সারাইখানা

এই বিভাগে সমস্যা পাঠানোর ঠিকানা সারাইখানা, প্রজন্ম ডট কম প্রথম আলো, সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। অথবা ই-মেইল: pdotcom@prothom-alo.info আউটসোর্সিং
আমি বিপণন বিভাগের শিক্ষার্থী। আউটসোর্সিং সম্পর্কে জানতে চাই।

রবিউল আওয়াল
robin_4mkt@yahoo.com
কোনো কাজ খরচ কমানোর জন্য অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দিয়ে করিয়ে নেওয়াকে আউটসোর্সিং বলে। বাংলাদেশিরা ফ্রিল্যান্সিং আউটসোর্সিং করে থাকে।

আমি একটি প্রতিষ্ঠানে ক্যাপচা এন্ট্রির কাজ করছি তৃতীয় পক্ষ হিসেবে। আমি সরাসরি কীভাবে এসব কাজ করতে পারব?
দিদারুল ইসলাম
didarulislam97@yahoo.com
ক্যাপচা এন্ট্রির কাজ করা উচিত নয়। তার পরও যদি করতে চান তাহলে বলব, আপনি ক্যাপচা সার্ভার কিনে ব্যবসা শুরু করতে পারেন। প্রতি ১০০০ ক্যাপচার জন্য দুই ডলার করে পাবেন।

আমি টেন ডলার ক্লিকে (www.tendollerclick.com) একটি অ্যাকাউন্ট খুলেছি। বর্তমানে আমার অ্যাকাউন্টে প্রায় দুই হাজার ৫০০ ডলার জমা হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ছয় হাজার ডলার হলে ক্যাশ পাব। এ প্রতিষ্ঠান বা এ কাজের বিষয়ে জানতে চাই।
এইচ এস তারিক, সিরাজগঞ্জ

আপনি যে পিটিসি (পেইড টু ক্লিক) সাইটেই কাজ করেন না কেন, তারা আপনাকে কোনো টাকা দেবে না। আপনার জন্য পরামর্শ, যেকোনো কাজ শিখে ফ্রিল্যান্সিং শুরু করুন। নিশ্চিতভাবে টাকা পাবেন।

আউটসোর্সিংয়ের বিষয়গুলো সম্পর্কে আমার বেশ আগ্রহ। আমি নিজেও আউটসোর্সিং করতে আগ্রহী, কী করব?
প্রকৌশলী মো. তারিকুল ইসলাম
engg.md.tarikulislam@gmail.com
তথ্যপ্রযুক্তির ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ে নানা ধরনের বিষয়ে কাজ করা যায়। শুরুতে আপনি কোন কাজ করবেন, সেটি নির্বাচন করা জরুরি। পরবর্তী সময়ে ওই কাজের জন্য বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বিড করে কাজ করতে পারবেন। আউটসোর্সিং বিষয়ে বিস্তারিত জানা যাবে http://freelancerstory.blogspot.com ঠিকানার ওয়েবসাইটে।

কেউ কি আউটসোর্সিং কাজের প্রশিক্ষণ দেয়? জানতে চাই।
নাহিদুল ইসলাম
nahid.network@gmail.com
ফ্রিল্যান্স আউটসোর্সিং কাজের বিষয়ে আগে ভালোভাবে জেনে নিন। শুরুতে যে বিষয়ে আপনি অভিজ্ঞ কিংবা কাজ করতে চান, সে বিষয়টি ঠিক করে নিতে হবে। বর্তমানে জুমলা, পিএইচপি, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বিষয়ে বেশ কিছু প্রতিষ্ঠান প্রশিক্ষণ দিয়ে থাকে। তবে ভালো হয়, যদি আপনি নিজে নিজে চেষ্টা করে যান। বাংলায় বেশ কিছু ওয়েবসাইট, ব্লগ আছে যেখানে এসব বিষয়ে বিভিন্ন তথ্য পাবেন।

প্রথম আলোর কম্পিউটার প্রতিদিনে প্রকাশিত ‘আউটসোর্সিং: শুরুটা যেভাবে’ শিরোনামে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। সব পর্ব কীভাবে পাব? আখতার
কম্পিউটার প্রতিদিন বিভাগে প্রকাশিত ‘আউটসোর্সিং: শুরুটা যেভাবে’ শিরোনামের লেখাগুলো পাবেন প্রজন্ম ডট কমের ফেসবুক ফ্যান পেইজে (www.facebook.com/ ProjonmoDotCom)।
পরামর্শ দিয়েছেন: ফ্রিল্যান্সার জাকারিয়া চৌধুরী, মামুনুর রশীদ ও আল-আমিন চৌধুরী

No comments

Powered by Blogger.