বাজারে নতুন

দ্য গুড মুসলিম লেখক: তাহমিমা আনাম প্রকাশক: প্রথমা প্রকাশন দাম: ৭০০ টাকা১৯৭১ সালের মুক্তিযুদ্ধের একটি গল্প কল্পিত হয়েছে এই গ্রন্থে। যুদ্ধের সময়ে সোহেল হক একটি বিল্ডিংয়ে আশ্রয় নেয়। সেখানে একটি মেয়েকে সে খুঁজে পায়। একটা সময় পর সোহেলের কাছে তার বোন মায়া ফিরে আসে।

একপর্যায়ে সোহেল তার ছেলেকে মাদ্রাসায় পাঠাতে চাইলে বোনের সঙ্গে মতবিবোধ দেখা দেয়। মূলত মুক্তিযুদ্ধের দীর্ঘ ছায়ায় পরিবার, ধর্মবিশ্বাস ও মতাদর্শের এক মহাকাব্যিক আখ্যান।

আপনি তুমি রইলে দূরে
সঙ্গ নিঃসঙ্গতা ও রথীন্দ্রনাথ
লেখক: নীলাঞ্জনা বন্দ্যোপাধ্যায়
প্রকাশক: দে’জ পাবলিশিং
দাম: ৭০০ টাকা
পিতৃদেব রবীন্দ্রনাথ প্রয়াত। স্ত্রী প্রতিমার সঙ্গেও সম্পর্ক অনেকটাই শীতল। শান্তিনিকেতনের ‘কলুষিত’ আবর্ত সর্বদা তাঁকে অস্থির করে রাখে। নির্বান্ধব, অভিমানী কবিপুত্র রথীন্দ্রনাথ ঠাকুর এক শোচনীয় ব্যক্তিগত জীবনের উপান্তে গভীর বিষাদে নিমজ্জিত হলেন...রবীন্দ্রপুত্রকে নিয়ে লেখা সুখপাঠ্য এই বই।

দ্য মোমেন্টস অব বেঙ্গল পার্টিশন
সম্পাদনা: অরুণ ঘোষ
প্রকাশক: শ্রীবান
দাম: ১৭৯০ টাকা
অবিভক্ত বাংলাকে দুই ভাগে ভাগ করার ঘটনাকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তান নামের দুটি আলাদা স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়। এই সময়ের আগে মানুষের মধ্যে সাম্প্রদায়িক দাঙ্গা চূড়ান্ত রূপ নেয়। রাজনৈতিক পট পরিবর্তন হয়। দুই মতের দুই ধর্মের মানুষ তাদের নিজেদের মুক্তির জন্য সংগ্রাম করতে থাকে। ১৯৪৭ থেকে ১৯৪৮ সাল—এই এক বছরে নানান ঘটনার সঙ্কলন এই বই। দেশভাগের ইতহাস জানতে আরেকটি গুরুত্বপূর্ণ বই।
সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
আশা ভোঁসলে
মাদকতাময় কণ্ঠ, নিজস্ব বৈশিষ্ট্য আর গায়কির আবেদনে কিংবদন্তি শিল্পী আশা ভোঁসলে বাংলা ও হিন্দি গানের শ্রোতার কাছে আলাদা একটি জায়গা করে নিয়েছেন অনেক আগেই। তুমুল জনপ্রিয় এই গুণী শিল্পী সম্প্রতি বাংলাদেশ ঘুরে গেলেন। বাজারে তাঁর বিভিন্ন অ্যালবাম রয়েছে। এর মধ্যে ভারত থেকে আসা আশা ভোঁসলে নামের একটি গানের অ্যালবামে শিল্পীর ‘খুব চেনা চেনা, ভালোবাসা ছাড়া আর, আর কত রাত, আমার দিন কাটে না’সহ ১৯টি জনপ্রিয় গান পাওয়া যাবে।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
২২শে শ্রাবণ
পরিচালক: শ্রীজিৎ মুখোপাধ্যায়
ভারতের আরেক পরিচালক গৌতম ঘোষের লেখা গল্প অবলম্বনে এই চলচ্চিত্র। কলকাতা শহরে একের পর এক মানুষ খুন হতে থাকে। পুলিশ কূলকিনারা খুঁজে পায় না। প্রতিটি খুনের পর পাশে পড়ে থাকে বিখ্যাত কোনো কবির কবিতা। কবির মৃত্যুদিবসে খুন হয় মানুষগুলো। গোয়েন্দা পুলিশ বুঝতে পারে, খুন করছে কোন ক্রমিক খুনি। কিন্তু কে সেই খুনি, তা উদ্ধার করতে গিয়ে ঘটনা নানা দিকে মোড় নেয়।
দ্য ট্রি অব লাইফ
পরিচালক: টেরেন্স মালিক
এক শিশুর শৈশব পেরিয়ে বড় হওয়ার কাহিনি এই সিনেমা। একই সঙ্গে এটা এই সময়ের আধুনিক বিশ্বের যান্ত্রিক জীবনের শিকার এক যুবকের গল্পও। পিতা-পুত্রের জটিল সমস্যাসঙ্কুল কাহিনি ধীরে ধীরে উন্মোচিত হয় দর্শকদের সামনে। জীবন কী, কোথা থেকে শুরু, কোথায় তার গন্তব্য—এসব প্রশ্ন ও নিরন্তর এক অনুসন্ধান ফুটে উঠেছে বিভ্রান্ত এক যুবকের দৃষ্টি দিয়ে।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.