কালান্তরের কড়চা-হেলেনের জন্য ট্রয়ের যুদ্ধ, লাদেনের জন্য আফগান যুদ্ধ, জয়ী হচ্ছে কে? by আবদুল গাফ্‌ফার চৌধুরী

গত শতকে ভিয়েতনামে দিয়েনবিয়েনফুর যুদ্ধে যখন ফরাসিরা চরম মার খায় এবং আমেরিকা 'কমিউনিস্ট' ভিয়েতকঙ সন্ত্রাসীদের হটানোর নামে ফরাসিদের বদলে সে দেশে মার্কিন সৈন্য নামায়, তখন ব্রিটিশ মনীষী বার্ট্রান্ড রাসেল একটি প্রশ্ন তুলেছিলেন, 'আমেরিকার হাতে অ্যাটম বোমা আছে জানি। কিন্তু কেবল অস্ত্র দ্বারা আমেরিকা কি ভিয়েতনাম থেকে যুদ্ধ জয় করে ফিরতে পারবে?'


রাসেল তাঁর মৃত্যুর আগেই এই প্রশ্নের জবাব পেয়েছিলেন এবং আমেরিকায় তৎকালীন প্রেসিডেন্টকে যুদ্ধাপরাধী ঘোষণা করে আমেরিকার যুদ্ধাপরাধ বিচারের জন্য ইউরোপে একটি বেসরকারি ট্রাইব্যুনাল গঠন করেছিলেন।
বর্তমান আফগান যুদ্ধেও কি গত শতকের ভিয়েতনাম যুদ্ধের পুনরাবৃত্তি ঘটতে চলেছে? এ সপ্তাহের সানডে টাইমসের (৭ আগস্ট, রবিবার) প্রথম পৃষ্ঠায় ব্যানার হেডিংয়ে প্রধান খবরটি কি তারই ইঙ্গিত দিচ্ছে? খবরের হেডিংটি হলো 'Taliban inflect deadliest US losses in Afgan war' (আফগান যুদ্ধে তালেবানরা যুক্তরাষ্ট্রের ভয়াবহ ক্ষতি সাধন করেছে)। খবরে বলা হয়েছে, 'আমেরিকা তার আফগান যুদ্ধে ভয়ানকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তালেবানরা গুলি করে একটি হেলিকপ্টার ধ্বংস করার ফলে ৩৮ সৈন্যের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ২০ সৈন্যই হচ্ছে মার্কিন নেভির এলিট ইউনিট সিল টিম সিক্সে (Seal Team Six) সদস্য; যারা মাত্র তিন মাস আগে পাকিস্তানে ওসামা বিন লাদেনকে হত্যা করেছে।
টাইমসের মতে, 'আফগানিস্তানে ১০ বছর আগে যুদ্ধ শুরু হওয়ার পর এটা হচ্ছে মার্কিন নেতৃত্বে গঠিত কোয়ালিশন বাহিনীর ওপর ভয়াবহতম হামলা (deadlist attack) এবং দ্বিতীয় মহাযুদ্ধের পর এবারেই এই মার্কিন এলিট বাহিনী তাদের সর্বাধিক সদস্য হারাল।' শুধু সানডে টাইমস নয়, ইউরোপ ও আমেরিকার সব পত্রিকাতেই আফগান যুদ্ধে আমেরিকার এই চরম বিপর্যয়ের খবরটি ছাপা হয়েছে। এই বিপর্যয়ের লজ্জা ঢাকার জন্য পেন্টাগন থেকে অবশ্য বলা হচ্ছে, গত ২ মে পাকিস্তানের অ্যাবোটাবাদে ওসামা বিন লাদেনের গোপন আস্তানায় হানা দিয়ে যারা তাকে হত্যা করেছিল, তারা ছিল এই সিল টিম সিক্সে ভিন্ন একটি স্কোয়াড। নিহত স্কোয়াডটি নয়। এই অজুহাতে ঘটনাটির গুরুত্ব কিছুমাত্র কমে না। লাদেনকে যারা হত্যা করেছিল, সেই দুর্ধর্ষ এলিট বাহিনীর একটা ইউনিটকেই তালেবানরা ধ্বংস করেছে। এই ইউনিট গত শুক্রবার, ৫ আগস্ট, আফগানিস্তানের পূর্বাঞ্চলে একটি তালেবান কমপাউন্ডে নৈশ হামলা চালাতে গিয়েছিল।
