বড় দলগুলোর আন্তরিকতা দরকার by আকবর আলি খান

বাংলাদেশের দুটি বড় রাজনৈতিক দল যদি কাছাকাছি আসে, তাহলে অবশ্যই তাকে সাধুবাদ জানাব। একজন নাগরিক হিসেবে অবশ্যই আমি চাই রাজনৈতিক দলগুলোর মধ্যে যে মতানৈক্য আছে, তা দূর হয়ে যাক। তাদের মধ্যে বিদ্যমান মতানৈক্য কমিয়ে আনার জন্য সবচেয়ে বড় প্রয়োজন হচ্ছে সদিচ্ছা। তারা যদি আন্তরিক হয়, তাহলে অনেক কিছুই সম্ভব।


তারা যে কাছাকাছি আসবে, এমন আগ্রহ কতটা দৃঢ় কিংবা সে ক্ষেত্রে তাদের ইচ্ছাও সত্যিকার আছে কি না, তা দেখতে হবে।
বাইরের কেউ উদ্যোগ নেওয়ার আগে তাদের নিজেদেরই উপলব্ধি করতে হবে। কারণ আত্মোপলব্ধি না এলে বাইরের কোনো উদ্যোগে কাজ হবে না। তাদের আত্মোপলব্ধি করতে হবে সবার আগে। সুধী সমাজ তো রাজনৈতিক ভাবে বহুধাবিভক্ত। সুতরাং সুধী সমাজের মাধ্যমে কোনো উদ্যোগ সফল হবে কি না কিংবা কেউ ওই ভাবে এগিয়ে আসবে কি না, তাই বা কে জানে।
তবে সব কিছুই নিরাশ হওয়ার মতো এটাও বলছি না। মানুষ সৃজনশীল। প্রতিনিয়ত সে নতুন কিছু করতে চায়। পরিবেশ-পরিস্থিতি বদলেও দিতে পারে সে। প্রশ্ন হচ্ছে- গতকাল যা সে করেনি আজকে না হোক আগামীকাল তো সে আরো বড় কিছু করতে পারে। মানসিকতাও পরিবর্তন হতে পারে। তাই আশা নিয়ে এগিয়ে যাওয়া ভালো। আমরা আশা পোষণ করতে পারি, তবে সেই আশা যে পূরণ হবেই এমনটা কে বলতে পারে। আর কতটা সফল হবে কিংবা সফল হবে কি না এটা জানতে হলে, আপনাকে গণকের কাছে যেতে হবে। সংলাপ প্রচেষ্টা সফল হবে কি না আমি কী করে বলতে পারি। রাজনৈতিক কোনো ফল সম্পর্কেও রাজনীতিবিদরাই ভালো মূল্যায়ন করতে পারেন। সে ক্ষেত্রে তাঁদের কাছে জিজ্ঞেস করতে পারেন। তার পরও আশা নিয়ে এগিয়ে যেতে চাই। হয়তো আমাদের সামনে ভালো দিন অপেক্ষা করছে। গণতান্ত্রিক সমাজব্যবস্থা সুদৃঢ় হতে পারে। সেদিনের অপেক্ষায় থাকলাম।

No comments

Powered by Blogger.