পাঠক কর্নার: সেরা চিঠি-বদল চাই মাঠের ফুটবলের

দেশের ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর পেশাদার ফুটবল লিগের নাম বদলে নতুন নামকরণ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ, গত মৌসুমে যা বাংলাদেশ লিগ নামে পরিচিত ছিল। তারও আগে যেটির নাম ছিল বি লিগ। এবার নিয়ে তৃতীয়বার এর নাম পরিবর্তন করা হলো।


বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) এই নাম পরিবর্তনের পেছনে অন্তর্নিহিত কোনো কারণ আছে কি না, এটা ফেডারেশনের কর্তারাই ভালো বলতে পারবেন। তবে অতীত বলছে, দেশের পেশাদার ফুটবল লিগ কেবল নামবদলের মাঝেই সীমাবদ্ধ। এবার পঞ্চমবারের মতো খেলা মাঠে গড়ালেও প্রকৃত অর্থে লিগে গুণগত পরিবর্তন আসেনি। প্রতিবারই দর্শকবিহীন বিবর্ণ গ্যালারি চোখে পড়েছে। উঠেছে পাতানো খেলার অভিযোগ। লিগ থেকে অবনমন বা লিগে উত্তরণের কোনো সুনির্দিষ্ট মানদণ্ড কোনোবারই তৈরি করা যায়নি। এবার যদিও পেশাদার লিগে দ্বিতীয় স্তর চালু করেছে বাফুফে। এর জন্য একটা ধন্যবাদ পেতেই পারে বাফুফে। তবে সবচেয়ে বড় পরিবর্তন আনতে হবে মাঠের ফুটবলে।
পেশাদার ফুটবল লিগের দলগুলোর দিকে তাকালেই বোঝা যায়, এবার বেশ জমজমাট লিগই হয়তো হতে যাচ্ছে। কারণ, এবার বড় দলের সংখ্যা বেড়েছে। ১১টি ক্লাবের মধ্যে ছয়টিই কম-বেশি শিরোপাপ্রত্যাশী। এটা ফুটবলের জন্য আনন্দের খবর। তবে এই আনন্দটা থাকবে, যদি উত্তেজনার বারুদ লিগের শেষ পর্যন্ত বজায় থাকে। কিন্তু প্রশ্ন হচ্ছে, লিগের শুরুর উত্তেজনা শেষে গিয়েও কি থাকবে? থাকবে, যদি ক্লাবগুলো এবং বাফুফের সদিচ্ছা থাকে।
বাংলাদেশের ফুটবলের সবচেয়ে মারাত্মক সমস্যার নাম পাতানো খেলা আর দায়সারা ফুটবল। এ থেকে মুক্তির উপায় একটাই—ক্লাবগুলো ও বাফুফের সদিচ্ছা। তা না হলে দেশের ফুটবলকে রক্ষা করা যাবে না। তাই ক্লাবগুলোর কাছে অনুরোধ, তারা যেন ফুটবলকে বাঁচানোর জন্য খেলে। আর বাফুফে যেন পাতানো খেলার ব্যাপারে কঠোর দৃষ্টি দেয়।
তোফায়েল আহমেদ, সরিষাবাড়ী, জামালপুর।

প্রিয় পাঠক, চিঠি লিখুন ৩০০ শব্দের মধ্যে, কাগজের এক পৃষ্ঠায়, স্পষ্ট অক্ষরে। সেরা চিঠির জন্য পুরস্কার ২০০ টাকার প্রাইজবন্ড।
ঠিকানা: স্টেডিয়াম, প্রথম আলো সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা।

No comments

Powered by Blogger.