বিন লাদেন হত্যার পর 'সর্বশক্তিমান' আমেরিকা হয়তো মুহূর্তের জন্যও ভাবেনি যে তালেবানরা মাত্র তিন মাসের মধ্যে এই হত্যার প্রতিশোধ গ্রহণ করতে পারবে এবং বিন লাদেন হত্যাকারী আমেরিকার সর্বাধিক শক্তিশালী এলিট ইউনিটের এত সদস্যকে তাদের সর্বাধুনিক চিনুক (Chinook) যুদ্ধ হেলিকপ্টারসহ ধ্বংস করতে পারবে। বরং বিন লাদেন হত্যার পর পশ্চিমা মিডিয়ায় ঢাকঢোল পিটিয়ে বলা হচ্ছিল, আল-কায়েদা নেতাকে হত্যা দ্বারা আল-কায়েদা এবং তালেবানদের মনোবল ভেঙে দেওয়া হয়েছে। তারা এখন নেতৃত্বহারা। সুতরাং পশ্চিমাদের অনুকূলে আফগান যুদ্ধের একটা সমাপ্তি প্রায় আসন্ন। প্রেসিডেন্ট ওবামা সম্ভবত এখন নিজেদের মনোবল চাঙ্গা রাখার জন্য যতই তাঁদের নিহত এলিট সৈন্যদের মৃত্যুকে গৌরবজনক বলে আখ্যা দিন, মনে মনে নিশ্চয় তিনি আফগান যুদ্ধ সম্পর্কে যে একটা ইল্যুশনে ভুগছিলেন এবং তাঁর দেশকে ভোগাচ্ছিলেন, তা হয়তো বুঝতে পারছেন।
আগের কথায় ফিরে যাই। ভিয়েতনাম যুদ্ধে ফরাসিদের বিপর্যয় দেখার পর আমেরিকা যাতে সেই যুদ্ধে শক্তির গর্বে জড়িত হতে না যায়, সে জন্য বান্র্ট্রান্ড রাসেল তাদের সতর্ক করে দিয়েছিলেন। আফগানিস্তানেও যুদ্ধের সূচনা গত শতকেই। সেখানে প্রথম আফগান যুদ্ধে তৎকালীন আরেকটি সুপার পাওয়ার সোভিয়েত ইউনিয়নের বিপর্যয় দেখার পর আমেরিকা যাতে দ্বিতীয় আফগান যুদ্ধ শুরু করতে না যায়, সে জন্য বার্ট্রান্ড রাসল এখন জীবিত না থাকলেও বহু মার্কিন বুদ্ধিজীবী এবং মিডিয়া বুশ প্রশাসনকে সতর্ক করে দিয়েছিলেন। তাঁরা বলেছিলেন, আমেরিকার সাধারণ মানুষের মনমানসিকতা এখনো ভিয়েতনাম সিনড্রোমে ভুগছে। সেনাবাহিনীও এখন পর্যন্ত সেই সিনড্রোম থেকে সম্পূর্ণ মুক্ত নয়। একজন মাত্র শত্রুকে (লাদেন) নিধনের জন্য আমেরিকার সর্বাত্মক যুদ্ধে নামা উচিত নয়। এই শত্রুকে নিধনের বহু পথ ও পন্থা আছে। সর্বাত্মক যুদ্ধ সেই পন্থা নয়।
যুদ্ধবাজ, নিওকন বুশ প্রশাসনের মোটা মাথায় এই সতর্কবাণী কোনো কাজ দেয়নি। তাঁরা সর্বাধুনিক ভয়াবহ অস্ত্র নিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের নামে ইরাক থেকে পাকিস্তান পর্যন্ত যে মানবতাবিরোধী ব্যাপক ধ্বংস ও সন্ত্রাস সৃষ্টি করেছেন, তা গত শতকের বিশ্বে নাৎসি সন্ত্রাসের চেয়েও ব্যাপক। বুশ প্রশাসন হয়তো ভেবেছিল, তাদের হাতে এমন মারণাস্ত্র আছে, যার সামনে সেকেলে কিছু অস্ত্রশস্ত্র নিয়ে তালেবানরা পরাজয় ঠেকাবে কী করে? তা ছাড়া তালেবানদের আকাশযুদ্ধ প্রতিরোধের কোনো অস্ত্র নেই। তাদের কাছে জঙ্গি বিমান নেই, ব্ল্যাক হক স্টিলথ হেলিকপ্টার