পিএসসি চেয়ারম্যানের বেতন-ভাতা মন্ত্রিপরিষদ সচিবের সমান হচ্ছে

সরকারি কর্মকমিশন (পিএসসি) চেয়ারম্যানের বেতন-ভাতা মন্ত্রিপরিষদ সচিবের বেতন-ভাতার সমান হচ্ছে। আর পিএসসির সদস্যদের বেতন- ভাতা হচ্ছে সচিবের সমান। গতকাল সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ-সংক্রান্ত ‘মেম্বার্স অব দ্য বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (টার্মস অ্যান্ড কন্ডিশনস অব সার্ভিস অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট- ২০১২’ খসড়া অনুমোদিত হয়েছে।


বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোশাররাফ হোসাইন ভূঁইয়া সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, পিএসসির চেয়ারম্যান ও সদস্যরা এত দিন যে পদ থেকে আসতেন, ওই পদের বেতন-ভাতা পেতেন। খসড়া আইনটি পাস হলে পিএসসির চেয়ারম্যানের বেতন হবে মন্ত্রিপরিষদ সচিবের ও সদস্যদের বেতন সচিবদের সমপর্যায়ের। পিএসসির চেয়ারম্যান ও সদস্যরা এতে সম্মতি দিয়েছেন বলে তিনি উল্লেখ করেন।
এ ছাড়া বৈঠকে ঢাকা মহানগরের যানজট নিরসনে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত গণপরিবহন ব্যবস্থা হিসেবে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) পরিচালনার জন্য ‘স্পেশাল প্রজেক্ট অর্গানাইজেশন (এসপিও)’ গঠনের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।
মন্ত্রিপরিষদের সচিব বলেন, বিআরটি প্রকল্পে মোট ২৪০ মিলিয়ন ডলার ব্যয় হবে। এডিবি ও অন্যান্য দাতা সংস্থা এবং সরকার এ প্রকল্পে বিনিয়োগ করবে। প্রকল্পের মেয়াদ হবে ২০১২ সালের জুলাই থেকে ২০১৫ সালের জুন পর্যন্ত। এ প্রকল্প বাস্তবায়িত হলে ওই সড়কে প্রতি ঘণ্টায় ২০ থেকে ২৫ হাজার যাত্রী চলাচল করতে পারবে।
এ ছাড়া মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন, ২০১২-এর খসড়া বৈঠকে উপস্থাপন করা হলেও তা আরও যাচাই-বাছাই ও পর্যবেক্ষণের জন্য ফেরত পাঠানো হয়েছে। এ বিষয়ে একটি কমিটিও করা হয়েছে। জাতীয় রাজস্ব রোর্ড এ বিষয়ে আরও পর্যবেক্ষণ করে পরামর্শ দেওয়ার পর তা মন্ত্রিপরিষদে উপস্থাপন করা হবে।
আইনের খসড়া সম্পর্কে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, চূড়ান্ত হওয়ার পরই এ বিষয়ে জানানো হবে, তবে এটি করদাতাবান্ধব ও রাজস্ব বৃদ্ধিতে সহায়ক হবে।
এ ছাড়া বৈঠকে ‘শেখ মুজিব মেরিটাইম ইউনিভার্সিটি আইন ২০১২’ এর খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এ ব্যাপারে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বিশ্ববিদ্যালয়ের নামের শুরুতে ‘বঙ্গবন্ধু’ শব্দটি সংযোজন করা হয়েছে। এ ছাড়া এ বিষয়ে মন্ত্রিসভা কিছু অনুশাসন দিয়েছে। এটি এখন নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে না রেখে শিক্ষা মন্ত্রণালয়কে বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হবে।
মন্ত্রিপরিষদ সচিব জানান, দি প্রটোকল অন দি প্রিফারেনশিয়াল ট্যারিফ স্কিম ফর টিপিএস-ওআইসির আওতায় তৈরি করা অফার লিস্ট অনুমোদন করা হয়েছে। এ তালিকার ওআইসিভুক্ত দেশের ৪৭৬টি পণ্য বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে বিশেষ ট্যারিফ সুবিধা পাবে। এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সম্মতি রয়েছে।

No comments

Powered by Blogger.