পরিশুদ্ধ জীবনের জন্য তওবা by মুফতি এনায়েতুল্লাহ

তওবা শব্দের সঙ্গে কমবেশি সবাই পরিচিত। যেসব কথা ও কাজ মানুষকে আল্লাহর নৈকট্য থেকে দূরে সরিয়ে দেয় তা থেকে ফিরে এসে আল্লাহর সন্তুষ্টি অর্জন করাকে তওবা বলে। তওবা করার জন্য কয়েকটি শর্ত মানতে হয়। যেমন_ পাপ পরিহার করা, আন্তরিকভাবে অনুতপ্ত হওয়া এবং ভবিষ্যতে পাপ না করার ব্যাপারে দৃঢ় সংকল্প গ্রহণ করা।

কোরআনে কারিমে তওবা সম্পর্কে বলা হয়েছে, 'হে ইমানদারগণ! তোমরা সবাই আল্লাহর কাছে তওবা করো, যাতে তোমরা সফলকাম হতে পার।' অন্যদিকে হজরত রাসূলুল্লাহ (সা.) বলেছেন_ কোনো ব্যক্তির উট জনমানবহীন প্রান্তরে হারিয়ে যাওয়ার পর আবার তা ফিরে পেলে যেমন আনন্দিত হয় তেমনি কেউ তওবা করলে আল্লাহতায়ালা ওই ব্যক্তির চেয়েও বেশি আনন্দিত হন।
দুনিয়ায় এমন অনেক ব্যক্তি ছিলেন এবং এখনও আছেন, যারা অসংখ্য পাপ করার পরও আন্তরিকভাবে তওবা করার কারণেই আল্লাহর প্রিয় বান্দা হিসেবে পরিগণিত হয়েছেন। বান্দার গোনাহর বোঝা যতই ভারি হোক না কেন, একনিষ্ঠভাবে খাঁটি মনে তা থেকে তওবা করলে আল্লাহতায়ালা তার সব পাপ ক্ষমা করে দেবেন। আল্লাহর রহমতের পরিধি বান্দার পাপের বোঝা থেকে অনেক অনেক গুণ বড়।
ইরানের খোরাসান শহরে আবদুল্লাহ নামের এক যুবক বাস করত। সে ছিল মা-বাবার একমাত্র সন্তান। রাতদিন সে খেলাধুলা, গান-বাজনা আর আনন্দ-ফুর্তিতে লিপ্ত থাকত। মদ্যপ বন্ধু-বান্ধবের সঙ্গে মেলামেশা করতে করতে সেও মদে অভ্যস্ত হয়ে গেল। ছেলে আবদুল্লাহর এ অবস্থা দেখে তার মা-বাবার আরাম-আয়েশ, খাওয়া-দাওয়া, ঘুম-নিদ্রা সবই হারাম হয়ে গেল। অনেক চেষ্টা-তদবির করে ছেলেকে সুপথে আনতে চেষ্টা করতে লাগলেন। কিন্তু তাদের সব চেষ্টাই বৃথা গেল। কারণ মানুষের মন পরিবর্তন করার ক্ষমতা কোনো মানুষের নেই; তা করতে পারেন একমাত্র আল্লাহ। এরপরও যে যা পরামর্শ দিত, মা-বাবা তা-ই করতেন আর আল্লাহর কাছে ছেলের জন্য দোয়া করতেন।
এক রাতের ঘটনা। আবদুল্লাহ তার বন্ধু-বান্ধবসহ মদের আড্ডাখানায় আনন্দ-ফুর্তিতে লিপ্ত। বেশ জমজমাট আসর। সবাই নেশার ঘোরে মত্ত। তখন আবদুল্লাহর দু'চোখে নেমে এলো তন্দ্রা। ক্ষণিকের জন্য বালিশে মাথা রাখল আবদুল্লাহ। হঠাৎ সে এক আশ্চর্য স্বপ্ন দেখল। সে দেখল, একটি বাগান। চোখ জুড়ানো সেই বাগানের একটি গাছের ডালে বসে আছে একটি সুন্দর পাখি। পাখিটি তার সুরেলা মিষ্টি আওয়াজে কোরআনে কারিমের একটি আয়াত পড়ছে। যার অর্থ হলো, 'এখনও কি সে সময় আসেনি_ যখন আল্লাহতায়ালার কথা শুনে মুমিন বান্দাদের অন্তর আল্লাহর ভয়ে কেঁপে উঠবে এবং তাতে নম্রতা সৃষ্টি হবে।'
এই স্বপ্ন দেখে আবদুল্লাহ চমকে উঠল। ঘুম থেকে জেগে ওঠার সময় তার মুখে উচ্চারিত হলো, 'হে আল্লাহ! সে সময় এসে গেছে। হে আমার মহান স্রষ্টা, সে সময় উপস্থিত হয়ে গেছে।'
