প্রধানমন্ত্রীর সঙ্গে মতবিনিময় নিয়ে পাল্টাপাল্টি সভা-পুরোনো বিরোধে চট্টগ্রাম আ.লীগ by একরামুল হক

আগামী বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে মতবিনিময় সভাকে কেন্দ্র করে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পুরোনো কোন্দল আবার চাঙা হয়ে উঠেছে। ঢাকায় এই মতবিনিময় সভায় যোগ দিতে কারা যাবেন এবং এ নিয়ে করণীয় ঠিক করতে গত দুই দিনে নগর আওয়ামী লীগের দুই পক্ষ পাল্টাপাল্টি সভা করেছে।
শুক্রবার বিকেলে বর্ধিত সভা করে নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বাধীন অংশ। পরদিন গতকাল শনিবার সন্ধ্যায় পাল্টা সভা করে নগর আওয়ামী লীগের সহসভাপতি ও সাংসদ নুরুল ইসলাম এবং যুগ্ম সাধারণ সম্পাদক মন্ত্রী আফছারুল আমীনের নেতৃত্বাধীন অংশ।
জানতে চাইলে সাংসদ নুরুল ইসলাম প্রথম আলোকে বলেন, শুক্রবারের বর্ধিত সভার ব্যাপারে তাঁকে কিছু জানানো হয়নি। তিনি অভিযোগ করেন, ‘মহিউদ্দিন চৌধুরী সভা ডেকে তাঁর অনুসারীদের একটি তালিকা করেছেন, যাতে তাঁরা গণভবনে যেতে পারেন। আমাদের লোকজন যেতে পারবে না, তা কী করে হয়? তাই আমরা পাল্টা সভা ডেকেছি।’
পাল্টা সভা সম্পর্কে জানতে চাইলে গতকাল সন্ধ্যায় নগর আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘তারা সভা করছে, করুক। আমি আপত্তিও করছি না। কাউকে দোষারূপও করছি না।’
সাংসদ নুরুল ইসলামের খুলশির বাসার প্রাঙ্গণে গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত পাল্টা সভায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফছারুল আমীন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম, নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহিম হোসেনসহ বিভিন্ন থানা ও ওয়ার্ড কমিটির নেতা-কর্মীরা অংশ নেন।
সাংসদ নুরুল ইসলাম বলেন, ‘আমাদের সভায় উপস্থিত ওয়ার্ড ও থানা পর্যায়ের নেতাদের তালিকা ঢাকায় পাঠানো হবে, যাতে তাঁরা গণভবনের মতবিনিময় অনুষ্ঠানে অংশ নিতে পারেন।’
তবে মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বাধীন অংশের নেতা নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক খোরশেদ আলম বলেন, গঠনতন্ত্র অনুযায়ী মহিউদ্দিন চৌধুরী বর্ধিত সভা করেছেন। তাতে সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে। সাংসদের অনুসারীদের পাল্টা ‘বর্ধিত সভা’ করার এখতিয়ার নেই।
এর আগে গত শুক্রবার বিকেলে বর্ধিত সভা করেন নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী। নগরের জামালখানের একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত ওই সভায় নগরের ৪৩টি সাংগঠনিক ওয়ার্ড ও ১২টি সাংগঠনিক থানার মধ্যে বেশির ভাগ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক অংশ নেন বলে নেতারা দাবি করেন।
দলীয় সূত্র জানায়, নগর আওয়ামী লীগের তৃণমূল নেতাদের সঙ্গে আগামী বৃহস্পতিবার দুপুর ১২টায় ঢাকায় গণভবনে মতবিনিময় করবেন দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় নগর আওয়ামী লীগের কমিটি পুনর্গঠন কিংবা পূর্ণাঙ্গ কমিটি নিয়ে আলোচনা হতে পারে বলে স্থানীয় নেতারা জানিয়েছেন।
চট্টগ্রাম আওয়ামী লীগের একাধিক নেতা বলেন, দেড় বছর আগে অনুষ্ঠিত সিটি করপোরেশন নির্বাচনের সময় নগর আওয়ামী লীগের দুই অংশের নেতাদের মধ্যে দূরত্ব বাড়তে থাকে। মাঝখানে কিছুদিন বিরতি দিয়ে সম্প্রতি পুরোনো কোন্দল আবার মাথাছাড়া দিয়ে উঠেছে।

No comments

Powered by Blogger.