মিশুক চলাচলের দাবিতে পাঁচ দফা আন্দোলন কর্মসূচি ঘোষণা

রাজধানীতে মিশুক চলাচলের অনুমতি পুনর্বহালের দাবিতে আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন মিশুক মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। গতকাল সোমবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে ঐক্য পরিষদ এই আন্দোলন কর্মসূচি ঘোষণা করে।


সংবাদ সম্মেলনে জানানো হয়, দাবি আদায়ের জন্য মিশুক মালিক ও শ্রমিকেরা ৮ ফেব্রুয়ারি বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে জমায়েত ও সপরিবারে ভুখা মিছিল করবেন। পরে তাঁরা গণপরিবহনের মালিক-শ্রমিক নেতা, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন এবং শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন। কর্মসূচির পরবর্তী পর্যায়ে রয়েছে গণমহাসমাবেশ ও মিছিল, যোগাযোগ মন্ত্রণালয় ঘেরাও এবং কেন্দ্রীয় শহীদ মিনারে সপরিবারে আমরণ অনশন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, ১৯৮৬ সাল থেকে ফোর স্ট্রোক থ্রি হুইলার অটোরিকশা ঢাকায় যাত্রীসেবা দিচ্ছে। গত বছরের ৩১ ডিসেম্বর কোনো নোটিশ বা আলোচনা ছাড়াই সরকার ঢাকায় তিন হাজার মিশুক চলাচল বন্ধ করে দেয়। এই সিদ্ধান্তের পর মিশুকচালকেরা মানবেতর জীবন যাপন করছেন। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হলেও কোনো সরকারি উদ্যোগ না থাকায় মিশুক মালিক ও শ্রমিকেরা আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছেন।
সংবাদ সম্মেলনে মিশুক মালিক ও শ্রমিকেরা পাঁচ দফা দাবি জানান। ঢাকার রাস্তায় মিশুক চলাচলের অনুমতি দেওয়া ছাড়াও অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে মিশুক পরিবহনকে সড়ক পরিবহন শিল্পের নীতিমালায় এনে গেজেটে অন্তর্ভুক্ত করা; ৫০ হাজার পরিবারের জীবিকার একমাত্র উপায় মিশুক উচ্ছেদ না করে সিএনজি অটোরিকশায় প্রতিস্থাপন করা; জব্দ করা মিশুকগুলো মালিকদের ফেরত দেওয়া এবং মিশুকের মালিকদের সহজ শর্তে ব্যাংক ঋণ দেওয়া।
ঐক্য পরিষদের আহ্বায়ক মো. সারোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আয়োজক সংগঠনের সদস্য সচিব মো. ওবায়দুল হক। মিশুক মালিক ও শ্রমিক নেতারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।

No comments

Powered by Blogger.