বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে একুশ স্মরণ

ভাষা আন্দোলনের মাস। বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানেও তাই থাকবে একুশের স্মরণ। আগামী পরশু মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে প্রায় তিন ঘণ্টার উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে শুরু হবে প্রথম বাংলাদেশ প্রিমিয়ার লিগ, বিপিএলের আসর। অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৬টায়।


খেলা ১০ ফেব্রুয়ারি শুরু হলেও তার আগের সন্ধ্যায় জমকালো উদ্বোধনী অনুষ্ঠান দিয়েই আলো ছড়াতে শুরু করবে বিপিএল। আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন ঘোষণা করবেন রাষ্ট্রপতি জিল্লুর রহমান। একুশে ফেব্রুয়ারি সামনে রেখে বিশেষ পর্ব ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের জনপ্রিয় শিল্পীদের সঙ্গে অংশ নেবেন বলিউড তারকারা।
বলিউড তারকা বিপাশা বসু, মালাইকা অরোরা ও ঋতুপর্ণার সঙ্গে থাকবেন বাংলাদেশের শাকিব খান, অপু বিশ্বাস, শামীম আরা নীপা ও শিবলী মহম্মদ। যৌথ অংশগ্রহণ থাকবে সংগীতানুষ্ঠানেও। ভারতের শান ও বাপ্পী লাহিড়ীর সঙ্গে থাকবে বাংলাদেশের আইয়ুব বাচ্চু, মিলা ও ব্যান্ড মাইলস।
লেজার ও অ্যাক্রোব্যাটিক শোও থাকছে উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ হয়ে। ঢাকা ব্যাংকের ঢাকার ১০টি শাখায় গতকাল থেকেই উদ্বোধনী অনুষ্ঠানের টিকিট বিক্রি শুরু হয়েছে। টিকিটের সর্বনিম্ন দাম এক হাজার টাকা।
তবে আলো ঝলমল উদ্বোধনী অনুষ্ঠানের জন্য ক্ষণগণনা শুরুর পাশাপাশি নানা হ্যাপাও সামলাতে হচ্ছে বিপিএল কর্তৃপক্ষকে। বোর্ড সূত্রে জানা গেছে, কাল প্রিমিয়ার লিগ ক্লাব সমিতির প্যাডে বিসিবি সভাপতির কাছে একটি চিঠি দেওয়া হয়েছে কিছু ক্লাবের পক্ষ থেকে। চিঠির বিষয়বস্তু, ২০১১-১২ মৌসুমে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর সঙ্গে চুক্তিবদ্ধ যেসব দেশি-বিদেশি ক্রিকেটার বিপিএলে খেলবেন, ফ্র্যাঞ্চাইজিগুলো থেকে তাঁদের প্রাপ্ত অর্থের ন্যূনতম ২৫ শতাংশ দিতে হবে যাঁর যাঁর ক্লাবকে। ক্লাব থেকে নিতে হবে ছাড়পত্রও। এ ছাড়া বিপিএল থেকে বোর্ডের আয়ের ২৫ শতাংশ ঢাকা মহানগরসহ সারা দেশের ক্লাবগুলোকে দেওয়ারও দাবি জানানো হয়েছে চিঠিতে। আগামীকালের মধ্যেই এসব ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত না নিলে আইনি পথে যাওয়ার হুমকি দিয়েছে ক্লাবগুলো। গত বৃহস্পতিবার প্রিমিয়ার লিগ বন্ধের প্রতিবাদে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনেও ঢাকার বিভিন্ন ক্লাব প্রতিনিধিরা বিপিএল নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন। বিপিএল কিছু লোকের অর্থ লোপাটের মঞ্চ, করা হয়েছে এমন অভিযোগ।
ক্লাব সমিতির চিঠির ব্যাপারে জানতে চাইলে বিসিবি পরিচালক ও বিপিএল গভর্নিং কাউন্সিলের প্রধান গাজী আশরাফ হোসেন বলেছেন, ‘তাঁরা বোর্ড সভাপতি বরাবর চিঠি দিয়েছেন। আমরা আগে আলাপ-আলোচনা করে দেখব, এসব দাবি কতটা যৌক্তিক।’ নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্লাব কর্মকর্তা অবশ্য এর মধ্যেই দ্বিমত পোষণ করেছেন ক্লাব সমিতির দেওয়া চিঠির ব্যাপারে, ‘খেলোয়াড়দের আয় থেকে ২৫ শতাংশ টাকা দাবি করাটা ঠিক হয়নি। তবে হ্যাঁ, দেশের ক্রিকেটের উন্নয়নের জন্য ক্লাবগুলোকে কিছু দেওয়া হলে ভালো।’

No comments

Powered by Blogger.