ছোট্ট এ স্বপ্নটি আবদুল্লাহর মনে বেশ পরিবর্তন সৃষ্টি করল। এরপর সে মদের আসর ছেড়ে গোসল করে মনকে স্থির করে তওবা করল। দৃঢ়চিত্তে আল্লাহতায়ালার কাছে ওয়াদা করল যে, আর কোনোদিন সে আল্লাহর নাফরমানি করবে না, আর কোনোদিন কোনো খারাপ কাজের কাছেও যাবে না।
ওই দিনের পর থেকে যুবক আবদুল্লাহ এমন জীবনযাপন করতে লাগল যে, তাকে দেখলে মনে হতো, তার দ্বারা যেন কোনোদিন কোনো গুনাহর কাজ সংঘটিত হয়নি। নির্ভেজাল তওবা একেই বলে। এ যুবকই সেই মহান ব্যক্তি_ দুনিয়ার মানুষ যাকে আবদুল্লাহ ইবনে মোবারক (রহ.) নামে চেনে। নির্ভেজাল তওবা তার জীবনের মোড় পরিবর্তন করে দিয়েছে। তিনি হাদিসশাস্ত্রে এত ব্যাপক জ্ঞান অর্জন করেছিলেন যে, আজও অনেকে তাকে হাদিসের ইমাম হিসেবে শ্রদ্ধা করে থাকে।
মূলত তওবা হলো আল্লাহতায়ালার অবাধ্যতা ছেড়ে আল্লাহতায়ালার নির্দেশিত পথের দিকে ধাবিত হওয়া। আমরা মানুষ; আমাদের দ্বারা পাপকাজ সংঘটিত হওয়া বিচিত্র কিছু নয়। তবে পাপ হয়ে গেলে তা থেকে দ্রুত তওবা করা আবশ্যক। বিলম্ব করা কোনোক্রমেই উচিত নয়। কেননা কার মৃত্যু কখন হবে এটা কেউ বলতে পারে না। এভাবে মৃত্যু এসে গেলে তওবার সুযোগ নাও হতে পারে।
আগেই বলেছি, সব মানুষ পাপ করে, গুনাহ করে। তবে পার্থক্য হলো কেউ পাপ করার সঙ্গে সঙ্গে তওবা করে নিজেকে পবিত্র করে নেয়। লজ্জিত ও অনুতপ্ত হয়ে আল্লাহতায়ালার কাছে ফিরে এসে কৃত পাপের জন্য ক্ষমা চায়। পক্ষান্তরে অনেকেই এমন আছে, যাদের অন্তরে পাপ স্তূপীকৃত হতে থাকে কিন্তু সে তওবা করে নিজেকে পবিত্র করে না। অথচ আল্লাহর কাছে তওবার দরজা সর্বদা খোলা। আল্লাহতায়ালা তো বান্দাদের কৃত গুনাহর ব্যাপারে ক্ষমা প্রার্থনা করতে বলেছেন। এ প্রসঙ্গে ইরশাদ হচ্ছে, 'বলো, হে আমার বান্দাগণ! যারা নিজেদের ওপর বাড়াবাড়ি করেছ_ তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না, অবশ্যই আল্লাহ সব পাপ ক্ষমা করে দেবেন, নিশ্চয় তিনি ক্ষমাশীল, পরম দয়ালু।' (সূরা জুমা : ৫৩)
হজরত রাসূলুল্লাহ (সা.), যাকে কখনও কোনো পাপ স্পর্শ করেনি। এরপরও তিনি প্রতিদিন আল্লাহতায়ালার দরবারে অসংখ্যবার তওবা ও ক্ষমা প্রার্থনা করতেন। আমাদের জীবন তো পাপে পরিপূর্ণ, তাহলে আমাদের কী পরিমাণ তওবা করা উচিত তা সহজেই অনুমেয়। এ প্রসঙ্গে হাদিসে ইরশাদ হচ্ছে, হজরত আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত_ তিনি বলেন, আমি হজরত রাসূলুল্লাহকে (সা.) বলতে শুনেছি, তিনি বলেন, 'আল্লাহর কসম! আমি প্রত্যহ ৭০ বারের অধিক আল্লাহতায়ালার কাছে ক্ষমা প্রার্থনা ও তওবা করি।' (বুখারি শরিফ)
তাই প্রত্যেক মুমিন মুসলমানের উচিত কোনো পাপকাজে না জড়ানো। অনিচ্ছায় কোনো পাপ হয়ে গেলে দ্রুত তওবা করা। আল্লাহতায়ালা দয়ালু ও ক্ষমাশীল। তিনি বান্দার পাপ ক্ষমা করার জন্য অধীর আগ্রহে অপেক্ষমাণ।
muftianaet@gmail.com

No comments

Powered by Blogger.