প্রধানমন্ত্রী পদের প্রতি মোহ নেই: রাহুল

ভারতের ক্ষমতাসীন দল কংগ্রেসের সাধারণ সম্পাদক রাহুল গান্ধী বলেছেন, প্রধানমন্ত্রী পদের প্রতি তাঁর কোনো মোহ নেই। উত্তর প্রদেশের বেনারস শহরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গতকাল সোমবার তিনি এ কথা বলেন।ভারতের বিখ্যাত নেহেরু-গান্ধী বংশের তরুণ সদস্য ৪১ বছর বয়স্ক রাহুলকে দেশের ভাবি প্রধানমন্ত্রী হিসেবে দেখা হয়।


যদিও এ পর্যন্ত মন্ত্রিসভার সব দায়িত্বই এড়িয়ে চলেছেন তিনি। এর পরিবর্তে ক্ষমতাসীন কংগ্রেসের তরুণ প্রজন্মকে উজ্জীবিত করার ওপরই তিনি আলোকপাত করে চলেছেন।
রাহুল বর্তমানে তাঁর নিজ রাজ্য উত্তর প্রদেশের গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচন সামনে রেখে কংগ্রেসের পক্ষে প্রচারণার মূল দায়িত্ব নিয়েছেন। রাজ্যটির বহু স্তরবিশিষ্ট নির্বাচন আগামীকাল বুধবার শুরু হচ্ছে।
প্রাদেশিক রাজধানী লক্ষেৗ থেকে ২৮০ কিলোমিটার দূরে অবস্থিত বেনারসে আয়োজিত সংবাদ সম্মেলনে রাহুল গতকাল বলেন, ‘ভারতের সব শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতারই প্রধানমন্ত্রী পদের জন্য মোহ রয়েছে। তবে এই পদের প্রতি আমার কোনো মোহ নেই। অন্য একটি বিষয়ে আমার প্রবল আগ্রহ রয়েছে। তা হলো, এই রাজ্যে যে পদ্ধতিতে আমরা কাজ করে চলেছি, আমি তা শুধরে দিতে চাই। আমি বিশ্বাস করি, জনগণের কথা না শোনা পর্বতপ্রমাণ অপরাধ।’
রাহুল গান্ধীর বোন প্রিয়াঙ্কা গান্ধীর একটি মন্তব্যের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। রোববার উত্তর প্রদেশের রায়বেরিলি শহরে প্রিয়াঙ্কা গান্ধী সাংবাদিকদের বলেন, রাহুল গান্ধীকে কংগ্রেসের প্রেসিডেন্ট বা দেশের প্রধানমন্ত্রিত্ব গ্রহণ করা উচিত কি না, সবাই তা নিয়ে বিশ্লেষণ করতেই সর্বদা ব্যস্ত। তবে রাহুল সেটা নিয়ে ব্যস্ত নয়। তাঁদের পরিবারও নয়। যেসব কাজ বাকি রয়েছে সেগুলো নিয়েই তাঁরা ব্যস্ত।
সংবাদ সম্মেলনে রাহুল বলেন, যে দলই উত্তর প্রদেশের ক্ষমতায় আসুক না কেন, তিনি সেখানকার জনগণের জন্য কাজ করা অব্যাহত রাখবেন। তিনি বলেন, ‘আমার কোনো ক্ষমতা নেই। তবে এই দেশের অনেকে আমার প্রতি আস্থা রাখে। যদি উত্তর প্রদেশের এক শতাংশ মানুষও আমার প্রতি আস্থা রাখে, তবে আমি খুশি হব।’ এএফপি।

No comments

Powered by Blogger.