যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গত রোববার ঢাকাসহ সারা দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। ধর্মপ্রাণ মুসলমানরা বিশেষ এই দিনে রোজা পালন, নফল নামাজ আদায়, মিলাদ মাহফিল, পবিত্র কোরআন তিলাওয়াত ও ফাতেহা পাঠের মধ্য দিয়ে মহানবী হজরত মুহাম্মদ (সা.)কে স্মরণ করেন।


মহানবী (সা.)কে স্মরণে এই দিনে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক, সড়কদ্বীপ ও বিভিন্ন ভবনে আলোকসজ্জা ও কালেমা তাইয়্যেবা লেখা ব্যানার প্রদর্শন করা হয়। ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো দিনটির তাৎপর্য তুলে ধরে মিলাদ ও দোয়া মাহফিল, আনন্দমিছিল, শোভাযাত্রা, সেমিনার, আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।
মহানবী হজরত মুহাম্মদ (সা.) ৫৭০ খ্রিষ্টাব্দের এই দিনে (১২ রবিউল আউয়াল) জন্মগ্রহণ করেন। ৬৩ বছর বয়সে আবার ঠিক এই দিনেই তিনি ওফাত লাভ করেন।
পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রোববার বাদ আসর বঙ্গভবনে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। ইসলামিক ফাউন্ডেশন শনিবার সন্ধ্যা থেকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব চত্বরে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। আজিমপুর দায়রা শরিফ খানকা ১২ দিনব্যাপী মাহফিলের আয়োজন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের সেমিনার হলে ‘ইসলাম ও আন্তধর্মীয় সম্প্রীতি’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়।
আশেকান মাইজভান্ডারি অ্যাসোসিয়েশন রাজধানীর শাহজাহানপুর রেলওয়ে ময়দানে ধর্মপ্রাণ মুসলমানদের মহাসম্মেলন ও আনন্দ মিছিলের আয়োজন করে। বাবে রহমত দেওয়ানবাগ শরীফে আশেকে রাসুল (সা.) সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মাইজভান্ডারী ফোরাম আলোচনা সভা ও জশনে জুলুছের আয়োজন করে। দা’ওয়াতে ইসলামী বাংলাদেশ জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে আয়োজন করে আনন্দমিছিলের।
এ ছাড়া দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল রাজধানীর বিভিন্ন এলাকায় মিলাদ মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।

No comments

Powered by Blogger.