বিশেষ আনসারদের চাকরি এক যুগেও স্থায়ী হয়নি by গোলাম মর্তুজা

চরমপন্থী সংগঠন থেকে অস্ত্র সমর্পণ করে আনসার বাহিনীতে যোগ দেওয়া বিশেষ আনসারদের চাকরি এক যুগেও স্থায়ী হয়নি। তাঁরা ১২ বছর আগে দৈনিক ৭৭ টাকা বেতনে চাকরিতে ঢোকেন। আর এখন তাঁদের বেতন দৈনিক ১৮০ টাকা। পুলিশ ও নিয়মিত আনসারের মতো সব দায়িত্ব পালন করেও তাঁরা আর কোনো সরকারি সুযোগ-ছুটি-ভাতা পান না।
বিশেষ আনসারদের অভিযোগ, সরকার ইতিবাচক হওয়া সত্ত্বেও সংশ্লিষ্ট দপ্তরের কিছু কর্মকর্তার উদাসীনতার কারণে তাঁদের চাকরি স্থায়ীকরণ হচ্ছে না।
অবশ্য আনসার বাহিনীর উপমহাপরিচালক (অপারেশনস) মিজানুর রহমান বলেন, আনসার সদর দপ্তর নানাভাবে তাঁদের সাহায্য করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।
আনসার সদর দপ্তরের হিসাব অনুযায়ী, বর্তমানে ৪৮৫ জন বিশেষ আনসার হিসেবে কর্মরত আছেন। তাঁরা পুলিশের সহযোগী হিসেবে বিভিন্ন থানায়, ব্যারাকে ও ট্রাফিক বিভাগে কাজ করছেন।
কর্মরত বিশেষ আনসাররা জানান, আনসার বাহিনীতে নয় বছর চাকরির পর ব্যাটালিয়নভুক্ত (স্থায়ী) হয়। একজন ব্যাটালিয়ন আনসার পাঁচ হাজার ৪০০ টাকা (সর্বনিম্ন) স্কেলে মাসে সাড়ে নয় হাজার টাকা বেতন পান। পাশাপাশি প্রতি মাসে ৩৫ কেজি চাল, ৩৫ কেজি গম, আট কেজি ডাল, আট লিটার তেল, পাঁচ কেজি চিনি এবং খোরাকি ভাতা (ফ্রেশ মানি) হিসেবে এক হাজার ৬৫০ টাকা পান। কিন্তু একই কাজ করেও একজন বিশেষ আনসার প্রতিদিন ১৮০ টাকা হিসাবে মাসে পাঁচ হাজার ৪০০ টাকা বেতন ও ২৮ কেজি চাল, ২৮ কেজি গম ও দুই লিটার তেল প্রতিমাসে রেশন পান।
আনসার সদর দপ্তরের একটি সূত্র জানায়, আনসারদের নিয়মিতকরণের ক্ষেত্রে কিছু আইনগত বাধা রয়েছে। তাঁদের সরকারি চাকরির বয়স পার হয়ে গেছে অনেক আগে। অনেকের যথাযথ শিক্ষাগত যোগ্যতাও নেই।
তবে বিশেষ আনসার আবদুল আলিম দাবি করেন, তাঁরা যখনই চাকরি স্থায়ীকরণের দাবি তোলেন, তখন কর্মকর্তারা শিক্ষাগত যোগ্যতার অভাব, প্রশিক্ষণের অভাবসহ নানা অভিযোগ তোলা হয়। কিন্তু এক যুগ ধরে বিশেষ আনসাররা পুলিশের পাশাপাশি বন্দুক কাঁধে একই দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করছেন, তাতে কোনো অদক্ষতার অভিযোগ ওঠেনি।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, বিশেষ আনসারদের বিষয়ে সিদ্ধান্তের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি কমিটি রয়েছে। সেই কমিটির কিছু সুপারিশ ছিল। এর মধ্যে রয়েছে: বিশেষ আনসারদের মধ্যে যাঁরা দক্ষ ও আগ্রহী, তাঁদের বিদেশে পাঠানো, তাঁদের গাড়ি চালনা ও যোগ্যতা অনুযায়ী অন্য যেকোনো পেশায় সরকারিভাবে পুনর্বাসন, সরকারের বিভিন্ন দপ্তরে তাঁদের শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী চাকরি দেওয়া ইত্যাদি। এ ছাড়া সরকার বিশেষ আনসারদের বেতন বাড়ানোরও সিদ্ধান্ত নিয়েছে বলে একই সূত্র জানায়।
জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সদ্য সাবেক অতিরিক্ত সচিব এ এস শামীম আহমেদ বলেন, বিশেষ আনসারদের বেতনের বিষয়টি বিবেচনার জন্য অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়। এখনো সেটা অর্থ মন্ত্রণালয় থেকে ফেরত আসেনি।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ১৯৯৯ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকারের ডাকে বিভিন্ন চরমপন্থী দলের দুই হাজার ১২৬ জন অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করেন। তাঁদের মধ্য থেকে বাছাই করে ৭৮৬ জনকে আনসার বাহিনীতে ‘বিশেষ আনসার’ হিসেবে নিয়োগ দেওয়া হয়। বিভিন্ন সময়ে তাঁদের অনেকে চাকরিচ্যুত আবার কেউ কেউ চাকরি ছেড়ে পালিয়ে গেছেন।

No comments

Powered by Blogger.