চারদিক-শিল্পরসিকেরা লক্ষ করুন by তমাল তাহসীন

লক্ষ রাখুন ১২ থেকে ১৫ এপ্রিল তারিখগুলোর দিকে। এই সময়ে অনুষ্ঠিত হবে ঢাকা আর্ট সামিট। আয়োজন করছে সামদানী আর্ট ফাউন্ডেশন। এটি একটি নন-প্রফিটেবল শিল্প-অবকাঠামো উন্নয়নমূলক সংগঠন। ফাউন্ডেশনের মূল লক্ষ্য, ঢাকা আর্ট সামিটের মাধ্যমে বাংলাদেশের শিল্পকলাকে একটি আন্তর্জাতিক শিল্পসম্মত রূপরেখায় উপস্থাপন করা।


ঢাকা আর্ট সামিটের মূল ভেন্যু হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও বাংলাদেশ জাতীয় জাদুঘর। পুরো ঢাকা শহরের বিভিন্ন ভেন্যুতে সামিট উদ্যাপন উপলক্ষে থাকছে নানা আয়োজন। আরও থাকছে আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, বিশেষ প্রেজেন্টেশন, মিট দ্য প্রেস ও কিউরেটরিয়াল শো। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো ঢাকার প্রতিষ্ঠিত আর্ট গ্যালারিসহ বিভিন্ন চিত্রকলাবিষয়ক সংগঠন ও শিল্পকলাপ্রেমীদের নিয়ে একই ছাদের নিচে প্রদর্শিত হতে যাচ্ছে মাস্টার ও নবীন-প্রবীণ শিল্পীদের চিত্রকলা প্রদর্শনী। সামদানী আর্ট ফাউন্ডেশনের উদ্যোগে এবং সিটি ব্যাংক আমেরিকান এক্সপ্রেসের স্পনসরশিপে, বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের সঙ্গে যৌথভাবে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে এই ঢাকা আর্ট সামিট।
১৯ ফেব্রুয়ারি ধানমন্ডির গ্যালারি চিত্রকে বাংলাদশের নবীন-প্রবীণ শিল্পী, শিল্পসমালোচকসহ সহযোগী আয়োজকদের সঙ্গে ঢাকা আর্ট সামিটের বিভিন্ন আনুষঙ্গিক বিষয় নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় উপস্থিত থেকে যৌথ আয়োজক হিসেবে ঢাকা আর্ট সামিট বিষয়ে বিস্তারিত বক্তব্য এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সামদানী আর্ট ফাউন্ডেশনের ফাউন্ডার ও ট্রাস্টি রাজিব সামদানী, সামিটের পরিচালক নাদিয়া সামদানী, সামিট স্টিয়ারিং কমিটির কনভেনর শিল্পী মুনীরুজ্জামান, শিল্পী মনিরুল ইসলাম, শিল্পী বীরেন সোম, শিল্পী সৈয়দ জাহাঙ্গীর, শিল্পী শহীদ কবির, শিল্পী আবু তাহের, শিল্পী ফরিদা জামান, শিল্পী হামিদুজ্জামান খান, শিল্প-সমালোচক মঈনুদ্দিন খালেদ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মো. মিজারুল কায়েস ও বেঙ্গল গ্যালারির পরিচালক সুবীর চৌধুরী।
সামিটের মূল উদ্দেশ্য বাংলাদেশ তথা সারা বিশ্বের শিল্পকলাপ্রেমীদের দৃষ্টি আকর্ষণ করা। ঢাকা আর্ট সামিট আর্ট কালেক্টরদের জন্য তৈরি করে দিচ্ছে সমগ্র বাংলাদেশের শিল্পকলার একটি সমন্বিত চিত্র। ঢাকা আর্ট সামিটের ভিআইপি প্রোগ্রামে থাকছে দেশি-বিদেশি আর্ট কালেক্টরদের জন্য বিশেষ প্রদর্শনী, সেমিনার, মতবিনিময় অনুষ্ঠান। ভিআইপি প্রোগ্রাম চলবে ১২ ও ১৩ এপ্রিল সকাল ১০টা থেকে বেলা দুইটা পর্যন্ত। ১৩ এপ্রিল দুপুর দুইটার পরে প্রদর্শনী সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।
আর্ট সামিটের উদ্বোধনী অনুষ্ঠানটি হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ও সামিট উদ্বোধন করবেন তথ্য ও সংস্কৃতিবিষয়ক-মন্ত্রী আবুল কালাম আজাদ এবং জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।
সামদানী আর্ট ফাউন্ডেশন ঢাকা আর্ট সামিটে দুটি বিশেষ পুরস্কার দেবে। এর একটি হলো সামদানী আর্টিস্ট ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড (মূল্যমান ১০ লাখ টাকা), অপরটি সামদানী ইয়ং আর্ট ট্যালেন্ট অ্যাওয়ার্ড (মূল্যমান পাঁচ লাখ টাকা)। ২০ থেকে ৩৫ বছরের বাংলাদেশি শিল্পীরা এই অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। সামিটের বিস্তারিত তথ্য এবং অংশ নেওয়ার আবেদনপত্র ওয়েবসাইট www.dhakaartsummit.org-এ পাওয়া যাবে।
সামদানী আর্ট ফাউন্ডেশনের আমন্ত্রণে ঢাকায় আসছে একটি আন্তর্জাতিক জুরি দল। এই জুরিরা হলেন ইংল্যান্ডের টেট মডার্ন মিউজিয়ামের কিউরেটর কাইলা ম্যাকডোনাল্ড, ফ্রান্সের ইকোল দে বুকস আর্টস ইউনিভার্সিটির অধ্যাপক দীপক আনান্থ, আর্ট এশিয়া প্যাসিফিক ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক ইলেইন ডব্লিউএনজি, প্রখ্যাত ভারতীয় শিল্পী রবীন্দর রেড্ডি এবং প্যারিসভিত্তিক বাংলাদেশি শিল্পী শাহাবুদ্দিন আহমেদ।
বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে শিল্পবোদ্ধা, শিল্পানুরাগী, শিল্পসংগ্রাহক ও সমালোচকসহ নবীন-প্রবীণ শিল্পীদের মিলনমেলায় পরিণত হবে ঢাকা আর্ট সামিট। ইন্ডিয়া আর্ট ফেয়ারের প্রতিষ্ঠাতা ও পরিচালক নেহা কিরপাল আগামী ১২ এপ্রিল উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। থাকছে বিশ্বের বৃহৎ আর্ট অকশন হাউস ক্রিস্টিজের বিশেষ উপস্থাপনা। টেট মডার্ন মিউজিয়ামের কিউরেটর কাইলা ম্যাকডোনাল্ডের বিশেষ উপস্থাপনাও থাকছে।
আরও থাকছে টেট মডার্ন মিউজিয়ামের কিউরেটর কাইলা ম্যাকডোনাল্ডের বিশেষ প্রেজেন্টেশন।
আপনি যদি শিল্পরসিক হয়ে থাকেন, তাহলে লক্ষ রাখুন ১২ এপ্রিল দিনটির দিকে। আসুন এই মিলনমেলায়।
 তমাল তাহসীন

No comments

Powered by Blogger.