নেই। ড্রোন বিমান হামলা চালানোর সুযোগ নেই। সুতরাং এই অসম যুদ্ধে তালেবানদের পরাজয় অনিবার্য। এখানেই মার্কিন জেনারেলরা বুদ্ধির ভুল করেছেন। তালেবানদের হাতে আমেরিকার মতো বিশ্বধ্বংসী অস্ত্র নেই বটে, কিন্তু উন্নত অস্ত্রধারী সোভিয়েত সৈন্যের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য একসময় মার্কিন সেনাপতিরা তালেবানদের যে কৌশল শিক্ষা দিয়েছিলেন, তালেবানরা এখন সেই কৌশল মার্কিন সেনাদের বিরুদ্ধে ব্যবহার করছে।
'সানডে টাইমস' তার খবরে বলেছে, 'Despite the coalitions success in keeping surface to air missiles out of Taliban hands the militants have adopted the tactics of the Mijaheedin who resisted Soviet occupation in the 1980's. They have repeatedly targeted helicopters with rocket-propelled grenades and small arms fire.
মোদ্দা কথা, এর অর্থ হলো, 'যুদ্ধে মার্কিনিরা (কোয়ালিশন) ভূমি থেকে ক্ষেপণযোগ্য মিসাইল তালেবানদের (মিলিট্যান্টস) পেতে না দিলেও আশির দশকে সোভিয়েতের বিরুদ্ধে মুজাহিদিনরা যে কৌশল গ্রহণ করেছিল, এখন আমেরিকার বিরুদ্ধে সেই কৌশল তারা অনুসরণ করছে। তারা রকেটচালিত গ্রেনেড দ্বারা বারবার হেলিকপ্টারে আঘাত হানছে, সেই সঙ্গে ব্যবহার করছে ছোট অগি্নবর্ষী অস্ত্র।' সানডে টাইমস তার খবরে এও উল্লেখ করেছে, এই কৌশল আশির দশকে মুজাহিদিনদের শিখিয়েছিল আমেরিকাই।
এখন এই কৌশল তালেবানরা মার্কিন তথা কোয়ালিশন সৈন্যদের বিরুদ্ধে ব্যবহার করছে। একই কৌশলে ২০০৫ সালে তারা কুনার প্রদেশে প্রথম চিনুক হেলিকপ্টার ধ্বংস করে। তাতে ১৬ কমান্ডো নিহত হয়েছিল। এরপর আরো ১৭টি হেলিকপ্টার এ বছর ধ্বংস হয়েছে। তালেবানরা বলছে, তারা ধ্বংস করেছে। আমেরিকা বলছে, না, না, এগুলো দুর্যোগপূর্ণ আবহওয়া, পাইলটের ভুল, কিংবা যান্ত্রিক গোলযোগে ধ্বংস হয়েছে। আমেরিকার এই কথা বিশ্ববাসী বিশ্বাস করে কি?
দ্বিতীয় চিনুক ধ্বংস এবং মার্কিন এলিট ইউনিটের এত সৈন্য একসঙ্গে নিধনে এ সত্যটাই স্পষ্ট হয়ে উঠেছে, বিন লাদেন হত্যা আল-কায়েদা বা তালেবানদের শক্তি হ্রাস করেছে বা তারা নেতৃত্বহীন হয়ে পড়েনি। তাদের যুদ্ধ করার মনোবলও হ্রাস পায়নি। তারা কি বিরাট এবং ভয়াবহ শক্তির বিরুদ্ধে লড়াই করে টিকে আছে তা ভাবলে অবাক হতে হয়। সানডে টাইমসের খবর অনুযায়ী এক মাসে ন্যাটো বাহিনী এই অঞ্চলে ৩০০ বার নৈশ হামলা চালিয়েছে। তার ধ্বংস ও প্রাণহানি অবর্ণনীয়। এটা কি সন্ত্রাসবিরোধী যুদ্ধ, না মানবতাবিরোধী যুদ্ধ? এত ধ্বংসযজ্ঞ চালিয়ে আমেরিকা এই যুদ্ধে জয়ী হবে-এর লক্ষণ কোথায়?
