কীভাবে চাইবেন তথ্য by ফাহমিদা চৌধুরী

তথ্য অধিকার আইন ২০০৯-এর যেকোনো তথ্য জানার অধিকার যে কারও রয়েছে। এই আইনের আওতায় তথ্য কমিশন গঠন করা হয়েছে। বর্তমানে আগারগাঁওয়ের প্রত্নতত্ত্ব ভবনে অস্থায়ী কার্যালয়ে কমিশনের কার্যক্রম পরিচালিত হচ্ছে। তথ্যপ্রাপ্তির জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তার কাছে লিখিত বা যেকোনো মাধ্যমে অনুরোধ জানাতে হবে।


অনুরোধের পর ২০ কার্যদিবসের মধ্যে তথ্য সরবরাহ করতে হবে। একাধিক তথ্য পেতে চাইলে ৩০ কার্যদিবস সময় পাবেন তথ্যদাতা। অনুরোধ করা তথ্য ব্যক্তির জীবন-মৃত্যু, গ্রেপ্তার এবং কারাগার থেকে মুক্তি সম্পর্কিত হলে ২৪ ঘণ্টার মধ্যে প্রাথমিক তথ্য সরবরাহ করতে হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য লাভে সহায়তা এবং পরিদর্শনের জন্য যে ধরনের সহযোগিতা প্রয়োজন, তা করতে হবে।
কীভাবে তথ্যপ্রাপ্তির অনুরোধ জানাতে হয়?
আপনাকে নির্ধারিত ফরম্যাট (বিধি ৩ অনুযায়ী) তথ্যপ্রাপ্তির আবেদনপত্র দাখিল করতে হবে। আবেদনপত্র অবশ্যই লিখিত হতে হবে। এতে আবেদনকারীর নাম, ঠিকানাসহ বিস্তারিত তথ্যাদি থাকতে হবে। প্রয়োজনীয় তথ্যের সঠিক ও সুস্পষ্ট বর্ণনা থাকতে হবে। কী পদ্ধতিতে তথ্য পেতে চান (পরিদর্শন/অনুলিপি/নোট নেওয়া বা অন্য কোনো পদ্ধতি), তা উল্লেখ করতে হবে। তথ্যপ্রাপ্তির জন্য কাজের মূল্য (বিধি ৮ অনুযায়ী) পরিশোধ করতে হবে।
যেসব তথ্য প্রকাশ বাধ্যতামূলক নয়:
দেশের নিরাপত্তা, অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি হুমকি হতে পারে—এ ধরনের তথ্য দেওয়া বাধ্যতামূলক নয়। পররাষ্ট্রনীতির কোনো বিষয়, যা বিদেশি রাষ্ট্রের সঙ্গে বিদ্যমান সম্পর্ক ক্ষুণ্ন হতে পারে, বিদেশি সরকারের কাছ থেকে পাওয়া গোপনীয় তথ্য, কোনো তৃতীয় পক্ষের বুদ্ধিবৃত্তিক সম্পদের অধিকার ক্ষতিগ্রস্ত হতে পারে—এ ধরনের বাণিজ্যিক বা ব্যবসায়িক অন্তর্নিহিত গোপনীয় বিষয়, কপিরাইট সম্পর্কিত তথ্য, আয়কর, শুল্ক, ভ্যাট ও আবগারি আইন, বাজেট বা করহার পরিবর্তন-সংক্রান্ত আগাম তথ্য, মুদ্রার বিনিময় ও সুদের হার পরিবর্তনজনিত আগাম তথ্য, ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা ও তদারকি-সংক্রান্ত আগাম তথ্য, তথ্য প্রকাশের ফলে প্রচলিত আইনের প্রয়োগ বাধাগ্রস্ত হতে পারে বা অপরাধ বৃদ্ধি পেতে পারে, জনগণের নিরাপত্তা বিঘ্নিত বা বিচারাধীন মামলার সুষ্ঠু বিচারকাজ ব্যাহত হতে পারে, ব্যক্তিগত জীবনের গোপনীয়তা ক্ষুণ্ন ও শারীরিক নিরাপত্তা বিপদাপন্ন হওয়ার আশঙ্কা থাকলে, আইন প্রয়োগকারী সংস্থার সহায়তার জন্য কোনো ব্যক্তির দেওয়া গোপন তথ্য, আদালত বা ট্রাইব্যুনালের নিষেধাজ্ঞা রয়েছে বা যা প্রকাশ আদালত অবমাননার শামিল, তদন্তাধীন বিষয়, ক্রয় কার্যক্রম সম্পূর্ণ হওয়ার আগে বা সিদ্ধান্ত নেওয়ার আগে সে-সংক্রান্ত কোনো তথ্য, জাতীয় সংসদের বিশেষ অধিকারহানির কারণ হতে পারে, আইনের মাধ্যমে সংরক্ষিত গোপন তথ্য, পরীক্ষার প্রশ্ন বা পরীক্ষার প্রদত্ত নম্বরের আগাম তথ্য, মন্ত্রিপরিষদ, উপদেষ্টা পরিষদের বৈঠকে উপস্থাপনীয় সার-সংক্ষেপসহ আনুষঙ্গিক দলিল, বৈঠকের আলোচনা ও সিদ্ধান্ত-সংক্রান্ত তথ্য প্রকাশ বাধ্যতামূলক নয়। তবে এ ধরনের পরিষদে সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর সিদ্ধান্তের কারণ এবং যেসব বিষয়ের ওপর ভিত্তি করে সিদ্ধান্তটি নেওয়া হয়েছে, তা প্রকাশ করা যাবে।
নির্ধারিত সময়সীমার মধ্যে তথ্য লাভে ব্যর্থ হলে কী করবেন?
