যা নিয়ে আছি-পড়তে ভীষণ ভালো লাগে

আতাউর রহমান, নির্দেশক ও অভিনেতা। নাগরিক নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। তাঁর নির্দেশিত নাটক দেশে ও দেশের বাইরে বিপুল দর্শক-প্রশংসা পেয়েছে। নির্দেশিত নাটকের সংখ্যা ৩০। লেখালেখি করেন, প্রকাশিত বইয়ের সংখ্যা ৩০। নাটকে বিশেষ অবদানের জন্য পেয়েছেন একুশে পদকসহ উল্লেখযোগ্য বেশ কটি পুরস্কার।

ঘুরেফিরে পড়ি রবীন্দ্রনাথ
আমার পড়তে ভীষণ ভালো লাগে। কখনো নিরবচ্ছিন্ন, আবার কখনো খাপছাড়া—দুই রকমভাবেই বই পড়ি। কবিতার বই পড়ার প্রতি বেশি দুর্বলতা। এখন পড়ছি মডার্ন ইংলিশ পোয়েট্রি। একই সঙ্গে উপন্যাস পড়ছি, গীতাঞ্জলি পড়ছি। এই পড়ায় থাকছে কখনো সভ্যতার সংকট, কখনো রিলিজিয়ন অব ম্যান, কখনো রক্তকরবী, কখনো বিসর্জন...। আমি আপ-টু-ডেট থাকতে পছন্দ করি। তাই সব ধরনের পড়ার প্রতিই আমার প্রবল ঝোঁক। কদিন আগে শেষ করলাম অপুর ট্রিলজি নিয়ে সত্যজিৎ রায়ের লেখা একটি বই। আত্মজীবনীমূলক এ লেখায় শিল্পীর সংগ্রাম, বাইরের পরিবেশ, ভাবনার অপূর্ব রসায়ন খুঁজে পাওয়া যায়।

কয়েক হাজার গান আমার সংগ্রহে
সময়-সুযোগ পেলেই গান শুনি, বিশেষ করে রবীন্দ্রসংগীতের বৈচিত্র্য আমার খুব প্রিয়। অবশ্য রাগসংগীত, ওয়েস্টার্ন মিউজিক, বিটোফেনও শুনি। রবীন্দ্রনাথের কয়েক হাজার গান আমার সংগ্রহে আছে। প্রিয় শিল্পীদের তালিকায় রয়েছেন: সুচিত্রা মিত্র, শ্রীকান্ত আচার্য, সাহেব চট্টোপাধ্যায়, সুবিনয় রায়, দেবব্রত বিশ্বাস, রেজওয়ানা চৌধুরী বন্যা, অদিতি মহসিন প্রমুখ।

অপার বিস্ময় নিয়ে বারবার ধরা দেয়
আমার বহু দেশ ভ্রমণ করার সুযোগ হয়েছে। সিরিয়া, ভেনেজুয়েলা, ভিয়েতনাম থেকে শুরু করে অনেক দেশ ঘুরে দেখেছি। বারবার যেতে ইচ্ছে করে ইউরোপ। গ্রিস, এথেন্স, জার্মানি, ইংল্যান্ড আমার প্রিয় স্থান। আমেরিকা অতি উচ্চকিত সভ্যতার দেশ হলেও ভালো লাগে। তবে সবচেয়ে প্রিয় জায়গা পাশের দেশ ভারত। বহু বিচিত্র সভ্যতার এই দেশ আমার কাছে অপার বিস্ময় নিয়ে বারবার ধরা দেয়। এখানকার অজন্তা, ইলোরা আমার সর্বাধিক প্রিয় স্থান। তবে দেশের ভেতরেও বেড়াতে ভালো লাগে।

হালকা বিষয়ে আড্ডা দিতে ভালো লাগে
আড্ডা আমার অসম্ভব প্রিয়। প্রতিদিনই ক্লাবে যাই, বন্ধুদের সঙ্গে একটু ঠাট্টা-মশকরা করি। হালকা কোনো বিষয় নিয়ে আমার আড্ডা দিতে ভালো লাগে। সিরিয়াস বিষয় নিয়েও, যেমন—রাজনীতি, পেইন্টিং, নাটক, বইপত্র নিয়েও আড্ডা দিই, তবে সব সময় নয়। আমার জগৎ সম্পর্কে আগ্রহের অন্ত নেই। এ কারণেই আমি শিল্পের সব শাখায় পরিভ্রমণ করতে ভালোবাসি। এ কারণে জীবনের প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করি।
সাক্ষাৎকার গ্রহণ: আহমেদ হোসেন

No comments

Powered by Blogger.