বিজিবির সঙ্গে বৈঠক-অনুমতি ছাড়া সীমান্তে কালভার্ট নির্মাণ করবে না বিএসএফ

বাংলাদেশের অনুমতি ছাড়া আখাউড়া স্থলবন্দর সীমান্তের শূন্য রেখার খালের ওপর কালভার্ট নির্মাণ করবে না ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। গতকাল সোমবার বিজিবি ও বিএসএফের বৈঠকে বিএসএফের পক্ষ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়।


বিজিবির সূত্র জানায়, ভারতের ত্রিপুরার আগরতলা স্থলবন্দর বিএসএফ ক্যাম্পে সকাল ১০টা থেকে বেলা দুইটা পর্যন্ত বিজিবি-বিএসএফের বৈঠক চলে। বৈঠকে বিজিবির পক্ষে কুমিল্লা সেক্টরের উপ-অধিনায়ক লে. কর্নেল রবিউল আলম ও বিএসএফের পক্ষে ত্রিপুরা বিএসএফ ডিআইজি (বর্ডার) বি এস রাওয়াত নেতৃত্ব দেন। বৈঠকে বিজিবির ১২ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল মোস্তাফিজুর রহমান ও উপ-অধিনায়ক মেজর একরাম উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে আখাউড়া স্থলবন্দর বিজিবি ক্যাম্পে লে. কর্নেল রবিউল আলম সাংবাদিকদের বলেন, বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত ছাড়া খালের ওপর কালভার্ট নির্মাণ করা হবে না বলে বিএসএফের পক্ষ থেকে জানানো হয়েছে। তিনি বলেন, বিএসএফের কাছে কালভার্টের নকশা চাওয়া হয়েছে। এটা পাওয়া গেলে বিজিবি সদর দপ্তরের মাধ্যমে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে। তিনি আরও বলেন, বিজিবির পক্ষ থেকে বিএসএফকে জানানো হয়েছে, বিএসএফ সীমান্তের শূন্য রেখায় যে রাস্তা তৈরি করছে বিজিবিও একই নমুনার একটি রাস্তা তৈরি করতে চায়।
বিজিবির সূত্র জানায়, বিএসএফ আখাউড়া স্থলবন্দর এলাকার ২০২৩/৬ এস সীমান্ত পিলার থেকে ২০২৩/৫ এস সীমান্ত পিলারের মাঝামাঝি খালের দুই পাড়ে গত মঙ্গলবার এক্সকেভেটর (খননযন্ত্র) দিয়ে গর্ত করা শুরু করে। ওই খালের ওপর তারা কালভার্ট নির্মাণ করতে চাইছে। কিন্তু আন্তর্জাতিক সীমানা আইন অনুযায়ী ওই কাজ অবৈধ বলে বিজিবি এতে বাধা দিলে বিএসএফ ফিরে যায়। গত শনিবার বিএসএফ আবারও খননযন্ত্র দিয়ে মাটি খোঁড়া শুরু করলে বিজিবি বাধা দেয়। এ নিয়ে উত্তেজনা দেখা দেয়। পরে পতাকা বৈঠকের মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক হয়।
বিজিবির সূত্র জানায়, আখাউড়া সীমান্তের সীমান্ত পিলার থেকে মাত্র ১৮ গজের মধ্যে বিএসএফ ১৩ ফুট চওড়া এক হাজার ৬০ মিটার দৈর্ঘ্যের রিটেইনিং ওয়াল (মাটি ধরে রাখার দেয়াল) নির্মাণ করছে। সীমান্তের ১৫০ গজ দূরে যে কাঁটাতারের বেড়া রয়েছে তার বাইরে নির্মিতব্য এই দেয়ালেও সিঙ্গেল লেয়ার (এক তারের) বেড়া দেবে বিএসএফ। বিএসএফ কালভার্টটিকে ওই মাটি ধরে রাখার দেয়াল ও তার ওপর এক তারের বেড়া দেওয়ার জন্য আগে যে অনুমতি রয়েছে, তারই অংশ বলে চালিয়ে দিতে চেয়েছিল।
গতকাল বিজিবি-বিএসএফ উচ্চপর্যায়ের বৈঠকের কারণে সকাল নয়টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ ছিল।

No comments

Powered by Blogger.