পশ্চিমা পত্রপত্রিকাতেই বলা হচ্ছে, গত শুক্রবারের হেলিকপ্টার বিপর্যয়ের পর আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের জন্য, এমন কি যুদ্ধ বন্ধ করার জন্য প্রেসিডেন্ট ওবামার ওপর মার্কিন জনগণের চাপ প্রচণ্ডভাবে বেড়েছে। ওবামার ডেমোক্র্যাট দল থেকেই রব উঠেছে, বিন লাদেনকে হত্যার পরই ওবামার এই যুদ্ধ বন্ধ করে দেওয়া উচিত ছিল। কারণ নাইন-ইলেভেনের ঘটনার জন্য দায়ী লাদেনকে শাস্তি দেওয়াই ছিল যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য। সেই উদ্দেশ্য পূরণের পর যুদ্ধ চালিয়ে যাওয়া মোটেই উচিত হয়নি।
একজন মার্কিন কলামিস্ট ঠাট্টা করে লিখেছেন, প্রাচীনকালে একজন মাত্র হেলেনের জন্য ট্রয়ের যুদ্ধ হয়েছিল। এ যুগে একজন মাত্র টেরোরিস্ট লিডার ওসামা বিন লাদেনের জন্য দ্বিতীয় মহাযুদ্ধের চেয়েও ভয়াবহ এবং রক্তক্ষয়ী যুদ্ধে নেমেছে আমেরিকা। বিন লাদেন বধ হয়ে গেছে। কিন্তু আমেরিকা যুদ্ধের চোরাবালি থেকে বের হয়ে আসতে পারছে না। এ যুদ্ধে জয়ী হওয়ার কোনো সম্ভাবনা কি তার আছে? নাকি আরেকটি ভিয়েতনাম যুদ্ধের কালিমা মুখে মেখে আমেরিকাকে শুধু আফগানিস্তান থেকে নয়, গোটা মধ্যপ্রাচ্য থেকেই বের হয়ে আসতে হবে?
আফগান যুদ্ধে আমেরিকায় বিপর্যয় হলে পাকিস্তানেও তার অবস্থা দুর্বল ও অকার্যকর হবে। তার প্রতিক্রিয়া ছড়াবে সারা উপমহাদেশে। বিশ্বের শক্তিকামী, গণতন্ত্রমনা মানুষমাত্রই আফগানিস্তানে তালেবানদের জয় অথবা তালেবানতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা চায় না। কিন্তু সেই সঙ্গে তারা এও চায় না, এই দেশটিতে বা সংশ্লিষ্ট গোটা অঞ্চলটিতেই আমেরিকার আধিপত্যবাদী, মানবতাবিরোধী সন্ত্রাস ও ধ্বংসযজ্ঞ সফল হোক। তাই আফগানিস্তানে তালেবানের সাফল্যে তারা খুশি নয়, আবার আমেরিকার বিপর্যয়েও অখুশি নয়। শান্তিকামী বিশ্ববাসীর দাবি, আফগানিস্তানের সমস্যা আফগান জনগণকেই সমাধান করতে দেওয়া হোক। সন্ত্রাস দ্বারা যে সন্ত্রাস দমন করা যায় না, আফগান সমস্যা থেকে শুরু করে ফিলিস্তিন ও কাশ্মীর সমস্যা-কোনো সমস্যারই যে সামরিক সমাধান নেই, এই সত্যটা বলদর্পী আমেরিকাকে শিখতে হবে। নইলে বর্তমান বিশ্বপরিস্থিতি ভিয়েতনামের মতো তাদের শেখাবে।
লন্ডন, ৮ আগস্ট, সোমবার, ২০১১

No comments

Powered by Blogger.