কোনো ব্যক্তি নির্ধারিত সময়সীমার মধ্যে তথ্য লাভে ব্যর্থ হলে কিংবা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কোনো সিদ্ধান্তে সংক্ষুব্ধ হলে ওই সময়সীমা অতিক্রান্ত হওয়ার বা সিদ্ধান্ত লাভ করার পরবর্তী ৩০ দিনের মধ্যে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করতে পারবেন। আপিল কর্তৃপক্ষ যদি সন্তুষ্ট হয়, আপিলকারী যুক্তিসংগত কারণে নির্দিষ্ট সময়সীমার মধ্যে আপিল করতে পারেননি, তাহলে তিনি ওই সময়সীমা অতিবাহিত হওয়ার পরও আপিল আবেদন গ্রহণ করতে পারবেন। আপিল কর্তৃপক্ষ আপিল আবেদন প্রাপ্তির পরবর্তী ১৫ দিনের মধ্যে আপিল আবেদনকারীকে অনুরোধকৃত তথ্য সরবরাহের জন্য সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ প্রদান করবেন অথবা গ্রহণযোগ্য না হলে আপিল আবেদনটি খারিজ করে দেবেন।
কখন তথ্য কমিশনের কাছে অভিযোগ দায়ের করা যাবে?
তথ্যের জন্য অনুরোধপত্র গ্রহণ না করা, তথ্যচাহিদা প্রত্যাখ্যাত হলে, নির্ধারিত সময়সীমার মধ্যে কর্তৃপক্ষের কাছ থেকে কোনো জবাব বা তথ্যপ্রাপ্ত না হলে, তথ্যের এমন অঙ্কের মূল্য দাবি করা হলে বা প্রদানে বাধ্য করা হলে, যা তাঁর বিবেচনায় যৌক্তিক নয়, অসম্পূর্ণ তথ্য প্রদান করা, যা ভ্রান্ত ও বিভ্রান্তিকর বলে মনে হলে আপিলের সিদ্ধান্তে সংক্ষুব্ধ হলে, তথ্য প্রদান-সংক্রান্ত সিদ্ধান্ত প্রাপ্ত না হলে কোনো ব্যক্তি সিদ্ধান্ত প্রদানের তারিখ বা সময়সীমা অতিক্রান্ত হওয়ার তারিখ থেকে পরবর্তী ৩০ দিনের মধ্যে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করতে পারবেন।
তথ্য কমিশন কীভাবে অভিযোগ নিষ্পত্তি করতে পারবে?
অভিযোগ প্রাপ্তির পর কোনো কার্যক্রম গ্রহণের প্রয়োজন হলে প্রধান তথ্য কমিশনার ওই অভিযোগটি স্বয়ং অনুসন্ধান করবেন অথবা অনুসন্ধানের জন্য অন্য কোনো তথ্য কমিশনারকে দায়িত্ব প্রদান করবেন। দায়িত্ব গ্রহণ বা প্রাপ্তির ৩০ দিনের মধ্যে সংশ্লিষ্ট অভিযোগের অনুসন্ধান সম্পন্ন করে প্রধান তথ্য কমিশনার বা তথ্য কমিশনার তথ্য কমিশনের জন্য একটি সিদ্ধান্ত কার্যপত্র প্রস্তুত করবেন। তথ্য কমিশনের সভায় আলোচনাক্রমে এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে। প্রাপ্ত অভিযোগ তথ্য কমিশন সাধারণভাবে ৪৫ দিনের মধ্যে নিষ্পত্তি করবে। তবে অভিযোগ নিষ্পত্তির সময়সীমা কোনোক্রমেই সর্বমোট ৭৫ দিনের অধিক হবে না।
তথ্য কমিশনের করণীয় কী?
কোনো দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কোনো যুক্তিগ্রাহ্য কারণ ছাড়াই তথ্যপ্রাপ্তির কোনো অনুরোধ বা আপিল গ্রহণ করতে অস্বীকার করেছেন, নির্ধারিত সময়সীমার মধ্যে অনুরোধকারীকে তথ্য প্রদান করতে কিংবা এ বিষয়ে সিদ্ধান্ত প্রদান করতে ব্যর্থ হয়েছেন, অসদুদ্দেশ্যে তথ্যপ্রাপ্তির কোনো অনুরোধ বা আপিল প্রত্যাখ্যান করেছেন, যে তথ্যপ্রাপ্তির অনুরোধ করা হয়েছিল, তা প্রদান না করে ভুল, অসম্পূর্ণ, বিভ্রান্তিকর বা বিকৃত তথ্য প্রদান করেছেন, তা হলে তথ্য কমিশন, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওই ধরনের কার্যের তারিখ থেকে তথ্য সরবরাহের তারিখ পর্যন্ত প্রতিদিনের জন্য সর্বনিম্ন ৫০ টাকা হারে জরিমানা আরোপ করতে পারবে এবং জরিমানার মোট পরিমাণ কোনোক্রমেই পাঁচ হাজার টাকার অধিক হবে না। নাগরিকের তথ্যপ্রাপ্তিতে কোনো কর্মকর্তা বিঘ্ন সৃষ্টি করেছেন প্রমাণিত হলে তথ্য কমিশন জরিমানা ছাড়াও সংশ্লিষ্ট কর্মকর্তার এমন কার্যকে অসদাচরণ গণ্য করে তাঁর বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক কার্যক্রম গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে সুপারিশ করতে পারবে এবং এ বিষয়ে গৃহীত সর্বশেষ ব্যবস্থা তথ্য কমিশনকে অবহিত করার জন্য ওই কর্তৃপক্ষকে অনুরোধ করতে পারবে।
(তথ্য কমিশনের ওয়েবসাইট www.infocom.gov.bd অবলম্বনে)

No comments

Powered by Blogger.