাধ্যবাধকতা রয়েছে। ভোটাররা প্রার্থীদের হলফনামা দেখে সৎ ও যোগ্য প্রার্থী যাতে নির্বাচিত করতে পারেন, সে জন্য তা পোস্টার আকারে প্রকাশের পরিকল্পনা হচ্ছে। শুধু মেয়র প্রার্থীদের নিয়ে সংলাপ অনুষ্ঠানেরও পরিকল্পনা নিয়েছে কমিশন।
রিটার্নিং অফিসারদের দপ্তর থেকে জানা যায়, পহেলা বৈশাখ সামনে রেখে সম্ভাব্য প্রার্থীরা ভোটারদের কাছে নানা উপহার পাঠাচ্ছেন বলে এরই মধ্যে অভিযোগ এসেছে। এর মধ্যে দক্ষিণের একজন সম্ভাব্য মেয়র প্রার্থী টুপি, তসবি বিতরণ করছেন বলে জানা গেছে। ঢাকা দক্ষিণের ৪৩ নম্বর ওয়ার্ডের একজন সম্ভাব্য কাউন্সিলর প্রার্থী ভোটারের ঘরে ঘরে ক্যালেন্ডার এবং কলম বিতরণ করছেন। এসব অভিযোগ তদন্ত করছে ইসি।

No comments

Powered by Blogger.